ওয়াইফাই 802 স্ট্যান্ডার্ড কী.11ac? – নুডো, ওয়াইফাই স্ট্যান্ডার্ডস: বিভিন্ন 802 প্রোটোকল বোঝা.11

ওয়াইফাই স্ট্যান্ডার্ডস: বিভিন্ন 802 প্রোটোকল বোঝা.11

Contents

আজ, ওয়াই-ফাই নামে, আমরা খুঁজে পাই এক ডজন বিভিন্ন মান যারা সবাই একই উপসর্গ ভাগ করে: 802.11. আপনি নীচের প্রসঙ্গে সর্বাধিক গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারেন. যদি তাদের বেশিরভাগই সাধারণ পয়েন্টগুলি ভাগ করে নেয় তবে প্রত্যেকে তার আগের তুলনায় সংবেদনশীল বিবর্তনকেও উপস্থাপন করে.

ওয়াইফাই 802 স্ট্যান্ডার্ড কি.11ac ?

স্ট্যান্ডার্ড 802.11AC 802 এর বিবর্তন.11 এন, ব্রডব্যান্ড ওয়াইফাইয়ের প্রথম মান. এটি ওয়াইফাই স্ট্যান্ডার্ডগুলির মধ্যে সর্বাধিক পরিচিত কারণ এটি আমাদের স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপের সাথে আমাদের ওয়্যারলেস নেটওয়ার্কগুলির প্রতিদিনের ব্যবহারে হস্তক্ষেপ করে ..

ওয়াইফাই 802.11ac, কি ?

802.11AC হ’ল আইইইই দ্বারা প্রতিষ্ঠিত একটি ওয়াইফাই ট্রান্সমিশন স্ট্যান্ডার্ড (বৈদ্যুতিন এবং বৈদ্যুতিন প্রকৌশলী ইনস্টিটিউট).

সমান্তরালভাবে খুব নির্দিষ্ট ব্যবহারের সাথে খাপ খাইয়ে নেওয়া আরও নির্দিষ্ট মান রয়েছে:

  • 802.11 এএইচ একটি নিম্ন প্রবাহ সরবরাহ করে তবে একটি দীর্ঘ ওয়াইফাই রেঞ্জ (100 মিটার পর্যন্ত) এবং এইভাবে সংযুক্ত বস্তুর প্রয়োজনগুলি পুরোপুরি পূরণ করে
  • 802.11 এডি একটি সীমিত পরিসরে (10 মিটার) খুব উচ্চ প্রবাহের হার সরবরাহ করে

802.11ac, এটি কি পরিবর্তন করে ?

802 স্ট্যান্ডার্ড.11ac 2013 সালে হাজির. “বিমফর্মিং” প্রযুক্তির সংহতকরণ তরঙ্গগুলির বিস্তারে উন্নতি এনেছে যা এখন ডিভাইসে যাবে যা অ্যাক্সেস পয়েন্টের চারপাশের অঞ্চলটি এলোমেলোভাবে কভার করার পরিবর্তে ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত হয়.

ওয়াইফাই 802.11AC এছাড়াও এমআইএমও সমর্থন (একাধিক ইনপুট এবং একাধিক আউটপুট) যুক্ত করে যা বিশেষত একটি ওয়াইফাই অ্যাক্সেস পয়েন্টকে সংযোগ প্রবাহের হার বাড়াতে বেশ কয়েকটি অ্যান্টেনা সমন্বিত করতে দেয়.

একটি 80MHz চ্যানেল প্রস্থের ব্যবহার (802 এর জন্য 40 এর তুলনায়.11 এন) এবং 5 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ড হ’ল অন্যান্য কারণ যা পুরানো মানের চেয়ে আরও ভাল মানের ওয়্যারলেস সংযোগের গ্যারান্টি দেয়.

ওয়াইফাই স্ট্যান্ডার্ড 802.11AC

আজ, বেশিরভাগ নেটওয়ার্ক সরঞ্জাম (হটস্পট বা রাউটার) এবং হাই-টেক ডিভাইসগুলি এই স্ট্যান্ডার্ডের সাথে কাজ করে. নুডো দ্বারা ইনস্টল করা সমস্ত ওয়াইফাই সরঞ্জাম 802 এর সাথে সামঞ্জস্যপূর্ণ.11ac.

ওয়াইফাই 802 স্ট্যান্ডার্ডের উত্তরসূরি.11AC 802 হওয়া উচিত.11ax. এই স্ট্যান্ডার্ড প্রতিশ্রুতি বর্তমান মানের চেয়ে 4 গুণ বেশি প্রবাহিত হয়েছে.

একটি প্রশ্ন ? একটা উপদেশ ? একটি নির্দিষ্ট প্রয়োজন ? আমি নুডোর সাথে যোগাযোগ করি

ওয়াইফাই স্ট্যান্ডার্ডস: বিভিন্ন 802 প্রোটোকল বোঝা.11

বিভিন্ন ওয়াই-ফাই মান।

ওয়াই-ফাই চালু হওয়ার তারিখ 1997 থেকে. সেই থেকে, ওয়াইফাই স্ট্যান্ডার্ডগুলি আরও দীর্ঘ দূরত্বের সাথে আরও দক্ষ প্রবাহের প্রস্তাব দেওয়ার জন্য বিকশিত হতে চলেছে. এই প্রযুক্তিটি 802 নামক ওয়াই-ফাই স্ট্যান্ডার্ডগুলি পূরণ করে.11. এই 5 টি পরিসংখ্যান অনুসরণ করে, একটি চিঠি বা চিঠির একটি সিরিজ রয়েছে.

