ছদ্মবেশী মোড এবং ব্যক্তিগত নেভিগেশন কী?, ছদ্মবেশী মোড কী এবং এটি সুরক্ষিত ? | অ্যাভাস্ট

ছদ্মবেশী মোড কি ? এটি সুরক্ষিত? 

Contents

আপনি যদি প্রাইভেট নেভিগেশন ব্যবহার করছেন তা নির্ধারণ করতে পারেন যদি ইউআরএল/অনুসন্ধান বারটি স্ট্যান্ডার্ড উইন্ডোজ ধূসরটির পরিবর্তে একটি গা dark ় থিমের সাথে প্রদর্শিত হয়.

ছদ্মবেশী এবং বেসরকারী নেভিগেশন মোড: এটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন ?

ছদ্মবেশী মোড কী এবং ব্যক্তিগত নেভিগেশন কী ? এই ওভারভিউতে, আমরা ব্যাখ্যা করি যে কী করছে এবং ছদ্মবেশী মোডটি করে না, কীভাবে ব্যক্তিগতভাবে যাত্রা করা যায় এবং কীভাবে একটি সুরক্ষিত ব্রাউজারের ব্যবহার আপনার গোপনীয়তা অনলাইনে প্রাইভেট মোডের চেয়ে আরও পুরোপুরি সুরক্ষিত করে.

প্রথমত, ছদ্মবেশী মোড কি ?

ছদ্মবেশী মোডটি আপনার ওয়েব ব্রাউজারের একটি প্যারামিটার যা আপনি ইন্টারনেট ব্রাউজ করার সময় আপনাকে আড়াল করতে দেয়. ছদ্মবেশী মোড আপনার ইন্টারনেট ব্রাউজিং সেশনগুলি থেকে স্থানীয় ডেটা মুছে ফেলে কাজ করে. এর অর্থ হ’ল আপনার স্থানীয় গবেষণার ইতিহাসে কোনও নেভিগেশন সংরক্ষণ করা হয় না; কোনও ওয়েবসাইট আপনার কম্পিউটারে ডাউনলোড করার চেষ্টা করে এমন সমস্ত কুকিজ মুছে ফেলা বা ব্লক করা হয়েছে. অন্যান্য ট্রেসার, অস্থায়ী ফাইল এবং তৃতীয় -পার্টির সরঞ্জামদণ্ডগুলিও অক্ষম রয়েছে.

ছদ্মবেশী মোড কি করে ?

আপনি যখন ছদ্মবেশী মোড ব্যবহার করবেন না, ওয়েব ব্রাউজারগুলি আপনি যে প্রতিটি ওয়েব পৃষ্ঠার পরিদর্শন করেছেন তার URL টি সংরক্ষণ করুন এবং আপনার নেভিগেশন সেশনের পরেও এই তথ্যটি রাখুন. এটি পরে একই পৃষ্ঠাগুলিতে সহজে অ্যাক্সেসের অনুমতি দেয়. ব্রাউজারটি কুকিজও সংরক্ষণ করে, যা ছোট পাঠ্য ফাইল যা সংযোগের ডেটা সংরক্ষণ করতে, আপনি যে পৃষ্ঠাগুলি পরিদর্শন করেছেন সেগুলিতে তথ্য সংগ্রহ করতে এবং আপনার আচরণ অনলাইন অনুসারে ওয়েব পৃষ্ঠাগুলি এবং ব্যক্তিগতকৃত বিজ্ঞাপনগুলি তৈরি করতে অনুমতি দেয়.

যাইহোক, আপনি যখন ছদ্মবেশী মোড ব্যবহার করেন:

  • আপনার নেভিগেশনের ইতিহাস বঞ্চিত হবে কারণ এটি সংরক্ষণ করা হবে না.
  • কুকিগুলি মুছে ফেলা হবে, যা আপনার ব্যক্তিগত পছন্দগুলির গোপনীয়তা সংরক্ষণে সহায়তা করবে.
  • আপনি একসাথে বেশ কয়েকটি অ্যাকাউন্টে সংযোগ করতে পারেন. উদাহরণস্বরূপ, আপনি একটি সাধারণ উইন্ডোর মাধ্যমে একই সাইটে আপনার ব্যক্তিগত অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকার সময় একটি ব্যক্তিগত নেভিগেশন উইন্ডোতে একটি পেশাদার অ্যাকাউন্টের সাথে সংযোগ করতে পারেন.

একটি বেসরকারী নেভিগেশন ট্যাব ব্যবহার করার সময়, আপনার ওয়েব ব্রাউজিং সেশনটি অনেক বেশি ব্যক্তিগত (তাই এর ব্যক্তিগত নেভিগেশনের নাম). লোকেরা তাদের ডিভাইসের অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে তাদের ব্যক্তিগত ডেটা বা নেভিগেশন ক্রিয়াকলাপ রক্ষা করতে ব্যক্তিগত নেভিগেশন ব্যবহার করে. অন্য ব্যক্তির ডিভাইস ব্যবহার করার সময় ওয়েবসাইটগুলি সংযোগ বিচ্ছিন্ন করার জন্য ব্যক্তিগত নেভিগেশনও একটি সহজ উপায় – যদি আপনাকে আপনার নেভিগেশন সেশনের শেষে ব্রাউজার উইন্ডোটি বন্ধ করে দেয়.

