ইউটিউব নগদীকরণের সাথে মূল সমস্যাগুলির মুখোমুখি, ইউটিউব শর্টসগুলির নগদীকরণ শুরু করবে

ইউটিউব শর্টস নগদীকরণ শুরু করবে

ইউটিউব থেকে নিজেকে মুক্ত করা আপনার নিয়মগুলি সেট করতে সক্ষম হতে হবে এবং আপনার সামগ্রী, আপনার শ্রোতা এবং এর নগদীকরণের উপর নিয়ন্ত্রণ ফিরে পেতে সক্ষম হবে.

ইউটিউবে নগদীকরণের সমস্যা এবং সামগ্রী নির্মাতাদের জন্য বিকল্প.

আপনি যদি ইউটিউবে সামগ্রীর স্রষ্টা হন এবং আপনার বাণিজ্যিক মডেলটি বিজ্ঞাপনের সাথে ভিডিওগুলি নগদীকরণ করা হয়, আপনি অবশ্যই সাম্প্রতিক বছরগুলিতে নগদীকরণের নিয়মগুলি সম্পর্কে অনেক বিতর্ক শুনেছেন বা এমনকি “ডেমোনেটাইজেশন” শব্দটি শুনেছেন. ইউটিউবে বিজ্ঞাপন নগদীকরণ অনেক প্রশ্ন জিজ্ঞাসা করে এবং সঙ্গত কারণে, এটি নির্মাতাদের জন্য অন্যতম প্রধান পারিশ্রমিক মডেল (অন্যরা পণ্য স্থান নির্ধারণ, পারিশ্রমিক অংশীদারিত্ব বা প্রিমিয়াম সাবস্ক্রিপশন হচ্ছে তবে আমরা এই নিবন্ধে বিজ্ঞাপন নগদীকরণের দিকে মনোনিবেশ করব).

আমরা প্রথমে বিজ্ঞাপন নগদীকরণের আশেপাশের নিয়মগুলি দেখতে পাব, তারপরে বিভিন্ন সমস্যাগুলি নিয়মিতভাবে এই পারিশ্রমিক সিস্টেম সম্পর্কে স্রষ্টাদের দ্বারা নির্দেশিত. অবশেষে, আমরা স্রষ্টা, ভিডিওগ্রাফার এবং সংগীতজ্ঞদের তাদের পারিশ্রমিক বিকাশের বিকল্পগুলি দেখতে পাব.

ইউটিউবে নগদীকরণ কীভাবে কাজ করে এবং নিয়মগুলি কী ?

সবাই ইউটিউবে বিজ্ঞাপনের মাধ্যমে তাদের সামগ্রী নগদীকরণ করতে পারে না. প্রকৃতপক্ষে, ইউটিউব অংশীদার প্রোগ্রামের অংশ হতে নির্দিষ্ট সংখ্যক শর্ত পূরণ করা প্রয়োজন:

  • যোগ্য সামগ্রী থাকা (সংগীত সহ সমস্ত সম্প্রচারের অধিকার থাকা, নির্দিষ্ট ধরণের সামগ্রী যেমন ভিডিওগুলি 13 বছরের কম বয়সী তাদের লক্ষ্য করে বা নির্দিষ্ট সংবেদনশীল থিম বা বিষয় ইত্যাদি রয়েছে.))
  • একটি যোগ্য দেশ বা অঞ্চলে বাস.
  • গত 12 মাসে 4,000 ঘন্টারও বেশি সময় দেখার আছে.
  • এক হাজারেরও বেশি গ্রাহক আছে.