এই চিঠিগুলির উদ্দেশ্য প্রতিটি প্রজন্মের পার্থক্য করা. এগুলি বিশেষত 802 স্ট্যান্ডার্ড হিসাবে তৈরি করা ব্যবহারকে আলাদা করতে ব্যবহৃত হয়.11 এ এবং 802.11 বি. একটি সংস্থাগুলির জন্য এবং অন্যটি ব্যক্তিদের উদ্দেশ্যে. ম্যাপেটাইটবক্সের দেওয়া এই গাইডে, ওয়াই-ফাইয়ের বিভিন্ন মান সম্পর্কে আপনার যা জানা দরকার তা.

ওয়াইফাই প্রযুক্তি বা ওয়্যারলেস সংযোগের ইতিহাস কী ?

পূর্বে উল্লিখিত হিসাবে, ওয়াই-ফাই প্রযুক্তি, এর জন্য ওয়্যারলেস বিশ্বস্ততা বা ওয়্যারলেস আনুগত্য, 1997 সালে উপস্থিত হয়েছিল. এর প্রাথমিক উদ্দেশ্যটি ছিল একটি নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে ডেটা সংক্রমণ. এটি স্ট্যান্ডার্ডগুলির একটি সেট পূরণ করে যার মধ্যে প্রথমটি ছিল 802.11.

এই প্রোটোকল অনেক পরিবর্তন হয়েছে. পূর্বে এটি 2.4 থেকে 2.5 গিগাহার্টজ এবং পর্যন্ত একটি ফ্রিকোয়েন্সি স্ট্রিপ পর্যন্ত প্রসারিত হয়েছিল 2 এমবি/সেকেন্ডের সর্বোচ্চ প্রবাহে পৌঁছতে পারে. আজ, প্রচুর অগ্রগতি হয়েছে এবং পৌঁছনীয় প্রবাহ প্রায় কয়েকশ, বা প্রতি সেকেন্ডে কয়েক হাজার এমবি প্রায়.

ওয়াই-ফাই স্ট্যান্ডার্ড।

বিভিন্ন ওয়াই-ফাই মান সম্পর্কে কী জানা উচিত ?

মোট, নয়টি প্রোটোকল প্রতিষ্ঠিত হয়েছে, সর্বশেষতম 802 প্রোটোকল.11 এএইচ, সর্বাধিক 6,750 এমবি/এস প্রবাহে পৌঁছানোর অনুমতি দেয়. এখানে বিদ্যমান মূল প্রোটোকলগুলির তালিকা এখানে যতদূর.

  • 802.11: এটি 1997 সালে প্রতিষ্ঠিত প্রাথমিক মান.
  • 802.11 এ এবং 802.11 বি: এই দুটি ওয়াইফাই স্ট্যান্ডার্ড প্রোটোকলের দ্বিতীয় সংস্করণ, 1999 সালে নির্মিত. সংস্করণ এ ব্যবসায়ের জন্য এবং ব্যক্তিদের জন্য বি সংস্করণের উদ্দেশ্যে করা হয়েছিল.
  • 802.11 জি: এই প্রোটোকলটি 2003 সালে প্রতিষ্ঠিত হয়েছিল. বিশেষত, এটি সিগন্যাল স্কোপের পাশাপাশি ওয়াইফাইতে সর্বাধিক গতির পৌঁছনেবলকে বাড়িয়ে তুলেছে.
  • 802.11 এন: ২০০৯ সাল থেকে বিদ্যমান এই প্রোটোকলটি প্রথম উচ্চ গতির বাক্সের বক্স ইন্টারনেটকে উপকৃত করেছিল. অপটিকাল ফাইবার 2000 এর দশকে উত্থিত হয়েছিল, এই স্ট্যান্ডার্ডটি প্রকৃত সম্ভাবনাটি ব্যবহার করে প্রথম ছিল.
  • 802.11ac: এই প্রোটোকলটি 2013 এর তারিখ. এখনও এখনও সাধারণত ব্যবহৃত হয়, এটি আপনাকে উচ্চতর প্রবাহে পৌঁছানোর অনুমতি দেয়.

আমার কাছ থেকে পরামর্শছোটবাক্স

কোন সরঞ্জামের জন্য কোন প্রযুক্তির উদ্দেশ্যে করা হয়েছে তা জানতে, আপনাকে অবশ্যই ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহকারী বা প্রশ্নে প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে হবে. ওয়াইফাই 6 এর সাথে সরঞ্জাম রাখার কোনও মানে নেই যদি কোনও ডিভাইস উপলভ্য হয় তবে এই মানের সাথে সামঞ্জস্যপূর্ণ.

বিভিন্ন Wi-Fi মানগুলিতে পরিবর্তিত প্যারামিটারগুলি কী কী ?

প্রতিটি ওয়াইফাই স্ট্যান্ডার্ড অন্যদের চেয়ে আরও তিনটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য দ্বারা পৃথক করা হয়. এই প্রধান বৈশিষ্ট্যগুলি হ’ল সংকেতের শক্তি, এর সুযোগ এবং এর ফ্রিকোয়েন্সি. এখানে তাদের প্রত্যেকের জন্য আরও বিশদ রয়েছে.

  • সংকেত শক্তি:: এটি প্রতি সেকেন্ডে বিট গণনা করা হয়. এটি তথ্য স্থানান্তরের গতি. ইন্টারনেট বাক্সগুলি কখনও কখনও প্রশংসা 1 গিগাবাইট/সেকেন্ড পর্যন্ত প্রবাহিত হয় ডাউনলোড. এর অর্থ হ’ল এক সেকেন্ডে 1 গিগাবাইটের সমতুল্য একটি পরিমাণ ডেটা ডাউনলোড করা সম্ভব. উদাহরণস্বরূপ, এইচডি -তে 1H45 স্থায়ী একটি ফিল্মের ওজন প্রায় 3 জিবি. প্রতি সেকেন্ডে 500 এমবি/এস প্রবাহ সহ, এক মিনিটেরও কম জায়গায় এই জাতীয় ছবিটি ডাউনলোড করা সম্ভব. এর ইনস্টলেশন সম্পর্কে আরও জানতে, একটি প্রবাহ পরীক্ষা করা সম্ভব.