যেহেতু বেসরকারী নেভিগেশন সেশনগুলি একবার আপনার ব্যক্তিগত নেভিগেশন উইন্ডোটি বন্ধ করার পরে আপনার কুকিগুলি সংরক্ষণ করে না, আপনি যখন ছদ্মবেশী মোডটি ব্যবহার করেন তখন আপনি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছেন তার সাথে সম্পর্কিত অনলাইন বিজ্ঞাপনগুলি দেখার সম্ভাবনা কম থাকে (ভাল যে বিজ্ঞাপন না দেখার এই সম্ভাবনা তুলনামূলকভাবে কম, কারণ আপনার আইপি ঠিকানা সর্বদা সন্ধান করা হয়). এছাড়াও, কেউ কেউ উল্লেখ করেছেন যে আপনি ছদ্মবেশী মোডে অনুসন্ধান করে হোটেল এবং বিমানের টিকিটের জন্য আরও ভাল দাম পেতে পারেন. প্রকৃতপক্ষে, কিছু ট্র্যাভেল সাইটগুলি আপনার ভূতাত্ত্বিকতার উপর নির্ভর করে উচ্চতর দাম প্রদর্শন করতে পারে বা আপনি যদি ব্যয়টি পরীক্ষা করতে বেশ কয়েকবার সাইটে ফিরে এসেছেন.

আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্টের সাথে সংযুক্ত না হন তবে আপনি যে গবেষণাটি করেন তা আপনার গুগল অ্যাকাউন্টের ইতিহাসে উপস্থিত হবে না এবং ভবিষ্যতের গুগল অনুসন্ধানের ফলাফলগুলিকে প্রভাবিত করবে না. তেমনিভাবে, আপনি যদি ইউটিউবে কোনও ভিডিও বা বেসরকারী নেভিগেশন মোডে অন্য কোনও পরিষেবা দেখেন তবে আপনি যদি এই পরিষেবার সাথে সংযুক্ত না থাকেন তবে আপনার ক্রিয়াকলাপের সাধারণ নেভিগেশন মোডে আপনি যে সুপারিশগুলি পেয়েছেন তাতে কোনও প্রভাব নেই.

ছদ্মবেশী মোড কি সত্যিই ছদ্মবেশী ?

ছদ্মবেশী মোডের সীমা সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ, কারণ “প্রাইভেট নেভিগেশন” শব্দটি মানুষকে ভাবতে পরিচালিত করতে পারে যে ছদ্মবেশী মোডটি এর চেয়ে বেশি গোপনীয়তা সরবরাহ করে. যদিও এটি আপনার পিসিতে সঞ্চিত ডেটা মুছে দেয় তবে আপনার আইপি ঠিকানা অন্যদের জন্য দৃশ্যমান রয়েছে. এর অর্থ হ’ল আপনার ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী, আপনি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছেন, আপনার স্কুল, আপনার নিয়োগকর্তা বা সরকারী সংস্থাগুলি সর্বদা আপনার নেভিগেশন ক্রিয়াকলাপ অনুসরণ করতে পারে. এটি এড়াতে, আপনাকে অবশ্যই আরও পরিশীলিত সরঞ্জামগুলি ব্যবহার করতে হবে যা এনক্রিপশন ব্যবহার করে, যেমন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন.

এছাড়াও, ছদ্মবেশী মোড আপনাকে সাইবার আক্রমণ থেকে যেমন ফিশিং, দূষিত প্রোগ্রাম বা ভাইরাস থেকে রক্ষা করে না. যদি স্পাই সফ্টওয়্যারটি ইতিমধ্যে আপনার ডিভাইসে ইনস্টল করা থাকে তবে এটি সর্বদা আপনার ক্রিয়াকলাপ অনুসরণ করতে পারে এবং সংবেদনশীল তথ্য চুরি করতে পারে, এমনকি আপনি যখন ছদ্মবেশী মোড ব্যবহার করেন. মোজিলা বেসরকারী নেভিগেশন সম্পর্কিত কিছু মিথ্যা সাধারণ ধারণাগুলির বিবরণ দিয়ে একটি দরকারী পৃষ্ঠা সংকলন করেছে.

বেসরকারী নেভিগেশনের লক্ষ্য আপনি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছেন তার স্থানীয় চিহ্নগুলি মুছে ফেলা, আপনি যে গবেষণা করেছেন তা গবেষণা, আপনি জমা দেওয়া অনলাইন ফর্মগুলি ইত্যাদি etc. এটি ব্যক্তিগত কম্পিউটারে অ্যাক্সেস সহ অন্যান্য লোকের কাছে আপনার ক্রিয়াকলাপটি আড়াল করার উদ্দেশ্যে. এটাই সে করে.

এল

কীভাবে ব্যক্তিগত নেভিগেশন ব্যবহার করবেন ?

