আমার আইপি – আমার আইপি ঠিকানা কি??, আপনার সর্বজনীন আইপি ঠিকানা এবং ব্যক্তিগত আইপি ঠিকানা জানুন

আপনার সর্বজনীন আইপি ঠিকানা এবং ব্যক্তিগত আইপি ঠিকানা জানুন

Contents

আপনার ব্রডব্যান্ড বাক্সে একটি ব্যক্তিগত আইপি ঠিকানা এবং একটি সর্বজনীন আইপি ঠিকানা রয়েছে. তাদের কী পার্থক্য করে এবং কীভাবে তাদের জানবেন তা সন্ধান করুন.

আমার আইপি ঠিকানা কি ?

একটি আইপি ঠিকানা (ইন্টারনেট প্রোটোকল) হ’ল চিত্রগুলির একটি সিরিজ যা যোগাযোগের জন্য ইন্টারনেট প্রোটোকল ব্যবহার করে কম্পিউটার নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি ডিভাইসকে অনন্যভাবে সনাক্ত করে. ইন্টারনেটে বা স্থানীয় নেটওয়ার্কে (ল্যান) কোনও নেটওয়ার্কে ডিভাইসের মধ্যে ডেটা সরবরাহের অনুমতি দেওয়ার জন্য একটি আইপি ঠিকানা ব্যবহৃত হয়.

আইপি ঠিকানাগুলি ডিভাইসগুলিকে তাদের সনাক্ত করতে এবং নেটওয়ার্কে একে অপরের সাথে যোগাযোগের অনুমতি দেওয়ার জন্য প্রয়োজনীয়. যখন কোনও ডিভাইস ডেটা প্রেরণ করে, এটি এটিকে একটি নির্দিষ্ট আইপি ঠিকানায় সম্বোধন করে এবং রাউটার এবং অন্যান্য নেটওয়ার্ক সরঞ্জামগুলি ডেটা কোথায় প্রেরণ করবেন তা নির্ধারণ করতে এই ঠিকানাটি ব্যবহার করে.

ব্যবহারে ইন্টারনেট প্রোটোকলের দুটি প্রধান সংস্করণ রয়েছে: আইপিভি 4 (সংস্করণ 4) এবং আইপিভি 6 (সংস্করণ 6). আইপিভি 4 32 বিট দ্বারা গঠিত আইপি ঠিকানা ব্যবহার করে (পয়েন্ট দ্বারা পৃথক করা চার দশমিক সংখ্যার আকারে, উদাহরণস্বরূপ: 192.168.0.1), যখন আইপিভি 6 128-বিট ঠিকানা ব্যবহার করে (আটটি হেক্সাডেসিমাল ফিগার আকারে দ্বি-পয়েন্ট দ্বারা পৃথক করা হয়, উদাহরণস্বরূপ: 2001: 0 ডিবি 8: 85a3: 0000: 0000: 8 এ 2 ই: 0370: 7334).

আইপি ঠিকানাগুলি ইন্টারনেটের পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কারণ তারা ট্র্যাফিককে নির্দিষ্ট গন্তব্যগুলির দিকে পরিচালিত করতে এবং বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন ডিভাইসকে সংযুক্ত করতে দেয়.

আমার পাবলিক আইপি ঠিকানা কীভাবে সন্ধান করবেন ?

আপনার সর্বজনীন আইপি ঠিকানা সন্ধান করতে, আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলির একটি ব্যবহার করতে পারেন:

  1. উত্সর্গীকৃত ওয়েবসাইট: আপনার পাবলিক আইপি ঠিকানা প্রদর্শনের জন্য বিশেষভাবে ডিজাইন করা ওয়েবসাইট রয়েছে. আপনি আপনার ওয়েব ব্রাউজারটি ব্যবহার করে এই সাইটগুলির একটিতে অ্যাক্সেস করতে পারেন. উদাহরণস্বরূপ, আপনি সোম-আইপি দেখতে পারেন.আপনার সর্বজনীন আইপি ঠিকানা পেতে তথ্য.
  2. নেটওয়ার্ক অর্ডার ব্যবহার: আপনি যদি কমান্ডগুলি নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে আপনি উইন্ডোজে একটি কমান্ড প্রম্পট বা ম্যাকোস/লিনাক্সে একটি টার্মিনাল খুলতে পারেন এবং নিম্নলিখিত কমান্ডগুলির একটি টাইপ করতে পারেন:
    • উইন্ডোতে: এনএসলুকআপ মনিপ কমান্ডটি ব্যবহার করুন.org বা কার্ল ifconfig.আমাকে .
    • ম্যাকোস/লিনাক্সে: আইফকনফিগ কার্ল কমান্ডটি ব্যবহার করুন.আমি বা কার্ল ifconfig.আইও .