আপনার একটি বৈধ অ্যাডসেন্স অ্যাকাউন্টও প্রয়োজন হবে. তারপরে, ইউটিউব আপনার অনুরোধকে বৈধতা দেবে বা না করবে এবং আপনি যদি এই ইউটিউব মানদণ্ডগুলি পূরণ করেন তবে অ্যাকাউন্টগুলি নিয়মিতভাবে বৈধতা দেয় না কারণ এটি আপনার চ্যানেলের সামগ্রীও বিশ্লেষণ করে. এর জন্য ইউটিউব বিশেষত একটি স্বয়ংক্রিয় শব্দ সনাক্তকরণ সিস্টেম ব্যবহার করে, আপনার ভিডিওগুলি স্ক্যান করে আপনার চ্যানেলের থিমটি বুঝতে পারে. যদি আপনার সামগ্রীতে অনেকগুলি অপমান বা অপমান, বা যৌনতা, অস্ত্র ইত্যাদির লেক্সিকাল ক্ষেত্রগুলির চারপাশে অনেকগুলি শব্দ থাকে … তবে তারা আপনার অ্যাকাউন্টটি বৈধতা না দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে.

আয়ের সম্ভাবনা সম্পর্কে, আমরা কয়েক বছর আগে ইউটিউবার্সের আয়ের বিষয়ে একটি নিবন্ধ তৈরি করেছি যা সাময়িক রয়ে গেছে. সাধারণভাবে, নিম্নলিখিত তথ্যগুলি অবশ্যই মনে রাখতে হবে:

  • ইউটিউব বিজ্ঞাপনের রাজস্বের 45% লাগে;
  • যদি ব্যবহারকারীরা পাব (“এড়িয়ে যান”) পাস করেন তবে আয় কম বা এমনকি শূন্য;
  • সবকিছু স্বয়ংক্রিয়: বিজ্ঞাপনদাতারা, পাবগুলির সংখ্যা, তাদের ফ্রিকোয়েন্সি, সিপিএম … স্রষ্টাদের প্রচারগুলির পরামিতিগুলির উপর খুব কম নিয়ন্ত্রণ রয়েছে;
  • কিছু ভিডিও থিম বেশি অর্থ প্রদান করে, মৌসুমীও বাজায়;
  • গড়ে আমরা মনে করতে পারি যে 1000 ভিউ = € 1 স্রষ্টাকে দান করেছেন (করের আগে ইত্যাদি);

সংক্ষিপ্তসার হিসাবে, ইউটিউবে নগদীকরণ সবার জন্য নয়, আপনার অবশ্যই ইউটিউব দ্বারা অনুমোদিত সামগ্রী থাকতে হবে, একটি উল্লেখযোগ্য সংখ্যক মতামত তৈরি করতে হবে এবং স্পষ্টতই বেঁচে থাকতে সক্ষম হওয়ার জন্য কয়েক মিলিয়ন ভিউ / মাস তৈরি করুন.

তদ্ব্যতীত, এটি একটি খুব শক্তিশালী স্বয়ংক্রিয় বিজ্ঞাপন ব্যবস্থাপনা তবে এটি এমন স্রষ্টাদের কাছে সামান্য নিয়ন্ত্রণ সরবরাহ করে যারা প্রচারের শিকার হয়েছেন (এবং বিজ্ঞাপনদাতাদের দিকে নজর দেওয়ার বা বিজ্ঞাপনের বিজ্ঞাপনের সম্ভাবনা দেখার কোনও অধিকার নেই).

ইউটিউব নগদীকরণের মূল সমস্যাগুলি কী ?

ইউটিউব নগদীকরণের আশেপাশে একটি নির্দিষ্ট সংখ্যক উদ্বেগ দেখা দেয় এবং প্রায়শই ভিডিও নির্মাতাদের দ্বারা হাইলাইট করা হয়:

ডেমোনেটাইজেশন

বিষয়বস্তু প্রায়শই এবং সহজেই ডেমোনেটাইজড হয়. যেমনটি আগে দেখা গেছে, থিমের উপর নির্ভর করে, নির্দিষ্ট সামগ্রীটি ইউটিউব দ্বারা স্বয়ংক্রিয়ভাবে ডেমোনেটাইজ করা যেতে পারে. প্রকৃতপক্ষে, 2017 সালে 2019 সালে, অনেক গুরুত্বপূর্ণ বিজ্ঞাপনদাতা (যেমন নেসলে, পেপসিকো বা ম্যাক ডোনাল্ডস) চূড়ান্ত বা অশ্লীল সামগ্রীর সাথে যুক্ত হওয়ার উদ্বেগের পরে প্ল্যাটফর্মটি বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে. অন্য রেজিস্টারে, অনেক শিল্পী বা বিষয়বস্তু প্রযোজকরা সাম্প্রতিক বছরগুলিতে তাদের সামগ্রীর অবৈধ ব্যবহারের পরে অভিযোগ করেছেন (উদাহরণস্বরূপ সংগীত বা ফিল্ম নিষ্কাশন) তাদের ভিডিওগুলি নগদীকরণ করেছেন এমন নির্মাতাদের দ্বারা. তার পর থেকে গুগল, ইউটিউবের মূল সংস্থা বিষয়বস্তুতে সুরক্ষা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে এবং তাত্ক্ষণিকভাবে অবিলম্বে (এবং কখনও কখনও এমনকি সেন্সরশিপ দ্বারা) বিপুল সংখ্যক সামগ্রী দ্বারা ক্রমবর্ধমান কঠোর হয়ে উঠেছে.

বেশ কয়েকটি স্রষ্টা বেশ কয়েকটি সমস্যার দিকে ইঙ্গিত করেছেন:

  • কিছু থিম হিসাবে বিবেচিত সালফিউরাস স্বয়ংক্রিয়ভাবে অবরুদ্ধ হয়ে যায় (উদাহরণস্বরূপ যৌনতা বা গর্ভপাতের আশেপাশের বিষয়বস্তু প্রদানের বিষয়বস্তু দেওয়ার সাথে সাথে কখনই নগদীকরণ করা যায় না).
  • অনুলিপি অধিকার রক্ষা করা স্বয়ংক্রিয় ফিল্টারগুলি কখনও কখনও খুব কঠোর হয়. উদাহরণস্বরূপ, সংগীতশিল্পী এবং ইউটিউবার রিক বিটো বলেছিলেন যে রক গিটারের গল্পে তাঁর পুরো ভিডিওটি র‌্যান্ডি রোডস থেকে 10 সেকেন্ড লাইভ চিত্র ব্যবহার করার জন্য অবরুদ্ধ করা হয়েছিল একটি গিটার সলো সোলো বাজানো.

ইউটিউবের নীতিটি “প্রথমে ব্লক করা এবং তারপরে আলোচনা” এর সমন্বয়ে গঠিত অনেক ইউটিউবারকে শাস্তি দেয় যারা তাদের আয়ের পালানোর একটি বড় অংশ সর্বদা ন্যায্য নয় বলে দেখেন.

বিজ্ঞাপন প্রচারের উপর সামান্য নিয়ন্ত্রণ

যেমনটি আমরা প্রথম অংশে দেখেছি, ইউটিউব বিজ্ঞাপন নগদীকরণ সরঞ্জাম গ্রামাঞ্চলে সামান্য নিয়ন্ত্রণ দেয়. বিশেষত, আমরা উদ্ধৃতি দিতে পারি:

  • বিজ্ঞাপনদাতাদের বেছে নেওয়া বা কোনও নির্দিষ্ট প্রচার প্রচারের জন্য সরাসরি চুক্তি করা সম্ভব নয়
  • সম্ভাব্য প্রচারগুলির কনফিগারেশনে সামান্য নমনীয়তা রয়েছে. উদাহরণস্বরূপ, আপনি বিজ্ঞাপনের কাটগুলির সংখ্যা চয়ন করতে পারবেন না (যা স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়, প্রায়শই আপনার সামগ্রীর দৈর্ঘ্যের উপর নির্ভর করে). আপনি কোনও ক্যাপিংকে সংজ্ঞায়িত করতে পারবেন না, এটি হ’ল সর্বাধিক সংখ্যক বার বা কোনও ব্যবহারকারী আপনার চ্যানেলে একই বিজ্ঞাপন দেখতে পারেন.
  • সিপিএমের দাম কোনও স্রষ্টার দ্বারা সেট করা যায় না. সিপিএম হ’ল কোনও বিজ্ঞাপনদাতা তার বিজ্ঞাপনের 1000 ভিউয়ের জন্য অর্থ প্রদান করে. এই দামটি অনেক মানদণ্ডের ফাংশন হিসাবে ইউটিউব বিজ্ঞাপন অ্যালগরিদম দ্বারা স্বয়ংক্রিয়ভাবে গণনা করা হয়. দুর্ভাগ্যক্রমে একজন নির্মাতা হিসাবে আপনি সম্পর্কিত নিয়ম সেট করতে পারবেন না, উদাহরণস্বরূপ ন্যূনতম সিপিএম € 10 এ স্থির করে.