সুতরাং কীভাবে ছদ্মবেশী মোড ব্যবহার করবেন ? বিভিন্ন ব্রাউজারগুলির ব্যক্তিগত নেভিগেশনের জন্য বিভিন্ন নাম রয়েছে. উদাহরণস্বরূপ, মোজিলা ফায়ারফক্স, অপেরা এবং অ্যাপল সাফারি “বেসরকারী নেভিগেশন” সম্পর্কে কথা বলেছেন, যখন গুগল ক্রোম এটিকে “ছদ্মবেশী” এবং মাইক্রোসফ্ট এজ “ইনপ্রাইভেট” বলে অভিহিত করেছেন. আপনি কীভাবে মূল ব্রাউজারগুলিতে ব্যক্তিগত নেভিগেশন সক্রিয় করতে পারেন তা এখানে:

ক্রোমে ব্যক্তিগত নেভিগেশন

গুগল ক্রোমের ছদ্মবেশী মোড আপনার নেভিগেশন ইতিহাস, কুকিজ, সাইটের ডেটা বা ফর্মগুলিতে আপনি যে তথ্য প্রবেশ করেন তা রেকর্ড করে না. এটি আপনার ডাউনলোড করা ফাইলগুলি পাশাপাশি আপনার পছন্দসই রাখবে.

আপনার কম্পিউটার, অ্যান্ড্রয়েড, আইফোন বা আইপ্যাডে ছদ্মবেশী মোড সক্রিয় করতে, নিম্নলিখিত হিসাবে এগিয়ে যান:

  1. ক্রোম খুলুন.
  2. উপরের ডানদিকে কোণে সরঞ্জাম মেনুতে (ম্যাক এবং উইন্ডোতে তিনটি উল্লম্ব পয়েন্ট) ক্লিক করুন.
  3. একটি নতুন বেসরকারী নেভিগেশন উইন্ডো খুলতে “নতুন বেসরকারী নেভিগেশন উইন্ডো” চয়ন করুন.

আপনি টিপে একটি কীবোর্ড শর্টকাটও ব্যবহার করতে পারেন Ctrl+MAG+n একটি নতুন বেসরকারী নেভিগেশন উইন্ডো খুলতে. আপনি নতুন প্রাইভেট নেভিগেশন উইন্ডোটি তার অন্ধকার পটভূমিতে এবং তিনটি পয়েন্ট মেনুর বাম দিকে একটি স্টাইলাইজড স্পাই আইকনটি সনাক্ত করতে পারেন. ক্রোম ব্যবহারকারীদের স্মরণ করিয়ে দেয় যে ছদ্মবেশী মোড কী করে এবং প্রতিবার নতুন উইন্ডো খোলা থাকে না.

সাফারি বেসরকারী নেভিগেশন

উইন্ডোটি বন্ধ হয়ে গেলে ডিফল্টরূপে ব্যক্তিগত সাফারি নেভিগেশন মোড অস্থায়ী ফাইলগুলি (নেভিগেশন ইতিহাস, ফর্ম ডেটা এবং কুকিজ) মুছে দেয়.

একটি ম্যাকের উপর বেসরকারী নেভিগেশন সক্রিয় করতে, নিম্নলিখিত হিসাবে এগিয়ে যান:

  1. সাফারি খুলুন.
  2. মেনু বারে নেভিগেট করুন এবং “ফাইল” চয়ন করুন.
  3. একটি ব্যক্তিগত উইন্ডো খোলার জন্য “নতুন প্রাইভেট উইন্ডো” বিকল্পে ক্লিক করুন.

কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে, টিপুন মেজ+কমান্ড+এন সাফারি একটি বেসরকারী নেভিগেশন উইন্ডো খোলার জন্য.

ফায়ারফক্সে ব্যক্তিগত নেভিগেশন

মোজিলা ফায়ারফক্সের ব্যক্তিগত নেভিগেশন মোড ট্র্যাকিংয়ের বিরুদ্ধে ট্র্যাকিংয়ের আকারে অতিরিক্ত কার্যকারিতা সরবরাহ করে. এই কার্যকারিতাটির জন্য ধন্যবাদ, মোজিলা তৃতীয় পক্ষগুলি দ্বারা আপনার নেভিগেশনের ইতিহাস সংগ্রহ করা রোধ করতে সহায়তা করে.

ফায়ারফক্সে বেসরকারী নেভিগেশন অ্যাক্সেস করতে, নিম্নলিখিত হিসাবে এগিয়ে যান:

  1. ফায়ারফক্স খুলুন.
  2. উপরের ডানদিকে কোণে মেনুটি অ্যাক্সেস করুন (তিনটি অনুভূমিক রেখা) এবং “নতুন বেসরকারী নেভিগেশন উইন্ডো” এ ক্লিক করুন.
  3. ফায়ারফক্স উইন্ডোর উপরের ডানদিকে বেগুনি মাস্ক আইকন সহ একটি নতুন বেসরকারী নেভিগেশন উইন্ডোটি উপস্থিত হবে.
  4. আপনি নিম্নলিখিত কীবোর্ড শর্টকাটগুলিও ব্যবহার করতে পারেন: Ctrl+MAG+n উইন্ডোজের অধীনে বা কমান্ড+মেজ+এন একটি ম্যাক উপর.
  5. আপনার ফায়ারফক্স বেসরকারী নেভিগেশন উইন্ডোটি বেগুনি স্ট্রিপ দ্বারা অতিক্রম করা হয়েছে. সেখান থেকে, আপনি ট্র্যাকিং সুরক্ষায় অতিরিক্ত ট্র্যাকিং সক্রিয় করতে পারেন.