এই পদ্ধতিগুলি আপনাকে আপনার সর্বজনীন আইপি ঠিকানা দেবে, যা আপনার রাউটার দ্বারা ইন্টারনেটের সাথে যোগাযোগের জন্য ব্যবহৃত ঠিকানা. মনে রাখবেন যে এই আইপি ঠিকানাটি পর্যায়ক্রমে পরিবর্তন করতে পারে যদি আপনার ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী গতিশীল আইপি ঠিকানা ব্যবহার করে. আপনার যদি নিয়মিত বা নির্দিষ্ট ব্যবহারের জন্য সর্বজনীন আইপি ঠিকানা প্রয়োজন হয় তবে অনলাইন সরঞ্জাম বা পরিষেবাগুলি ব্যবহার করা কার্যকর হতে পারে যা স্বয়ংক্রিয়ভাবে এই তথ্যটি পুনরুদ্ধার করে.

আইপিভি 4 এবং আইপিভি 6 ঠিকানা, কী পার্থক্য ?

আইপিভি 4 এবং আইপিভি 6 ঠিকানাগুলি ইন্টারনেট প্রোটোকল (আইপি) এর দুটি পৃথক সংস্করণ যা কোনও নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলি অনন্যভাবে সনাক্ত করতে ব্যবহৃত হয়. এখানে আইপিভি 4 এবং আইপিভি 6 ঠিকানার মধ্যে প্রধান পার্থক্য রয়েছে:

  1. ঠিকানা ফর্ম্যাট:
    • আইপিভি 4: আইপিভি 4 ঠিকানাগুলি 32 বিট দিয়ে তৈরি করা হয়, সাধারণত দশমিক রেটিংয়ে পয়েন্ট দ্বারা পৃথক করা হয় (উদাহরণস্বরূপ, 192.168.0.1).
    • আইপিভি 6: আইপিভি 6 ঠিকানাগুলি 128 বিট দিয়ে তৈরি করা হয়, সাধারণত দুটি পয়েন্ট দ্বারা পৃথক হেক্সাডেসিমাল রেটিংয়ে প্রতিনিধিত্ব করা হয় (উদাহরণস্বরূপ, 2001: 0 ডিবি 8: 85a3: 0000: 0000: 8 এ 2 ই: 0370: 7334).
  2. ঠিকানা পুলের আকার:
    • আইপিভি 4: এর আকারের 32 বিটের মধ্যে সীমাবদ্ধ থাকার কারণে, আইপিভি 4 তুলনামূলকভাবে সীমিত ঠিকানা স্থান সরবরাহ করে, প্রায় 4.3 বিলিয়ন অনন্য ঠিকানা দেয়.
    • আইপিভি 6: এর 128 বিটগুলির জন্য ধন্যবাদ, আইপিভি 6 যথেষ্ট বৃহত্তর ঠিকানা স্থান সরবরাহ করে, প্রায় 3.4 x 10^38 অনন্য ঠিকানা দেয়. এটি তাত্পর্যপূর্ণ ইন্টারনেট সংযোগের চাহিদা পূরণ করা এবং প্রতিটি সংযুক্ত ডিভাইসের একটি অনন্য ঠিকানা থাকতে পারে তা নিশ্চিত করা সম্ভব করে তোলে.
  3. মাইগ্রেশন এবং গ্রহণ:
    • আইপিভি 4: historic তিহাসিক ইন্টারনেট প্রোটোকল হওয়ায়, আইপিভি 4 ইন্টারনেটের শুরু থেকেই ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে. তবে, উপলভ্য আইপিভি 4 ঠিকানাগুলির ধীরে ধীরে ক্লান্তির কারণে, আইপিভি 6 এর স্থাপনা ইন্টারনেট সংযোগগুলির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে প্রয়োজনীয় হয়ে উঠেছে.
    • আইপিভি 6: আইপিভি 6 আইপিভি 4 ঠিকানাগুলির সীমাবদ্ধতার জন্য ক্ষতিপূরণ এবং ভবিষ্যতের ইন্টারনেটের প্রয়োজনগুলি পূরণের জন্য তৈরি করা হয়েছে. যদিও আইআইপিভি 6 বহু বছর ধরে উপলব্ধ রয়েছে, এর সম্পূর্ণ গ্রহণ ধীরে ধীরে করা হয়, কারণ এটি নেটওয়ার্ক এবং সরঞ্জাম থেকে একটি জটিল রূপান্তরকে বোঝায়.
  4. স্বরলিপি:
    • আইপিভি 4: আইপিভি 4 ঠিকানাগুলি সাধারণত চার দশমিক সংখ্যার আকারে উল্লেখ করা হয়, প্রতিটি 0 এবং 255 এর মধ্যে প্রতিটি পয়েন্ট দ্বারা পৃথক করা হয় (উদাহরণস্বরূপ: 192.168.0.1).
    • আইপিভি 6: আইপিভি 6 ঠিকানাগুলি চারটি হেক্সাডেসিমাল অক্ষরের আটটি গ্রুপের আকারে চিহ্নিত করা হয়েছে, দুটি পয়েন্ট দ্বারা পৃথক করা হয়েছে, প্রতিটি গ্রুপের সাথে যা প্রয়োজনে সংক্ষেপিত হতে পারে (উদাহরণস্বরূপ: 2001: 0 ডিবি 8: 85a3: 8 এ 2 ই: 0370: 7334).