আয়

ইউটিউব বিজ্ঞাপন নগদীকরণ থেকে আয়ের বিষয়ে একটি গুরুত্বপূর্ণ অংশ নেয়: 45%. আপনি যদি কোনও গুরুত্বপূর্ণ ইউটিউব অংশীদার বা বিশাল ইউটিউবার হন তবে এই শতাংশটি আলোচনা সাপেক্ষে নয়.

একটি ক্লাসিক বিজ্ঞাপন পরিচালন সাধারণত বিজ্ঞাপনের রাজস্বের 15 থেকে 30% এর মধ্যে সময় নেয়. ইউটিউবের জন্য এই উল্লেখযোগ্য আয় ভাগ করে নেওয়া প্রায়শই স্রষ্টাদের দ্বারা সমালোচিত হয়.

বিজ্ঞাপনের ডেটা সংগ্রহের সীমাবদ্ধতা

ইউটিউব দ্বারা সরবরাহিত আপনার শ্রোতাদের ডেটা তথ্য তুলনামূলকভাবে পাতলা. প্রথমত, আপনি জানেন না যে সত্যই আপনার শ্রোতা এবং এগুলি এমন ডেটা যা অনেক মূল্য রয়েছে. কল্পনা করুন যে কোনও স্রষ্টা কোনও বিজ্ঞাপনদাতাকে (আপনার দর্শকদের সম্মতিতে) সরবরাহ করতে সক্ষম হন যারা শেষ অবধি বিজ্ঞাপন দেখেছেন বা যারা বিজ্ঞাপনে ক্লিক করেছেন তাদের তালিকা.

সর্বাধিক গুরুত্বপূর্ণ ডেটা ইউটিউব দ্বারা রাখা হয় যা এটি ভাগ করে না. ইউটিউব ব্যবহার করুন আপনার শ্রোতাদের কাছে যোগ্য ডেটা প্রাপ্তি ছেড়ে দেওয়া যা বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে যদি আপনার কাছে থাকে তবে তাদের থেকে আরও ভালভাবে নগদীকরণ করতে পারে.

নগদীকরণের নিয়মগুলিতে অস্বচ্ছতা

ইউটিউবারের দ্বারা প্রায়শই সমালোচিত আরেকটি বিষয় হ’ল ইউটিউবের উপর তাদের নির্ভরতা. যেমনটি আমরা জানি, বিষয়বস্তু হাইলাইট করার অ্যালগরিদম প্রায়শই পরিবর্তিত হয় এবং এটি কীভাবে কাজ করে তা সত্যিই কেউ জানে না. নগদীকরণের নিয়মের জন্য এটি একই রকম. স্রষ্টাদের জন্য ফলাফল একটি দুর্দান্ত অনিশ্চয়তা: আমার বিষয়বস্তু কি ডেমোনেটাইজড হবে? পরের মাসে আমার বিজ্ঞাপনের আয় কী হবে?

যেমনটি আমরা এই নিবন্ধে ব্যাখ্যা করেছি, গাফানদের শক্তি রয়েছে. তারা রাতারাতি গেমের তাদের নিয়মগুলি পরিবর্তন করার সিদ্ধান্ত নিতে পারে: একটি ইউটিউব চ্যানেল বন্ধ করুন, একটি সম্পূর্ণ ভিডিও বা চেইন প্রদর্শন করুন, সেন্সর সামগ্রী, এমন বিজ্ঞাপনদাতাদের বিতরণ করুন যাদের পণ্যগুলি আপনি প্রশংসা করেন না ..