মাইক্রোসফ্ট এজে নেভিগেশন ইনপ্রাইভেট

মাইক্রোসফ্ট এজ আপনি যে পৃষ্ঠাগুলি ঘুরে দেখেন, ফর্মগুলির ফর্মগুলি বা ওয়েবে গবেষণাও রেকর্ড করবে না. যাইহোক, ডাউনলোড করা ফাইলগুলি এবং আপনার পছন্দসইগুলি ইনপ্রাইভেট উইন্ডোটি বন্ধ করার পরে আপনার কম্পিউটারে থাকবে. আপনি যখন আপনার ইনপ্রাইভেট উইন্ডোটি বন্ধ করেন, মাইক্রোসফ্ট ব্রাউজারগুলি ইনস্টল করা তৃতীয় -পার্টির বারগুলিও নিষ্ক্রিয় করে.

মাইক্রোসফ্ট এজে ইনপ্রাইভেটেড নেভিগেশন অ্যাক্সেস করতে, নিম্নলিখিত হিসাবে এগিয়ে যান:

  1. মাইক্রোসফ্ট প্রান্তটি খুলুন.
  2. ডান -টাস্কবারে মাইক্রোসফ্ট এজ লোগোতে ক্লিক করুন এবং “নতুন ইনপ্রাইভেট উইন্ডো” নির্বাচন করুন.
  3. মাইক্রোসফ্ট এজে, “সেটিংস এবং প্লাস> নতুন ইনপ্রাইভেট উইন্ডো” নির্বাচন করুন.

মাইক্রোসফ্টের ব্রাউজারটি যখন মোডটি কাজ করে তখন ইনপ্রাইভেট নির্দেশ করে: ঠিকানা বারের ডানদিকে “ইনপ্রিভেট” উল্লেখ করে নীল রঙের একটি ডিম্বাকৃতি রিং সম্পূর্ণ কালো পর্দার সাথে দ্বিগুণ করা হয় যাতে ব্যবহারকারীরা জানতে পারেন যে তারা ব্রাউজার ব্যক্তিগত ব্যবহার করেন.

আপনি প্রান্তে একটি লিঙ্কে ডান -ক্লিক করে এবং নির্বাচন করে একটি ইনপ্রাইভেট সেশনও চালু করতে পারেন একটি ইনপ্রাইভেট উইন্ডোতে খুলুন. আপনি ইতিমধ্যে একটি বেসরকারী নেভিগেশন সেশনে থাকাকালীন এই বিকল্পটি ধূসর হয়ে গেছে তবে বিকল্পটির ব্যবহার একটি নতুন ট্যাবে লিঙ্কটি খুলুন আপনি যদি ইতিমধ্যে ইনপ্রাইভেট মোডটি ব্যবহার করেন তবে আপনাকে এটি অর্জনের অনুমতি দেয়.

অপেরাতে ব্যক্তিগত নেভিগেশন

অপেরার বেসরকারী নেভিগেশন মোড অন্যদের মতো অস্থায়ী ডেটার একই গোপনীয়তার প্রস্তাব দেয়. তদতিরিক্ত, এটির একটি ফাংশন রয়েছে যা আপনাকে এর ভিপিএন সংযোগটি সক্রিয় করতে দেয়, যা আপনার নেভিগেশন ক্রিয়াকলাপগুলি আরও সুরক্ষিত করতে পারে.

অপেরার ছদ্মবেশী মোড সক্রিয় করতে, নিম্নলিখিত হিসাবে এগিয়ে যান:

  1. অপেরা ব্রাউজারটি খুলুন.
  2. উপরের বাম কোণে মেনুতে ক্লিক করুন.
  3. একটি বেসরকারী নেভিগেশন উইন্ডোটি খুলতে “নতুন প্রাইভেট উইন্ডো” চয়ন করুন.

কীভাবে আপনার ফোনে ছদ্মবেশী মোডে যান ?

অ্যান্ড্রয়েডে ছদ্মবেশী মোড:

  1. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে, ক্রোম খুলুন এবং ঠিকানা বারে তিনটি পয়েন্ট মেনু বোতাম টিপুন.
  2. বেশ কয়েকটি ক্রিয়াকলাপ সহ একটি ড্রপ -ডাউন উইন্ডো প্রদর্শিত হয় যেমন পৃষ্ঠাটি শুরু করা বা একটি নতুন উইন্ডো খোলার মতো.
  3. বিকল্পগুলির মধ্যে একটি হ’ল “নতুন নাভ ট্যাব. ব্যক্তিগত “. এটি টিপুন, এবং ক্রোম একটি নতুন ব্যক্তিগত ট্যাব খুলবে.
  4. আপনি একটি ফেডোরা এবং চশমা সহ একটি গুপ্তচর আইকন দেখতে পাবেন পাশাপাশি নিশ্চিতকরণ যে “আপনি বেসরকারী নেভিগেশন মোডে পেরিয়ে গেছেন”.
  5. আপনি ঠিকানা বারে ট্যাব সরঞ্জামটি টিপে প্রাইভেট নেভিগেশন ট্যাব এবং সাধারণ ট্যাবগুলির মধ্যে স্যুইচ করতে পারেন. আপনি যখন ব্যক্তিগত নেভিগেশন ট্যাব ব্যবহার করেন তখন আপনি কেবল বেসরকারী নেভিগেশন মোডে ব্রাউজ করবেন.