আইপিভি 4 অ্যাড্রেসগুলির ক্লান্তির কারণে, আইপিভি 6 এ রূপান্তরটি ইন্টারনেট এবং এর সংযুক্ত ডিভাইসগুলির অবিচ্ছিন্ন বৃদ্ধির অনুমতি দেওয়ার জন্য অনিবার্য হয়ে উঠেছে. যাইহোক, দুটি সংস্করণের সহাবস্থান রূপান্তর সময়কালে সাধারণ এবং বৈশ্বিক সংযোগ নিশ্চিত করতে উভয় সংস্করণ সমর্থন করার জন্য ডিভাইস এবং নেটওয়ার্কগুলি অবশ্যই কনফিগার করতে হবে.

2023 সালের জুনে, গুগল পরিসংখ্যান দেখায় যে আইপিভি 6 বিশ্বব্যাপী প্রায় 40 % ব্যবহারকারীদের জন্য উপলব্ধ. আইপিভি 6 গ্রহণ দেশ থেকে দেশে পরিবর্তিত হয় এবং ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহকারীদের উপর নির্ভর করে. ফ্রান্স, জার্মানি এবং ভারতের মতো দেশগুলি এখন তাদের বেশিরভাগ ট্র্যাফিক আইপিভি 6 এর মাধ্যমে গুগলে নিয়ে যায়, অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং জাপানের মতো অন্যান্য দেশ 50 % এ পৌঁছেছে. তবে, রাশিয়া এবং চীন আইপিভি 6 10 %এরও কম গ্রহণ করেছে এবং স্পেন, সুদান এবং তুর্কমেনিস্তানের মতো কয়েকটি দেশ আইপিভি 6 এর 1 %এরও কম গ্রহণ করেছে.

2023 সালের জুনে, এআরএসইপি অনুসারে, ফ্রান্স 62.9 % এর আইপিভি 6 এর একটি গ্রহণের হারে পৌঁছেছে.

সরকারী এবং ব্যক্তিগত আইপি ঠিকানা, কি পার্থক্য ?

একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলি সনাক্ত করতে ইন্টারনেট প্রোটোকল (আইপি) এর অংশ হিসাবে ব্যবহৃত দুটি ধরণের আইপি ঠিকানা হ’ল পাবলিক এবং প্রাইভেট আইপি ঠিকানাগুলি. এখানে সরকারী এবং ব্যক্তিগত আইপি ঠিকানাগুলির মধ্যে প্রধান পার্থক্য রয়েছে:

  1. ব্যবহারের ব্যবহার:
    • পাবলিক আইপি ঠিকানা: একটি পাবলিক আইপি ঠিকানা ইন্টারনেটে একটি অনন্য এবং রুট ঠিকানা. এটি ইন্টারনেটে সংযুক্ত কোনও ডিভাইস সনাক্ত করতে এবং এটি গ্লোবাল নেটওয়ার্কে অন্যান্য ডিভাইসের সাথে যোগাযোগের অনুমতি দেওয়ার জন্য ব্যবহৃত হয়.
    • ব্যক্তিগত আইপি ঠিকানা: একটি বেসরকারী আইপি ঠিকানা একটি ব্যক্তিগত স্থানীয় নেটওয়ার্কের মধ্যে একটি ডিভাইস সনাক্ত করতে ব্যবহৃত হয় (ল্যান). এই ঠিকানাগুলি ইন্টারনেটে রুট নয়, যার অর্থ তারা স্থানীয় নেটওয়ার্কের বাইরে থেকে সরাসরি অ্যাক্সেসযোগ্য নয়.
  2. উপস্থিতি :
    • পাবলিক আইপি ঠিকানা: পাবলিক আইপি ঠিকানাগুলি সংখ্যায় সীমাবদ্ধ এবং ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহকারী (আইএসপি) বা পাবলিক আইপি ঠিকানা পরিচালনার জন্য দায়ী কর্তৃপক্ষ দ্বারা অনন্যভাবে বরাদ্দ করতে হবে.
    • ব্যক্তিগত আইপি ঠিকানা: ব্যক্তিগত আইপি ঠিকানাগুলি ব্যক্তিগত নেটওয়ার্কগুলিতে ব্যবহারের জন্য সংরক্ষিত এবং বিরোধ ছাড়াই বিভিন্ন স্থানীয় নেটওয়ার্কের মধ্যে পুনরায় ব্যবহার করা যেতে পারে, কারণ তারা ইন্টারনেটে দৃশ্যমান বা রুট নয়.
  3. কনফিগারেশন:
    • পাবলিক আইপি ঠিকানা: আপনার ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহকারী (আইএসপি) দ্বারা পাবলিক আইপি ঠিকানাটি আপনার রাউটারকে বরাদ্দ করা হয়েছে. এটি ইন্টারনেটে আপনার নেটওয়ার্ক সনাক্ত করতে ব্যবহৃত ঠিকানা.
    • ব্যক্তিগত আইপি ঠিকানা: ব্যক্তিগত আইপি ঠিকানাটি আপনার স্থানীয় নেটওয়ার্কের সাথে সংযুক্ত প্রতিটি ডিভাইসে (ল্যান) নেটওয়ার্ক রাউটার দ্বারা নির্ধারিত হয়. প্রাইভেট আইপি ঠিকানাগুলি সাধারণত ডায়নামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল (ডিএইচসিপি) নামে একটি প্রোটোকল দ্বারা সরবরাহ করা হয়, যা ডিভাইসগুলি নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করার সময় স্বয়ংক্রিয়ভাবে একটি আইপি ঠিকানা গ্রহণ করতে দেয়.
  4. ঠিকানার উদাহরণ:
    • পাবলিক আইপি ঠিকানা: 203.0.113.45
    • ব্যক্তিগত আইপি ঠিকানা (স্থানীয় নেটওয়ার্কের জন্য): 192.168.0.1, 10.0.0.1, 172.16.0.1, ইত্যাদি.

পাবলিক এবং ব্যক্তিগত আইপি ঠিকানাগুলি ইন্টারনেট এবং স্থানীয় নেটওয়ার্কগুলির পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. সীমিত পাবলিক আইপি ঠিকানার ব্যবহারের ফলে নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ প্রযুক্তি (NAT) বাস্তবায়নের ফলে একটি ব্যক্তিগত নেটওয়ার্কের একাধিক ডিভাইসকে একক পাবলিক আইপি ঠিকানা ভাগ করে ইন্টারনেটে অ্যাক্সেস করার অনুমতি দেওয়া হয়েছে. স্থানীয় নেটওয়ার্ক ডিভাইসগুলিকে একে অপরের সাথে যোগাযোগের অনুমতি দেওয়ার সময় এটি উপলব্ধ পাবলিক আইপি ঠিকানাগুলির ব্যবহারকে সর্বাধিক করে তোলা সম্ভব করে তোলে.

স্থির বা গতিশীল আইপি ঠিকানা, কি পার্থক্য ?