ডেমোনেটাইজেশন ডেমোনেটিজেশন ইউটিউব স্ট্রিমিং প্ল্যাটফর্ম

বিষয়বস্তু নির্মাতাদের জন্য নগদীকরণ বিকল্পগুলি কী ?

ইউটিউবে, কোনও ব্র্যান্ডের সাথে পণ্য স্থাপন বা অংশীদারিত্ব বরং পারিশ্রমিক হতে পারে. সাধারণত চুক্তিটি ইউটিউবার এবং কোনও বিজ্ঞাপনদাতার মধ্যে সরাসরি করা হয়, যা ইউটিউবকে কমিশনকে প্রভাবিত করতে বাধা দেয়. যাইহোক, এটির জন্য আপনার ইতিমধ্যে একটি খুব বড় শ্রোতা এবং একটি সক্রিয় সম্প্রদায় রয়েছে. এবং স্পষ্টতই, ইউটিউবে সমস্ত কিছু ঘটেছিল আপনি আপনার শ্রোতাদের সম্পর্কে আপনার বিজ্ঞাপনদাতাদের উন্নত ডেটা সরবরাহ করতে সক্ষম হবেন না: উদাহরণস্বরূপ কে পণ্য স্থান নির্ধারণ করেছেন (তখন যোগাযোগ করতে বা পুনরায় সেবা করতে সক্ষম হতে).

ডেরাইভেটিভ পণ্যগুলি বিক্রিতে সমন্বিত মার্চেন্ডাইজিংও একটি সমাধান, তবে এর থেকে বোঝা যায় যে আপনি সরবরাহকারীদের, বিক্রয়-পরবর্তী পরিষেবা, ইনভেন্টরি ম্যানেজমেন্ট ইত্যাদির সাথে আলাদাভাবে একটি দোকান পরিচালনা করতে পারেন … এটি একটি আসল ক্রিয়াকলাপ যা এটি যত্ন নেওয়ার জন্য প্রয়োজনীয় উত্সর্গীকৃত সংস্থান হবে এটি গুরুত্ব সহকারে.

আরেকটি বিকল্প হ’ল তার নিজস্ব প্রসারণ স্ট্রিমিং প্ল্যাটফর্ম তৈরি করা. এটি কোনও ভিডিও প্ল্যাটফর্ম বা এমনকি কোনও মোবাইল সংগীত বা পডকাস্ট অ্যাপ্লিকেশন হোক না কেন, মূল বিষয় হ’ল সামগ্রিকভাবে প্ল্যাটফর্মটি নিয়ন্ত্রণ করা:

  • আপনার বিষয়বস্তু পরীক্ষা করুন: কোনও “ধর্মঘট”, কোনও ডেমোনেটাইজেশন নেই, আপনার পাশের প্রতিযোগীদের কাছ থেকে কোনও সামগ্রী নেই
  • নগদীকরণ মডেলটি চয়ন করুন: নেটফ্লিক্স সাবস্ক্রিপশন, সেশনে অর্থ প্রদান, স্পনসরশিপ … বা আপনার আয়ের বৈচিত্র্য আনতে বেশ কয়েকটি মডেলের মিশ্রণ ! আপনি যদি বিজ্ঞাপনটি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তবে আপনি আপনার বিজ্ঞাপনদাতাদের চয়ন করতে পারেন এবং আরও অনেক পারিশ্রমিক চুক্তি (এবং সিপিএম) নিয়ে আলোচনা করতে পারেন.
  • আপনার ব্যবহারকারীদের কাছ থেকে সমস্ত ডেটা পান: সেশন, ইমেল ঠিকানা এবং আরও অনেক কিছু দেখুন … আপনি বিজ্ঞাপনদাতাদের সাথে তাদের আরও ভাল মূল্য দিতে পারেন.
  • আপনার প্ল্যাটফর্মটি যেমন চান তেমন ডিজাইন করুন: আপনার রঙগুলি, ইউটিউব দ্বারা বাধ্য না হয়ে আপনার লেআউট.
  • এবং বোনাস হিসাবে আপনি এমনকি নিজের মোবাইল অ্যাপ্লিকেশন, টিভি অ্যাপ্লিকেশন (অ্যাপল টিভি, অ্যান্ড্রয়েড টিভি, অ্যামাজন ফায়ার টিভি, রোকু, স্যামসাং টিভি ইত্যাদি তৈরি করতে পারেন.))