ওয়াই-ফাই স্ট্যান্ডার্ড সেটিংস।

বিভিন্ন Wi-Fi মানগুলির মধ্যে পরিবর্তিত প্যারামিটারগুলি কী কী ?

  • সংকেত সুযোগ: এটি কেবল সর্বাধিক সংকেত যা সংকেত পৌঁছতে পারে. ব্যবহারকারী উত্স থেকে সরে যাওয়ার সাথে সাথে সিগন্যাল শক্তি স্পষ্টতই হ্রাস পায়. ইস্যুকার উত্সটি মডেম মোডে একটি ইন্টারনেট বাক্স বা স্মার্টফোনের ফর্ম নিতে পারে. দ্য বাধাগুলি তরঙ্গের বিস্তারকেও ব্রেক করতে পারে এবং তাই এর শক্তি এবং এর সুযোগ. ফ্রিকোয়েন্সি স্ট্রিপটি যত বেশি ব্যবহৃত হয়, নেটওয়ার্ক তত বেশি বাধাগুলির প্রতি সংবেদনশীল এবং কম পরিসীমা থাকবে.
  • যে ফ্রিকোয়েন্সিতে সিগন্যাল বিচ্ছিন্ন হয়:: নিঃসন্দেহে বোঝার জন্য সবচেয়ে জটিল ধারণা. তথ্য হার্টজিয়ান তরঙ্গের মাধ্যমে প্রচার করা হয়. এই তরঙ্গগুলি হার্টজে গণনা করা একটি ফ্রিকোয়েন্সি ব্যান্ডে উপস্থিত রয়েছে এবং আরও স্পষ্টভাবে গিগা হার্টজে. মডেমগুলি দ্বারা ব্যবহৃত দুটি ফ্রিকোয়েন্সি ব্যান্ড বা ফ্রিকোয়েন্সি বর্ণালী রয়েছে: 2.4 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি এবং 5 গিগাহার্জ ফ্রিকোয়েন্সি. উচ্চতর ফ্রিকোয়েন্সি, এটি আরও বেশি তথ্য দেয়. যাইহোক, তথ্যের প্রবাহ তত দ্রুত এবং তাই উচ্চ ফ্রিকোয়েন্সি, কম সংকেত কম এবং বাধাগুলির প্রতি সংবেদনশীল হবে.

দ্য ব্যবহৃত ডিভাইসগুলি দুটি ফ্রিকোয়েন্সি ব্যান্ডের প্রতিটিটির সাথে কমবেশি সামঞ্জস্যপূর্ণ হবে. উদাহরণস্বরূপ, প্রাচীনতম ফোনগুলি 5 গিগাহার্টজ এর ফ্রিকোয়েন্সিগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে না. এই কারণেই অনেক রাউটারগুলি তাই -কলড প্রযুক্তি ব্যবহার করে আপনি কি আমার সাথে কি করতে চান.

দ্বৈতব্যান্ড কি ?

প্রযুক্তি আপনি কি আমার সাথে কি করতে চান আজকের বেশিরভাগ ওয়াই-ফাই সরঞ্জাম দ্বারা বিশেষত ব্যবহৃত একটি প্রযুক্তি. প্রতিটি রাউটার আসলে 5 গিগাহার্টজ, 2.4 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি বা উভয় একই সময়ে ব্যবহার করতে পারে. এখানেই প্রযুক্তি আসে আপনি কি আমার সাথে কি করতে চান. এটি ইন্টারনেট রাউটার উভয় ফ্রিকোয়েন্সি উভয় ক্ষেত্রেই তথ্য প্রেরণ এবং গ্রহণের অনুমতি দেয়. এটি প্রতিটি ডিভাইসের জন্য Wi-Fi অনুকূল করে. সর্বাধিক সাম্প্রতিক ডিভাইসগুলি, 5 গিগাহার্জ ফ্রিকোয়েন্সিটির সাথে সামঞ্জস্যপূর্ণ, যখন পুরানো ডিভাইসগুলি 2.4 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সিটির উদ্দেশ্যে করা হয় তখন এটি ব্যবহার করুন.

বিভিন্ন ওয়াই-ফাই 802 স্ট্যান্ডার্ডের বৈশিষ্ট্য.11

প্রযুক্তিগত শর্তাদি ব্যাখ্যা করা হয়েছে, বিষয়টির হৃদয়ে পৌঁছানোর সময় এসেছে. প্রতিটি স্ট্যান্ডার্ডের বৈশিষ্ট্য রয়েছে যা এর সাথে নির্দিষ্ট. এটি লক্ষ করা উচিত যে পূর্ববর্তী মানটি অগত্যা অপ্রচলিত নয়.

প্রতিটি ওয়াই-ফাই স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর উপর নির্ভর করে বিভিন্ন চাহিদা পূরণ করে. এটি কোনও স্ট্যান্ডার্ড পুরানো যে এটি পদ্ধতিগতভাবে পুরানো হয় তা নয়. এছাড়াও, নির্দিষ্ট ওয়াই-ফাই মান যেমন 802.11 এএইচ বা 802.11ax দক্ষ, তবে এটি কিছু নির্দিষ্ট ক্ষেত্রে. সুতরাং প্রতিটি বিদ্যমান ওয়াই-ফাই স্ট্যান্ডার্ডের জন্য একটি কংক্রিট এবং অনুকূলিত অ্যাপ্লিকেশন সন্ধান করা প্রয়োজন.