আইফোন এবং আইপ্যাডে ব্যক্তিগত নেভিগেশন:

আইওএস 14 সহ:

  1. সাফারি খুলুন এবং আপনার স্ক্রিনের নীচে দুটি বর্গ আইকন টিপুন (আপনি যদি আইকনটি না দেখেন তবে স্ক্রিনের নীচের দিকে টিপুন).
  2. চাপুন “” ব্যক্তিগত “.
  3. এখন একটি ব্যক্তিগত উইন্ডোতে একটি নতুন সাইট খোলার জন্য + আইকন টিপুন (আপনি বেসরকারী নেভিগেশনে সমস্ত বিদ্যমান সাফারি উইন্ডোও দেখতে পাবেন).
  4. আপনি যখন একটি স্ট্যান্ডার্ড উইন্ডো ব্যবহার করতে চান, সাফারি পৃষ্ঠাগুলির পরিচালক (দুটি স্কোয়ার আইকন) এ ফিরে যান এবং এটি নিষ্ক্রিয় করার জন্য আবার “প্রাইভেট” স্পর্শ করুন, তারপরে “সমাপ্ত” স্পর্শ করুন “সমাপ্ত”.

আপনি যদি প্রাইভেট নেভিগেশন ব্যবহার করছেন তা নির্ধারণ করতে পারেন যদি ইউআরএল/অনুসন্ধান বারটি স্ট্যান্ডার্ড উইন্ডোজ ধূসরটির পরিবর্তে একটি গা dark ় থিমের সাথে প্রদর্শিত হয়.

আইওএস 15 সহ:

  1. আইওএস 15 এ, সাফারি খুলুন.
  2. নীচের ডানদিকে দুটি বর্গ আইকন টিপুন (আপনি যদি ল্যান্ডস্কেপ ভিউ ব্যবহার করেন তবে উপরের ডানদিকে কোণার).
  3. “1 ট্যাব” বোতাম টিপুন (বা “এক্স ট্যাবস”).
  4. “ব্যক্তিগত” চয়ন করুন.
  5. নীচের কোণে + আইকন টিপুন.
  6. আপনি নির্ধারণ করতে পারেন যে ঠিকানা/অনুসন্ধান অন্ধকার হয়ে গেলে আপনি ব্যক্তিগত নেভিগেশন ব্যবহার করেন.
  7. একই পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং এই ফাংশনটি আর ব্যবহার করতে আবার “ব্যক্তিগত” টিপুন.

আমি কীভাবে ব্যক্তিগতভাবে ইন্টারনেট ব্রাউজ করতে পারি ?

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্রাউজারের ছদ্মবেশী বা বেসরকারী নেভিগেশন মোডের চেয়ে আরও ব্যক্তিগত বিকল্প. একটি ভিপিএন আপনার আইপি ঠিকানাটি লুকিয়ে রাখে, যা ইন্টারনেটে আপনার কম্পিউটার, টেলিফোন বা ট্যাবলেটকে দায়ী করা অনন্য সনাক্তকারী. ভিপিএনগুলি ইন্টারনেটে আপনি যে ডেটা প্রেরণ করেন এবং গ্রহণ করেন সেগুলি এনক্রিপ্ট করে কাজ করে, যার ডিক্রিপশন কী নেই তার জন্য তাদেরকে অযৌক্তিক করে তোলে.

ক্যাসপারস্কি সিকিউর সংযোগ গতির সাথে আপস না করে ইন্টারনেট উপভোগ করার একটি নিশ্চিত উপায় সরবরাহ করে.

সম্পরকিত প্রবন্ধ :

  • পেশাদার এবং ব্যক্তিগত ব্যবহারগুলি একত্রিত করার সময় কীভাবে অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষা করবেন ?
  • অনলাইনে সুরক্ষিত থাকার জন্য ভাল সাইবারহিজিয়ান অভ্যাসগুলি
  • আপনার আইপি ঠিকানাটি কীভাবে আড়াল করবেন ?
  • একটি ডিজিটাল ছাপ কি ?
  • ইন্টারনেট সুরক্ষা কি ?

ছদ্মবেশী এবং বেসরকারী নেভিগেশন মোড: এটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন ?

ছদ্মবেশী মোড আপনাকে ব্যক্তিগতভাবে যাত্রা করতে দেয়. ছদ্মবেশী মোড কীভাবে কাজ করে এবং বিভিন্ন ডিভাইস এবং ব্রাউজারগুলিতে কীভাবে প্রাইভেট নেভিগেশন মোড ব্যবহার করবেন তা সন্ধান করুন.