স্ট্যাটিক এবং গতিশীল আইপি ঠিকানাগুলি দুটি ধরণের আইপি ঠিকানা যা কোনও নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলি সনাক্ত করতে ব্যবহৃত হয়. এখানে স্ট্যাটিক এবং গতিশীল আইপি ঠিকানাগুলির মধ্যে প্রধান পার্থক্য রয়েছে:

স্ট্যাটিক আইপি ঠিকানা:

  1. অ্যাসাইনমেন্ট: একটি স্ট্যাটিক আইপি ঠিকানা এমন একটি ঠিকানা যা ম্যানুয়ালি কনফিগার করা হয় এবং সময়ের সাথে সাথে অপরিবর্তিত থাকে, যদি না নেটওয়ার্ক প্রশাসক এটি সংশোধন করার সিদ্ধান্ত নেন.
  2. স্থিতিশীলতা: স্ট্যাটিক আইপি ঠিকানাটি স্থির থাকে, যার অর্থ এটি যে ডিভাইসটির সাথে এটি দায়ী করা হয় তার সর্বদা একই আইপি ঠিকানা থাকবে, এমনকি নেটওয়ার্কে পুনরায় চালু বা সংযোগ বিচ্ছিন্নতা/পুনঃসংযোগের পরেও.
  3. ব্যবহার: স্ট্যাটিক আইপি ঠিকানাগুলি প্রায়শই সার্ভার, নেটওয়ার্ক সরঞ্জাম এবং পেরিফেরিয়ালগুলির জন্য ব্যবহৃত হয় যা ইন্টারনেট বা অন্যান্য নেটওয়ার্কগুলি থেকে স্থায়ী অ্যাক্সেসের অনুমতি দেওয়ার জন্য একটি ধ্রুবক এবং অনুমানযোগ্য আইপি ঠিকানা প্রয়োজন.
  4. সুবিধা: স্ট্যাটিক আইপি ঠিকানাগুলি সার্ভার বা ডিভাইসগুলিতে দূরের অ্যাক্সেসের জন্য, অনলাইন পরিষেবা আবাসনের জন্য এবং সুনির্দিষ্ট ফায়ারওয়াল বিধিগুলির কনফিগারেশনের জন্য ব্যবহারিক.
  5. অসুবিধাগুলি: স্ট্যাটিক আইপি ঠিকানার প্রধান অপূর্ণতা হ’ল তাদের পরিচালনা অনেক ডিভাইস সহ নেটওয়ার্কগুলিতে জটিল হয়ে উঠতে পারে, কারণ প্রতিটি ঠিকানা অবশ্যই ম্যানুয়ালি কনফিগার করা উচিত.

গতিশীল আইপি ঠিকানা:

  1. অ্যাসাইনমেন্ট: একটি গতিশীল আইপি ঠিকানা স্বয়ংক্রিয়ভাবে একটি ডিএইচসিপি সার্ভার দ্বারা নির্ধারিত হয় (গতিশীল হোস্ট কনফিগারেশন প্রোটোকল) প্রতিবার কোনও ডিভাইস নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করে.
  2. প্রকরণ: স্ট্যাটিক আইপি ঠিকানার বিপরীতে, যখনই ডিভাইসটি নেটওয়ার্কে পুনরায় সংযুক্ত হয় তখন একটি গতিশীল আইপি ঠিকানা পরিবর্তন করতে পারে. ডিএইচসিপি সার্ভার তার ঠিকানা পুলে উপলব্ধ একটি ঠিকানা বরাদ্দ করে.
  3. ব্যবহার: গতিশীল আইপি ঠিকানাগুলি সাধারণত ঘরোয়া নেটওয়ার্ক, ছোট অফিস এবং ব্যবসায়গুলিতে ব্যবহৃত হয় যেখানে নেটওয়ার্কের সাথে অনেকগুলি ডিভাইস সংযুক্ত রয়েছে এবং যেখানে একটি ধ্রুবক আইপি ঠিকানা থাকা প্রয়োজন হয় না.
  4. সুবিধা: ডায়নামিক আইপি অ্যাড্রেসগুলির ব্যবহার নেটওয়ার্ক পরিচালনকে সহজতর করে, কারণ ঠিকানাগুলির বরাদ্দ এবং প্রকাশটি ডিএইচসিপি সার্ভার দ্বারা স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হয়. এটি উপলব্ধ আইপি ঠিকানাগুলির ব্যবহারকেও অনুকূল করে তোলে, কারণ কোনও ডিভাইস নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে সেগুলি পুনরায় ব্যবহার করা হয়.
  5. অসুবিধাগুলি: গতিশীল আইপি ঠিকানার অন্যতম অসুবিধা হ’ল নেটওয়ার্কের বাইরে থেকে নির্দিষ্ট অনলাইন পরিষেবাগুলিতে অ্যাক্সেস আরও জটিল হতে পারে কারণ আইপি ঠিকানাটি প্রায়শই পরিবর্তিত হয় এবং অনুমানযোগ্য নয়.