ওয়াই-ফাই 802 স্ট্যান্ডার্ড.11 এ, বি এবং জি, ওয়্যারলেস এর সূচনা

802 নামে পরিচিত প্রথম দুটি ওয়াই-ফাই স্ট্যান্ডার্ড.11 এ এবং 802.11 বি তুলনামূলকভাবে কয়েকটি ব্যতিক্রমের সাথে সমান. এই ছিল সাধারণ জনগণের জন্য প্রথম ওয়াইফাই মান এবং বাড়িতে ইন্টারনেট অ্যাক্সেসের অনুমতি দেয়. প্রথম ঘরোয়া রাউটার এবং মডেমগুলি তাই এই দুটি স্ট্যান্ডার্ডে প্রাকৃতিকভাবে মডেল করা হয়েছিল.

  • 802 স্ট্যান্ডার্ড.11 এ, বা ওয়াইফাই 1 বরং সংস্থাগুলির জন্য উদ্দেশ্যে করা হয়েছিল. প্রকৃতপক্ষে, তিনি 5 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ডটি ব্যবহার করেছেন, যার অর্থ হ’ল তিনি একবারে আরও তথ্য পাস করতে পারেন. দ্য সিগন্যালও বাধা এবং হস্তক্ষেপের প্রতিরোধী ছিল. সুতরাং এটি 54 এমবি/সেকেন্ডের সর্বোচ্চ সম্ভাব্য প্রবাহকে ব্যাখ্যা করেছে. সংকেতের সুযোগটি প্রায় 35 মিটার ছিল. এটি সর্বাধিক ব্যবহৃত মান ছিল. এটি ২০০৯ এবং 802 স্ট্যান্ডার্ড পর্যন্ত ছিল না.11n এই 54 এমবি/সেকস সর্বোচ্চ ছাড়িয়ে যেতে.
  • 802 স্ট্যান্ডার্ড.11 বি বরং ব্যক্তিদের জন্য উদ্দেশ্য ছিল. এটি 802 স্ট্যান্ডার্ডের মতো একটি পরিসীমা উপস্থাপন করেছে.11 এ, যথা 35 মিটার. যাইহোক, তিনি একটি কম প্রবাহ উপস্থাপন করেছেন. তিনি সর্বাধিক 11 এমবি/সেকেন্ড. এটি উল্লেখযোগ্যভাবে 2.4 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহারের কারণে হয়েছিল. একটি ছোট আফ্রিকোয়েন্স যা তাই কম তথ্য পাস করতে দেয়, তবে একটি বৃহত্তর পরিসীমা মঞ্জুরি দেয়, একটি অক্ষ যা পরে নিম্নলিখিত স্ট্যান্ডার্ডের সাথে কাজ করা হয়েছিল.
  • 2003 সালে মুক্তি, 802 স্ট্যান্ডার্ড.11 জি, বা ওয়াই-ফাই 2, দুটি ওয়াইফাই এ এবং বি স্ট্যান্ডার্ডের মধ্যে সেরাগুলির মধ্যে ফিউশন হিসাবে উপস্থাপন করা যেতে পারে. যথা ক 2.4 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সিটির জন্য 40 মিটার পর্যন্ত পরিসীমা প্রসারিত, তবে একটি প্রবাহ যা 54 এমবি/সেকস সর্বাধিক সত্ত্বেও রয়ে গেছে. এই মানটি সাধারণ জনগণকে প্রথমবারের জন্য উচ্চ গতির স্বাদ নিতে দেয়, এডিএসএল এবং ফাইবার অপটিক্সের মধ্যে প্রধান পার্থক্য.

802 স্ট্যান্ডার্ড.11 এ, বি এবং জি: প্রোটোকলগুলি ছাড়িয়ে গেছে

যদিও 802 স্ট্যান্ডার্ড.11 এ, বি এবং জি অতীতের নয় খুব কার্যকর হয়েছে, তারা এখন অপ্রচলিত. তাদের বৈশিষ্ট্যগুলি আসলে অতিক্রম করা হয়. আজকাল, বেশিরভাগ সরঞ্জাম ওয়াই-ফাই 5 বা এমনকি ওয়াই-ফাই 6 ব্যবহার করে. এগুলি প্রকৃতপক্ষে অনেক বেশি কার্যকর এবং বর্তমান ব্যবহারের সাথে খাপ খাইয়ে নেওয়া.

802 স্ট্যান্ডার্ড.11 এন বা ওয়াইফাই 4, ব্রডব্যান্ডের গণতান্ত্রিকীকরণ এবং খুব উচ্চ গতির

২০০৯ থেকে বিকশিত ওয়াই-ফাই মানগুলির প্রধান পার্থক্য হ’ল দুটি ফ্রিকোয়েন্সি ব্যান্ড 2.4 গিগাহার্টজ এবং 5 গিগাহার্টজ ব্যবহার. 802 স্ট্যান্ডার্ড.এইভাবে প্রতিটি ডিভাইসের ব্যবহার অনুযায়ী একটি ব্যান্ডউইথ বরাদ্দ করা সম্ভব করেছে. উদাহরণস্বরূপ, আরও ভাল সংযোগের প্রয়োজন এমন একটি কম্পিউটারকে 5 গিগাহার্টজ মধ্যে ব্যান্ডউইথ বরাদ্দ করা হবে এবং তাই আরও ভাল গতি থেকে উপকৃত হবে, যেখানে ইন্টারনেটে যাত্রা করা একটি ফোন 2.4 গিগাহার্টজ ব্যান্ডউইথের দিকে যেতে চলেছে, আরও ভাল পরিসীমা, সক্ষম হতে পারে, সক্ষম হতে পারে সরানো, তবে কিছুটা কম প্রবাহ.