ছদ্মবেশী মোড কি ? এটি সুরক্ষিত? ?

সমস্ত আধুনিক ব্রাউজারগুলি বেসরকারী নেভিগেশনের জন্য একটি ছদ্মবেশী মোড সরবরাহ করে. তবে আপনি ক্রোম, সাফারি, ফায়ারফক্স বা অন্য কোনও ব্রাউজারে ছদ্মবেশী মোডে যান, এমনকি আরও বিবেচনার জন্য একটি টুপি এবং গা dark ় চশমা সহ, এই মোডটি আপনার চিহ্নগুলি মাস্ক করে না কারণ আপনি ভাবতে পারেন. ছদ্মবেশী মোডের অর্থ কী, কীভাবে আপনাকে সর্বদা ছদ্মবেশী মোডে ট্র্যাক করা যায় এবং কেন একটি সুরক্ষিত ব্রাউজার ব্যবহার করা ভাল তা খুঁজে পেতে পড়া চালিয়ে যান.

অ্যান্ড্রয়েড, আইওএস, ম্যাক এও উপলব্ধ

আইওএস, অ্যান্ড্রয়েড, পিসিতেও উপলব্ধ

পিসি, ম্যাক, আইওএসেও উপলব্ধ

ম্যাক, পিসি, অ্যান্ড্রয়েডেও উপলব্ধ

WHAT_IS_INCOGNITO_MODE_AND_IS_IT_REALLY_SAFE -HERO

নিবন্ধ লিঙ্কটি অনুলিপি করুন
লিখেছেন এলি ফারিয়ার
14 জানুয়ারী, 2021 পোস্ট করা হয়েছে
লিখেছেন স্যান্ডার ভ্যান হিজিক

ছদ্মবেশী মোড কি ?

ছদ্মবেশী মোডটি আপনার ওয়েব ব্রাউজারের একটি ব্যক্তিগত উইন্ডো: এটি আপনাকে আপনার ডিভাইসে সংরক্ষণ না করে ওয়েব ব্রাউজ করতে দেয়. ছদ্মবেশী মোডে আপনার ব্যক্তিগত নেভিগেশন সেশনটি একবার, আপনার সেশনের কোনও কুকি বা অন্য ট্রেস আপনার ব্রাউজারে শেষ হয়নি.

এই নিবন্ধটিতে রয়েছে:

এই নিবন্ধটিতে রয়েছে:

হামবুরগুয়ার মেনু আইকন

এই নিবন্ধটিতে রয়েছে:

ছদ্মবেশী মোড ব্যবহার করা আপনার ডিভাইসে সংরক্ষণের জন্য ব্রাউজারের ডেটা বা নির্দিষ্ট নেভিগেশন সেশনের সাথে সম্পর্কিত নেভিগেশন ইতিহাসকে বাধা দেয়. এর অর্থ হ’ল আপনার ডিভাইস ব্যবহার করে অন্য কোনও ব্যক্তি আপনি যে ওয়েবসাইটগুলি দেখেছেন বা আপনি গুগলে কী সন্ধান করেছেন তা দেখতে সক্ষম হবেন না.

তবে যদি আপনার অনলাইন ক্রিয়াকলাপটি আপনার ডিভাইসে রেকর্ড না করা হয় তবে আপনি যে ওয়েবসাইটগুলি পরামর্শ করেন সেগুলি, আপনার ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহকারী, অনুসন্ধান ইঞ্জিন এবং অন্যান্য সংস্থাগুলি সর্বদা আপনার আচরণ অনুসরণ করতে সক্ষম হয় যখন আপনি ছদ্মবেশী মোডে ব্রাউজ করেন.

ছদ্মবেশী শব্দের অর্থ কী ?

ছদ্মবেশ মানে আপনার পরিচয় গোপন করা. অনলাইন, ছদ্মবেশী মোড (এছাড়াও ব্যক্তিগত নেভিগেশনও বলা হয়) আপনার আইপি ঠিকানা এবং আপনার নেভিগেশন আচরণ তৃতীয় পক্ষের জন্য দৃশ্যমান থাকলেও আপনার যে ডিভাইসটি ব্যবহার করা হয় সেটিতে আপনার পরিচয়টি আড়াল করা.

অন্য কথায়, নেভিগেশন ছদ্মবেশ আপনাকে আপনার ডিভাইস যেমন আপনার পরিবার এবং বন্ধুবান্ধব ব্যবহার করে এমন অন্য কোনও ব্যক্তির কাছ থেকে অনলাইনে আপনার ক্রিয়াকলাপটি আড়াল করতে দেয়.

ছদ্মবেশী মোড কি ?

ছদ্মবেশী মোড আপনাকে ওয়েবটি সার্ফ করার অনুমতি দেয় যেন আপনি পরামর্শের প্রতিটি সাইটের জন্য আপনি নতুন দর্শনার্থী ছিলেন. আপনি যখন ছদ্মবেশী মোডটি ব্যবহার করেন, আপনার পরামর্শ প্রতিটি ওয়েবসাইট মনে করবে যে আপনি আগে কখনও সাইটে আসেন নি. এর অর্থ হ’ল কোনও কুকি রেকর্ড করা হয়নি, কোনও সংযোগের তথ্য রাখা হয়নি এবং আপনার জন্য কোনও ফর্ম প্রাক-ভরাট করা হয়নি.