ইউটিউব থেকে নিজেকে মুক্ত করা আপনার নিয়মগুলি সেট করতে সক্ষম হতে হবে এবং আপনার সামগ্রী, আপনার শ্রোতা এবং এর নগদীকরণের উপর নিয়ন্ত্রণ ফিরে পেতে সক্ষম হবে.

দয়া করে নোট করুন: এখানে ধারণাটি ইউটিউবকে একেবারেই বিপরীতভাবে ছাড়বে না. আপনার ভিডিও বিষয়বস্তু প্রবর্তন করতে এবং শ্রোতাদের সন্ধানের জন্য এটি একটি দুর্দান্ত প্রচার প্ল্যাটফর্ম. অন্যদিকে, আপনি যদি বিষয়বস্তু সৃষ্টিকে আপনার কাজ করতে চান তবে আপনার নিজস্ব স্ট্রিমিং প্ল্যাটফর্মটি ছড়িয়ে পড়া এবং প্রধান নগদীকরণের মিডিয়া হিসাবে প্রয়োজনীয় হবে.

ওকাস্টে, আমরা আপনার ভিডিও বা অডিও সামগ্রী, বা এমনকি এর লাইভ স্ট্রিমগুলি সম্প্রচার করতে আপনার নিজস্ব স্ট্রিমিং প্ল্যাটফর্ম তৈরি করতে একটি কী-ইন-হ্যান্ড সমাধান সরবরাহ করি. আপনার সামগ্রী এবং ব্যবহারকারীদের উপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে (পাশাপাশি তাদের সমস্ত ডেটা). এবং সর্বোপরি আপনি নগদীকরণের বিভিন্ন মডেল যেমন প্রিমিয়াম সাবস্ক্রিপশন বা এমনকি স্পনসরশিপ সেট আপ করতে পারেন.

আরও জানতে, হ্যালো@ওকাস্টের সাথে যোগাযোগ করুন.টেলিভিশন

ইউটিউব “শর্টস” এর নগদীকরণ শুরু করবে

ইউটিউব এর নগদীকরণ শুরু করবে ইউটিউব এর নগদীকরণ শুরু করবে

ইউটিউব প্রথমবারের মতো নতুন আয় ভাগ করে নেওয়ার প্রোগ্রামটি ঘোষণা করেছে এবং প্ল্যাটফর্মটি সংক্ষিপ্ত ভিডিও সামগ্রীটি নগদীকরণের উপায় পরিবর্তন করার সম্ভাবনা রয়েছে.

ফেব্রুয়ারী 1ᵉʳ থেকে, অংশীদার অংশীদার প্রোগ্রামের সদস্যরা, সুতরাং যে লোকেরা ইতিমধ্যে তাদের বিষয়বস্তু নগদীকরণ করে, তারা শর্টস প্রবাহে বিজ্ঞাপনের উপার্জনের একটি অংশ পেতে সক্ষম হবে.

শর্টস তৈরি করা লোকেরা এখন অংশীদার প্রোগ্রামের জন্য আবেদন করতে পারেন, এখন পর্যন্ত দীর্ঘ ভিডিও ফর্ম্যাটগুলির জন্য সংরক্ষিত.

আবেদন করার জন্য, ব্যক্তির অবশ্যই কমপক্ষে 1000 জন গ্রাহক থাকতে হবে এবং তাদের চ্যানেলটি 90 দিনের মধ্যে 10 মিলিয়ন শর্টস দেখেছে. ইউটিউব সতর্ক করে দিয়েছে, যারা সংক্ষিপ্ত সামগ্রী তৈরি করে তাদের সংক্ষিপ্ত ভিডিওগুলি নগদীকরণের আশা করার জন্য প্ল্যাটফর্মের দ্বারা নির্ধারিত সমস্ত শর্ত মেনে চলতে হবে.