802.এটি উচ্চ গতিতে এবং খুব উচ্চ গতিতে অ্যাক্সেস দেওয়ার প্রথম মান. প্রকৃতপক্ষে, স্থির ইন্টারনেট প্রযুক্তিগুলি 1900 এবং 2010 এর দশকে বিকশিত হয়, 802 স্ট্যান্ডার্ড.অতএব তিনি পৌঁছানো সম্ভব করেছেন ডাচ প্রবাহ যা 288 এমবি/সেকেন্ডে 70 মিটার পর্যন্ত আরোহণ করতে পারে 2.4 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি এবং 35 মিটারেরও বেশি 600 এমবি/এস ধন্যবাদ 5 গিগাহার্জ ফ্রিকোয়েন্সিটির জন্য ধন্যবাদ.

স্ট্যান্ডার্ড 802 এ উপস্থিত আরেকটি অভিনবত্ব.11 এন, প্রসারিত ব্যান্ড. ততক্ষণে, 2.4 গিগাহার্টজ বা 5 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলির প্রস্থ 20 মেগাহার্টজ ছিল. যাহোক, একটি বিস্তৃত ব্যান্ড মানে তথ্যের আরও ভাল সঞ্চালন এবং তাই একটি উচ্চ প্রবাহ. এই কারণেই 802 স্ট্যান্ডার্ডের এন সংস্করণ.তিনি তার ব্যান্ডউইথের প্রস্থকে দ্বিগুণ করতে এবং 40 মেগাহার্টজ পর্যন্ত যেতে পারেন. এইভাবে প্রচারিত তথ্যের প্রবাহ দ্বিগুণ করা সম্ভব করে তোলে.

পার্থক্য বাইট, বিট, বাইট

কম্পিউটার বিজ্ঞানে ব্যবহৃত ইউনিটগুলি বুঝতেও পড়তে

802.11 এসি, বা ওয়াইফাই 5, বর্তমানে সর্বাধিক সাধারণ ওয়্যারলেস প্রযুক্তি

802 স্ট্যান্ডার্ড.11ac এই মুহুর্তে এখনও সবচেয়ে বেশি ব্যবহৃত হয়. এটি আপনাকে 160 মেগাহার্টজ এর ফ্রিকোয়েন্সি বর্ণালী ব্যবহার করে 1300 এমবি/এস বা এমনকি 2,600 এমবি/এস এর সর্বাধিক প্রবাহে পৌঁছাতে দেয়. তার 35 মিটার পরিসীমা 5 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে এর অবস্থানের কারণে. ২.৪ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি আর নেই.

প্রযুক্তি বিমফর্মিং এছাড়াও স্ট্যান্ডার্ড 802 সঙ্গে উত্থিত.11ac. এটি বিশেষত অনুমতি দেয় একদিকে কেন্দ্রীভূত করতে এবং গাইড করতে. ততক্ষণে সিগন্যালটি ক্রমাগত প্রসারিত এবং সমস্ত দিকের সমান. সংকেত দ্বারা গৃহীত দিকটি শক্তিশালী করা তাই প্রবাহের হার বাড়িয়ে তোলে. এই প্রযুক্তিটি ডেটা ক্ষতি এবং হস্তক্ষেপ এড়িয়ে আপনার ওয়াইফাই সংযোগকে বাড়িয়ে তোলা সম্ভব করে তোলে.

সংক্ষিপ্ত রূপটি মিমো কী ?

সংক্ষিপ্ত রূপের জন্য একাধিক ইনপুট, একাধিক আউটপুট বা একাধিক ইনপুট এবং একাধিক আউটপুট রাউটার দ্বারা ব্যবহৃত একটি প্রযুক্তি. বেশ কয়েকটি অ্যান্টেনা সহ, একটি রাউটার পারে ইস্যু করুন, এবং বেশ কয়েকটি ডিভাইস থেকে ডেটা গ্রহণ করুন. একটি একক ডিভাইস দ্বিগুণ ডেটা পেতে পারে.

802 ওয়াইফাই স্ট্যান্ডার্ড.11 বিজ্ঞাপন, 802.11 আহ এবং 802.11 এক্স (ওয়াই-ফাই 6) বিস্তারিত

ম্যাপেটাইটবক্স দ্বারা আচ্ছাদিত সর্বশেষ তিনটি মান নির্দিষ্ট ওয়াইফাই মান. কারও কারও বিশাল প্রবাহ থাকে, যখন অন্যরা খুব দীর্ঘ পরিসীমা প্রদর্শন করে. এই মানগুলি বিদ্যমান এবং অপারেশনাল, তবে এখনও বাস্তব উপযোগিতা খুঁজে পেতে সংগ্রাম করে. তবে এটি সম্ভব যে দীর্ঘমেয়াদে, তাদের প্রত্যেকের জন্য একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন পাওয়া যায়. এই প্রযুক্তিগুলি এখনও সাধারণ জনগণের জন্য নয় এবং আরও নির্দিষ্ট অ্যাপ্লিকেশন রয়েছে, বিশেষত শিল্পে, উদাহরণস্বরূপ.

Wi-Fi মান প্রবাহ।

ওয়াই-ফাই 802 স্ট্যান্ডার্ড প্রবাহ.11 অ্যাড, আহ এবং কুড়াল ?

সর্বশেষ ওয়াই-ফাই স্ট্যান্ডার্ডগুলি যা অনুমতি দেয় তা এখানে:

ওয়াই-ফাই এসি, বিজ্ঞাপন, এন, জি স্ট্যান্ডার্ডস: প্রবাহ, অপারেশন, পার্থক্য, সবকিছু বুঝতে !