ছদ্মবেশী মোডের অর্থ হ’ল আপনি আপনার নেভিগেশন অভ্যাস অনুসারে ব্যক্তিগতকৃত ওয়েব অভিজ্ঞতা থেকে উপকৃত হবেন না, যাতে বিমানের টিকিটের দাম, উদাহরণস্বরূপ, বা অন্যান্য প্রিয় আইটেমগুলি আপনার গবেষণা হিসাবে বাড়তে না পারে.

তবে, আপনি যদি ছদ্মবেশী মোডে আপনার ব্যক্তিগত অ্যাকাউন্টগুলিতে লগইন করেন তবে সেশনের সময় আপনার ডেটা সংরক্ষণ করা হয়. আপনি সাইটটি ছাড়ার সাথে সাথে এগুলি মুছে ফেলা হবে তবে আপনি সংযুক্ত থাকাকালীন ওয়েবসাইট এবং বিজ্ঞাপনদাতাদের সনাক্তকরণের ডেটা সংগ্রহ করতে সহায়তা করতে পারে.

ছদ্মবেশী মোড কি জন্য?

আপনি যদি ক্রোমে ছদ্মবেশী মোডে একটি ব্রাউজার উইন্ডো খুলে থাকেন তবে আপনি এখনও নেভিগেট শুরু করেননি, আপনি তৃতীয় -পার্টির কুকিজগুলি সক্রিয় করতে বেছে নিতে পারেন, যা যদি না হয় তবে ডিফল্টরূপে অবরুদ্ধ. ছদ্মবেশী মোডে এই কুকিগুলিকে ব্লক করার জন্য ক্রোমকে অনুমোদনের মাধ্যমে আপনি কম লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলি দেখতে পাবেন তবে এটি আপনার পরামর্শ নেওয়া সাইটগুলির ক্রিয়াকলাপকে প্রভাবিত করতে পারে.

আপনার ব্রাউজারের গোপনীয়তা পরামিতিগুলির উপর নির্ভর করে, একটি নতুন ছদ্মবেশী উইন্ডো খোলার সময় অন্য উইন্ডোটি ইতিমধ্যে খোলা রয়েছে দ্বিতীয় সেশনের শুরুতে বাধা দিতে পারে. সাফারি প্রতিটি ব্যক্তিগত উইন্ডো এবং প্রতিটি ব্যক্তিগত ট্যাবকে নতুন সেশনের মতো আচরণ করে তবে ক্রোমে খোলা সমস্ত ছদ্মবেশী উইন্ডো একই সেশনের অন্তর্গত. যখন সমস্ত খোলা ছদ্মবেশী উইন্ডো বন্ধ থাকে বা আপনি যখন খোলা উইন্ডোগুলির একটিতে ছদ্মবেশী মোডটি ছেড়ে যান তখন এই অধিবেশনটি শেষ হয়.

সমস্ত ছদ্মবেশী উইন্ডো আরও ভালভাবে অনুসরণ করতে, খোলা উইন্ডোগুলির সংখ্যা তাদের প্রত্যেকের উপরের ডানদিকে প্রদর্শিত হয়.

গুগল ক্রোমে ছদ্মবেশী মোড।

গুগল ক্রোমে নতুন ছদ্মবেশী ট্যাব.

কীভাবে ছদ্মবেশী মোডে নেভিগেট করবেন

আজ, বেশিরভাগ ওয়েব ব্রাউজারগুলিতে একটি ছদ্মবেশী বা বেসরকারী নেভিগেশন মোড অন্তর্ভুক্ত রয়েছে. ব্রাউজারটি খোলার মাধ্যমে শুরু করুন. তারপরে একটি ব্যক্তিগত উইন্ডো খুলুন. আপনার ডিফল্ট ব্রাউজার যাই হোক না কেন, আপনি ব্যক্তিগত মোডে যাত্রা করতে পারেন:

  • ক্রোম: ক্রোমে ছদ্মবেশী মোডে আমাদের সম্পূর্ণ গাইড আবিষ্কার করুন.
  • সাফারি: সাফারিতে কীভাবে বেসরকারী নেভিগেশন মোড ব্যবহার করবেন তা সন্ধান করুন.
  • ফায়ারফক্স: ফায়ারফক্সে প্রাইভেট মোডে নেভিগেট করতে শিখতে আমাদের গাইডটি আবিষ্কার করুন.
  • ইন্টারনেট এক্সপ্লোরার: ইন্টারনেট এক্সপ্লোরারের ছদ্মবেশী মোডকে “ইনপ্রাইভেট নেভিগেশন” বলা হয়. আপনি উপরের ডানদিকে সেটিংসে (একটি দাঁতযুক্ত চাকা আকারে আইকন) গিয়ে অন্বেষণ করতে নেভিগেশন মোডটি অন্বেষণ করতে পারেন. তারপরে নির্বাচন করুন সুরক্ষা, তারপর ইনপ্রাইভেট নেভিগেশন.
  • এজ: মাইক্রোসফ্ট এজ এর ছদ্মবেশী মোড বলা হয় গোপনে. প্রান্তে, টিপুন Ctrl+MAG+n একটি কালো পটভূমি সহ একটি বেসরকারী নেভিগেশন উইন্ডো চালু করতে.