ওয়াই-ফাই আমাদের চারপাশের সর্বত্র. এমন একটি নেটওয়ার্ক যা আমরা স্বয়ংক্রিয়ভাবে বাড়িতে বা রাস্তায় বা ক্যাফেতে কয়েকটি ক্লিকগুলিতে ক্যাপচার করি. আমাদের দৈনন্দিন জীবনের অনেক ডিজিটাল ব্যবহারের মতো, আমরা এটি সম্পর্কে আর ভাবি না. তবে কীভাবে ওয়াই-ফাই মান পরিবর্তন হয়েছে ? আজ এটি কীভাবে কাজ করে ? আমরা আপনার সাথে স্টক নিতে.

ওয়াই-ফাই স্ট্যান্ডার্ড

আপনি যদি ভাবেন যে ওয়াই-ফাই এর শুরু থেকেই পরিবর্তিত হয়নি বা এটি আপনার বাড়িতে এবং কর্মক্ষেত্রে অভিন্ন ছিল, আমরা দুঃখিত তবে আপনি ভুল ! 1990 এর দশকের শেষ থেকে, তিনি আমাদের ডিজিটাল ব্যবহারগুলি অভিযোজিত বা তৈরি করেছেন এমন র‌্যাডিক্যাল ট্রান্সফর্মেশন করেছেন, তারা কখনও কখনও হতে পারে যতটা অনিরাপদ. আপনাকে আরও স্পষ্টভাবে দেখতে সহায়তা করার জন্য, আমরা এই ছোট্ট গাইডকে একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছি.

ওয়াইফাই স্ট্যান্ডার্ডস: প্রবাহের মধ্যে কী পার্থক্য রয়েছে ?

এটি 1997 সালে আইইই 802 স্ট্যান্ডার্ড প্রথম বারের জন্য উপস্থিত হয়.11, ওয়্যারলেস নেটওয়ার্কের খুব ধারণাটি সংজ্ঞায়িত করার জন্য দায়বদ্ধ. দুই বছর পর, ওয়াই-ফাই অ্যালায়েন্স (তারপরে ডব্লিউইসিএর নাম) ছয় জন অগ্রগামী দ্বারা তৈরি করা হয়েছে সবে জন্মের ব্র্যান্ড পরিচালনা করতে.

আজ, ওয়াই-ফাই নামে, আমরা খুঁজে পাই এক ডজন বিভিন্ন মান যারা সবাই একই উপসর্গ ভাগ করে: 802.11. আপনি নীচের প্রসঙ্গে সর্বাধিক গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারেন. যদি তাদের বেশিরভাগই সাধারণ পয়েন্টগুলি ভাগ করে নেয় তবে প্রত্যেকে তার আগের তুলনায় সংবেদনশীল বিবর্তনকেও উপস্থাপন করে.

802.11 ফ্রিকোয়েন্সি ব্যান্ড সর্বাধিক তাত্ত্বিক প্রবাহ সুযোগ যানজট চ্যানেলের প্রশস্ততা মিমো
আছে 5 গিগাহার্টজ 54 এমবিপিএস দুর্বল দুর্বল 20 মেগাহার্টজ না
2.4 গিগাহার্টজ 11 এমবিপিএস সঠিক উচ্চ 20 মেগাহার্টজ না
2.4 গিগাহার্টজ 54 এমবিপিএস সঠিক উচ্চ 20 মেগাহার্টজ না
না 2.4 গিগাহার্টজ 72 থেকে 288 এমবিপিএস পর্যন্ত ভাল উচ্চ 20 মেগাহার্টজ না
না 5 গিগাহার্টজ 72 থেকে 600 এমবিপিএস পর্যন্ত সঠিক দুর্বল 20 বা 40 মেগাহার্টজ হ্যাঁ
এসি (তরঙ্গ 1) 5 গিগাহার্টজ 433 থেকে 1300 এমবিপিএস পর্যন্ত সঠিক দুর্বল 20, 40 বা 80 মেগাহার্টজ হ্যাঁ
এসি (তরঙ্গ 2) 5 গিগাহার্টজ 433 থেকে 2600 এমবিপিএস পর্যন্ত সঠিক দুর্বল 20, 40, 80 বা 160 মেগাহার্টজ হ্যাঁ (+মিউ-মিমো)
বিজ্ঞাপন 60 গিগাহার্টজ 7 জিবিপিএস খুব দুর্বল দুর্বল ? হ্যাঁ
আহ 900 মেগাহার্টজ 18 এমপিবিএস খুব শক্তিশালী উচ্চ ? ?
এএফ 54 মেগাহার্টজ -790 মেগাহার্টজ ? খুব শক্তিশালী উচ্চ ? ?
কুড়াল 5 গিগাহার্টজ 10 জিবিপিএস পর্যন্ত ? দুর্বল ? হ্যাঁ

ছোট প্রযুক্তিগত অনুস্মারক, ফ্রিকোয়েন্সি যত কম হবে তত বেশি নেটওয়ার্ক. অন্যদিকে, এটি বাহ্যিক হস্তক্ষেপের অস্পষ্টতার সাপেক্ষে. এ জন্যই যে 2.4 গিগাহার্টজ ধীরে ধীরে পরিত্যক্ত ছিল. তদ্ব্যতীত, যখন আমরা তাত্ত্বিক সর্বাধিক প্রবাহ সম্পর্কে কথা বলি, তখন প্রায়শই এটি দুটি দ্বারা বিভক্ত করা প্রয়োজন যা আসল গতি পেতে. শেষ অবধি, সুযোগটি দৃ strongly.

বিদ্যমান ওয়াই-ফাই স্ট্যান্ডার্ডগুলির সেটগুলি সম্পূর্ণরূপে উপস্থাপন করার বা বিদ্যমান থাকার অসম্ভবতার মুখোমুখি, আমরা আপনাকে তিনটি উপস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি, সন্দেহ নেই সবচেয়ে গুরুত্বপূর্ণ, নীচে.