আপনার ফোনে ছদ্মবেশী মোডে কীভাবে নেভিগেট করবেন

মোবাইল ব্রাউজারগুলি বেসরকারী নেভিগেশন মোডগুলিও অন্তর্ভুক্ত করে যা আপনাকে অ্যান্ড্রয়েড এবং আইওএস -এ ছদ্মবেশী মোডে থাকতে দেয়. অগ্রগতি হিসাবে এখানে:

অ্যান্ড্রয়েডে ব্যক্তিগত মোডে কীভাবে নেভিগেট করবেন

  1. গুগল ক্রোম খুলুন এবং টিপুন তিনটি উল্লম্ব পয়েন্ট উপরের ডানে. প্রাইভেট অ্যান্ড্রয়েড মোডে নেভিগেট করতে, গুগল ক্রোম অ্যাপ্লিকেশনটি খুলুন।
  2. তারপরে নির্বাচন করুন নতুন ছদ্মবেশী ট্যাব. অ্যান্ড্রয়েডে গুগল ক্রোমে নতুন ছদ্মবেশী ট্যাবটি সন্ধান করুন।
  3. আপনি এখন প্রাইভেট মোডে ব্রাউজ করছেন এবং আপনার ছদ্মবেশী অনুসন্ধানের ইতিহাস সংরক্ষণ করা হবে না.

আইফোনে ছদ্মবেশী মোডে কীভাবে নেভিগেট করবেন

  1. ক্রোম ব্রাউজার অ্যাপ্লিকেশনটি খুলুন এবং আইকন টিপুন পৃষ্ঠাগুলি উপরের ডানে. আপনার আইফোনে ছদ্মবেশী মোডে নেভিগেট করতে, সাফারি অ্যাপ্লিকেশনটি খুলুন।
  2. বোতাম টিপুন ট্যাব এবং নির্বাচন করুন ব্যক্তিগত. আপনার আইফোনে ছদ্মবেশী মোডে নেভিগেট করতে সাফারির ব্যক্তিগত প্যারামিটারে যান।
  3. চাপুন সমাপ্ত প্রবেশ করতে বেসরকারী নেভিগেশন মোড. আইফোনে সাফারিতে বেসরকারী নেভিগেশন মোড প্রবেশ করান।

ছদ্মবেশী মোডটি কত পরিমাণে ?

ছদ্মবেশী মোডে, আপনার নেভিগেশন ইতিহাস, আপনার অনুসন্ধানের ইতিহাস এবং আপনার কুকিগুলি আপনার ডিভাইসে সংরক্ষণ করা হয় না. তবে আপনি যদি কোনও সাইটের জন্য প্রিয় তৈরি করেন বা ইন্টারনেটে কোনও ফাইল ডাউনলোড করেন তবে সেশনটি শেষ হয়ে গেলে আপনার কম্পিউটারে অ্যাক্সেস থাকা অন্যান্য সমস্ত ব্যবহারকারীর জন্য এই আইটেমটি দৃশ্যমান থাকবে.

অন্যদিকে, আপনি যদি সাধারণত আপনার সমস্ত ব্রাউজিংয়ের ইতিহাস ব্রাউজ করেন তবে আপনার অনুসন্ধানের ইতিহাস এবং আপনার কুকিগুলি আপনি ম্যানুয়ালি মুছুন বা আপনি ব্রাউজার পরিষ্কারের অ্যাপ্লিকেশন ব্যবহার না করা পর্যন্ত সংরক্ষণ করা হবে যা আপনার নেভিগেশন ইতিহাস স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে.

এবং অনলাইনে আপনার ক্রিয়াকলাপগুলি সুরক্ষার জন্য অন্যান্য উপায় রয়েছে যাতে সেগুলি আপনার ডিভাইস বা নিজের সাথে যুক্ত হতে পারে না. এমন একটি ভিপিএন দিয়ে যা আপনার ইন্টারনেট সংযোগকে পুরোপুরি চিত্রিত করে, আপনি নিশ্চিত যে আপনার ব্যাঙ্কের বিশদ এবং আপনার পাসওয়ার্ডগুলি সুরক্ষিত রয়েছে.

এনক্রিপ্ট করা সংযোগটি যা আপনি কোনও ভিপিএন থেকে উপকৃত হন, উদাহরণস্বরূপ অ্যাভাস্ট সিকিউরলাইন ভিপিএন, কোনও নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপনের আগে আপনার ডিভাইসের পরিচয়টিও মুখোশ দেয়, যার অর্থ সংস্থাগুলি, সরকার এবং অন্যান্য প্রাইং ব্যবহারকারীরা আপনার ডিভাইস হ্যাক করতে আরও বেশি অসুবিধা হবে.

অ্যান্ড্রয়েড, আইওএস, ম্যাক এও উপলব্ধ