ওয়াই-ফাই 802.11 বি, ব্যক্তিদের জন্য শুরু

আমাদের বরং ওয়াই-ফাই 802 বলা উচিত.11 এ এবং 802.11 বি. আমরা 1999 সালে আছি, প্রথম ওয়াই-ফাই নেটওয়ার্কগুলি আগত, প্রথম মানটি ব্যবসায়ের জন্য উদ্দেশ্যে করা হয়, দ্বিতীয় ব্যক্তি. তবে তাদের প্রথম আসল পার্থক্য রয়েছে. প্রথমটি 5 গিগাহার্টজ ব্যান্ডের একটি ওডিএফএম মড্যুলেশন রয়েছে যা এটি 54 এমবি/এস পৌঁছাতে দেয়. দ্বিতীয়টি ২.৪ গিগাহার্টজ ব্যান্ডে রয়েছে তবে এর মড্যুলেশনটি 11 এমবি/সেগুলিতে এটি ক্যাপ করে.

ওয়্যারলেস

ওয়াই-ফাই 802.11 জি, একটি ইউনিফাইড ওয়াই-ফাই

2003 সালে, আমরা প্রথম রূপান্তরটি প্রত্যক্ষ করছিলাম. পূর্ববর্তী দুটি মানকে একত্রিত করা হয় এবং একই, একই, 802.11 জি. এটি দুজনের মিশ্রণ. আমরা ২.৪ গিগাহার্টজ -এ ফ্রিকোয়েন্সি একত্রিত করে বেসরকারী খাতের ওডিএফএম মড্যুলেশনটি পুনরুদ্ধার করি. উদ্দেশ্যটি হ’ল শক্তি একত্রিত করা (54 এমবি/সেকেন্ডে এবং সমস্ত ব্যবহারকারীর জন্য বহন করা. ইতিবাচক বিষয়, দুটি পুরানো মান দিয়ে retrocompatibibility নিশ্চিত করা হয়.

ওয়াই-ফাই 802.11AC, প্রধান বর্তমান মান

ওয়াই-ফাই 802.11AC প্রধান বর্তমান মান. প্রথম তরঙ্গ, বা স্ট্যান্ডার্ডের প্রথম প্রজন্ম সর্বোচ্চ 3.47 জিবিপিএসের গতি দেয়, যখন দ্বিতীয় তরঙ্গ সর্বোচ্চ 6.93 জিবিপিএসের প্রবাহ সরবরাহ করে. একটি তীক্ষ্ণ হার বাড়ার পাশাপাশি, এই দ্বিতীয় তরঙ্গ দ্বারা আনা মূল অভিনবত্বটি হ’ল এমইউ-মিমো প্রযুক্তির উপস্থিতি (একাধিক ইনপুট/একাধিক আউটপুট).

এটি ওয়াই-ফাই একসাথে বেশ কয়েকটি প্রবাহ ব্যবহার করতে দেয়. ওয়াই-ফাই 802 সহ.11ac, এগুলি একই সাথে 8 পর্যন্ত হতে পারে. এই মানটি কেবল 5 গিগাহার্টজ এর ফ্রিকোয়েন্সিতে কাজ করে, তরঙ্গগুলি বিমফর্মিংয়ের জন্য ধন্যবাদ জানায় এবং বিশেষত আমরা শেষ পর্যন্ত এটি খুঁজে পাই “মাল্টি-ব্যবহারকারী” যা একই টার্মিনালটিকে একই সাথে বেশ কয়েকটি ব্যবহারকারীকে পরিচালনা করতে দেয়.

ওয়াই-ফাই স্ট্যান্ডার্ড

ওয়াই-ফাই 802.11 অ্যাড, একটি দ্রুত তবে খুব সংক্ষিপ্ত মান

নতুন 802 স্ট্যান্ডার্ড.স্মার্টফোন দ্বারা প্রথমবারের মতো প্রবর্তিত 11 এডি, একটি কোয়ালকম চিপ দিয়ে সজ্জিত ম্যাক্স প্রো, ওয়াইফাই থেকে একেবারে আলাদা পদ্ধতির প্রস্তাব দেয়. এই স্ট্যান্ডার্ড একটি চরম গতির পক্ষে সুযোগকে ত্যাগ করে. এটি 60 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ডের উপর ভিত্তি করে, যা এটি একটিতে পৌঁছতে দেয় চিত্তাকর্ষক 7 জিবিপিএস গতি. অন্যদিকে, এর সুযোগটি খুব সংক্ষিপ্ত এবং সংযোগটি দেয়াল এবং অন্যান্য বাধা অতিক্রম করতে পারে না. রাউটার অবশ্যই দৃষ্টিতে থাকতে হবে. এই মানটি কোনও অফিস বা সম্পূর্ণ সম্পত্তির জন্য উপযুক্ত নয়, তবে এটি একক কক্ষের জন্য ব্যবহারিক হতে পারে. বর্তমানে গণতান্ত্রিকীকরণ বিবেচনা করার জন্য এর দাম খুব বেশি.

ওয়াই-ফাই 802.11 এএইচ এবং এএফ, অবিশ্বাস্য সুযোগের নিয়ম

802 এর বিপরীতে.11 অ্যাড, স্ট্যান্ডার্ড 802.11 এএইচ এবং এএফ স্কোপের উপর বাজি. সুতরাং, 801.11 এএইচ, যাকে ওয়াইফাই হালোও বলা হয়, সর্বোচ্চ এক কিলোমিটারের পরিসীমা সরবরাহ করে. এই ব্যাপ্তিতে পৌঁছানোর জন্য, নতুন মানটি 900 মেগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ডের উপর ভিত্তি করে. বিনিময়ে, প্রবাহের হারটি কেবল 150 কেবিপিএস এবং 18 এমবিপিএসের মধ্যে রয়েছে. এই প্রযুক্তি তবে সংযুক্ত বস্তুর জন্য কার্যকর হতে পারে. প্রথম হালো ডিভাইসগুলি 2018 এর জন্য প্রত্যাশিত. 802.11 এএফ, ডাকনাম হোয়াইট-ফাই বা সুপার ওয়াইফাই, 54 মেগাহার্টজ এবং 790 মেগাহার্টজ এর মধ্যে টেলিভিশন ফ্রিকোয়েন্সি ব্যান্ডের উপর ভিত্তি করে তৈরি. এটি কয়েক কিলোমিটার নাগালের cover েকে রাখতে পারে.

ওয়াই-ফাই 802.11ax, ভবিষ্যতের মান

এমনকি স্ট্যান্ডার্ড 802 এর দ্বিতীয় তরঙ্গ.11AC ভবিষ্যতের মানের সামনে ফ্যাকাশে: 802.11ax. এই নতুন মানটি কেবল নেটওয়ার্কের সাধারণ গতি বাড়িয়ে তুলবে না, তবেও চতুর্ভুজ ওয়্যারলেস সংযোগের গতি স্বতন্ত্র. এর গবেষণা এবং উন্নয়ন পরীক্ষাগারগুলির মধ্যে, হুয়াওয়ে 5GHz ফ্রিকোয়েন্সি স্ট্রিপটিতে 10 জিবিপিএস ওয়্যারলেস সংযোগ গতিতে পৌঁছাতে সক্ষম হয়েছিল. এই মানটি 2019 থেকে চূড়ান্ত করা উচিত.

ওয়াই-ফাইয়ের জন্য কী ভবিষ্যত ?

যেমনটি আমরা আপনাকে উপরে বলেছি, আমরা প্রায়শই এখানে প্রবাহের তাত্ত্বিক সীমা সম্পর্কে কথা বলি. তবে, অপারেটর যা প্রতিশ্রুতি দিতে পারে তার বাইরে, বর্তমানে অন্যান্য সীমাবদ্ধতা বিদ্যমান. যদি ল্যাপটপের কিছু মডেল 3 টি স্পেস প্রবাহ (3 অ্যান্টেনা) অন্তর্ভুক্ত করে, অন্যগুলি 2 এর মধ্যে সীমাবদ্ধ, 1,300 সম্ভাবনার পরিবর্তে 867 এমবিপিএসের সংযোগটি ব্রাইড করার পক্ষে যথেষ্ট. তবে, আপনার কাছে 3 টি অ্যান্টেনা থাকলেও আপনার বাক্সটি অবশ্যই সেগুলি গ্রহণ করতে হবে. ফ্রান্সের জেনেরিক মডেলগুলিতে, আমরা কেবল লাইভবক্স 4 খুঁজে পাই.

আপনার স্মার্টফোনগুলির ক্ষেত্রে, প্রবণতাটি অভিন্ন হলেও আরও বেশি করে স্মার্টফোনগুলি এখন স্ট্যান্ডার্ড 802 এর সাথে সামঞ্জস্যপূর্ণ.11AC তরঙ্গ 2. হাট-ডিবিট সমস্যাগুলি যা হিন্দসাইটের সাথে কাহিনী ভাল বলে মনে হতে পারে. যারা এখনও মাইক্রোওয়েভ এবং অন্যান্য ব্লুটুথ ডিভাইসগুলির সাথে 2.4 গিগাহার্টজ ব্যান্ডে সামঞ্জস্যতার সমস্যাগুলি স্মরণ করে.

অন্য চ্যালেঞ্জটি ওয়াই-ফাইয়ের জন্য অপেক্ষা করছে, তবে. সীমাহীন 4 জি এবং এমনকি 5 জি হাট-ডিবিট এর মৃত্যু স্টপের অর্থ হতে পারে. মার্কিন যুক্তরাষ্ট্রে, এটি একটি আসল প্রবণতা যা উত্থিত বলে মনে হয়, এমনকি যদি এই মুহুর্তের জন্য, বাড়িতে, এটি এখনও সেই পরিস্থিতি যা এখনও সুযোগসুবিধা. কতক্ষণ জন্য ? অন্যান্য ভবিষ্যত প্রযুক্তি যেমন এলইডি বা একটি মাটির কক্ষপথের মাধ্যমে মাইক্রো-স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সংযোগগুলিও ওয়াইফাই প্রেরণ করতে পারে বিস্ময়কর.

আরও পড়ুন:

  • গুগল ওয়াইফাই: সম্পূর্ণ পরীক্ষা, পর্যালোচনা, বৈশিষ্ট্য, ইনস্টলেশন
  • ফেসবুক এখন আপনার চারপাশে বিনামূল্যে ওয়াই-ফাই খুঁজে পেতে পারে, এখানে কীভাবে
  • কেউ আপনার ওয়াই-ফাই উড়ে যায় এবং নিজেকে রক্ষা করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনি কি বাড়িতে বা কর্মক্ষেত্রে ওয়াই-ফাইয়ের বিবর্তন অনুভব করেছেন? ? আপনি সময়ের সাথে সর্বাধিক উল্লেখযোগ্য লোকগুলি কী কী ? মন্তব্যে সমস্ত কিছু ব্যাখ্যা করুন এবং আপনার সেরা উপাখ্যানগুলি সম্পর্কে আমাদের বলুন !

  • শেয়ার শেয়ার ->
  • টুইটার
  • ভাগ
  • বন্ধুকে পাঠাও