সংক্ষেপে, স্ট্যাটিক আইপি ঠিকানাগুলি নির্দিষ্ট কারণে যখন ডিভাইসগুলির একটি ধ্রুবক আইপি ঠিকানা প্রয়োজন হয় তখন ব্যবহৃত হয়, যখন গতিশীল আইপি ঠিকানাগুলি সাধারণত নেটওয়ার্কগুলিতে ব্যবহৃত হয় যেখানে ঠিকানাগুলির নমনীয়তা নেটওয়ার্ক পরিচালনকে সহজ করার জন্য পছন্দ করা হয়.

অন্যান্য ইন্টারনেট ব্যবহারকারীরা কেন আমার আইপি ঠিকানা দেখতে পারেন ?

অন্যান্য ইন্টারনেট ব্যবহারকারীরা ইন্টারনেটের অপারেশন এবং ব্যবহৃত যোগাযোগ প্রোটোকল সম্পর্কিত বিভিন্ন কারণে আপনার আইপি ঠিকানা দেখতে পারেন. আপনার আইপি ঠিকানা অন্যদের জন্য দৃশ্যমান হতে পারে এমন কয়েকটি সাধারণ কারণ এখানে রয়েছে:

  1. ইন্টারনেট যোগাযোগ: আপনি যখন ইন্টারনেটে সার্ভারগুলির সাথে যোগাযোগ করেন, আপনার আইপি ঠিকানাটি আপনার প্রেরিত ডাটাবেস প্যাকেটগুলিতে অন্তর্ভুক্ত করা হয়. এটি সার্ভারগুলিকে আপনাকে উত্তর এবং অনুরোধ করা ডেটা প্রেরণ করতে দেয়. উদাহরণস্বরূপ, আপনি যখন কোনও ওয়েবসাইট ঘুরে দেখেন, ওয়েব সার্ভার আপনার আইপি ঠিকানাটি গ্রহণ করে আপনি জিজ্ঞাসা করবেন এমন ওয়েব পৃষ্ঠাগুলি কোথায় প্রেরণ করবেন তা জানতে.
  2. অনলাইন সেবাসমূহ : কিছু অনলাইন পরিষেবাদির সুরক্ষা, ভূ -অবস্থান বা অন্যান্য বৈশিষ্ট্যগুলির জন্য আপনার আইপি ঠিকানাটি জানতে হবে. উদাহরণস্বরূপ, জিওলোকেশন পরিষেবাগুলি আপনার আনুমানিক ভৌগলিক অবস্থানের ভিত্তিতে আপনাকে প্রাসঙ্গিক ফলাফল সরবরাহ করতে আপনার আইপি ঠিকানা ব্যবহার করে.
  3. জুটি-টু-পিয়ার ফাইল ভাগ করে নেওয়া (পি 2 পি): পি 2 পি নেটওয়ার্কগুলিতে, আপনার আইপি ঠিকানাটি অন্য ব্যবহারকারীদের দ্বারা দৃশ্যমান হতে পারে যার সাথে আপনি সরাসরি ফাইল বা ডেটা ভাগ করেন, কারণ পি 2 পি কোনও কেন্দ্রীভূত সার্ভারের মাধ্যমে না গিয়ে ব্যবহারকারীদের মধ্যে সরাসরি যোগাযোগকে বোঝায়.
  4. নেটওয়ার্ক সুরক্ষা: কিছু ক্ষেত্রে, নেটওয়ার্ক প্রশাসকরা সুরক্ষার কারণে তাদের নেটওয়ার্ক বা পরিষেবাগুলিতে অ্যাক্সেস করা আইপি ঠিকানাগুলি যেমন সন্দেহজনক ক্রিয়াকলাপগুলি সনাক্তকরণ বা অনুপ্রবেশ প্রচেষ্টা পর্যবেক্ষণ করতে পারেন.
  5. অনলাইন বার্তা: আপনি যখন তাত্ক্ষণিক বার্তা পরিষেবা, বৈদ্যুতিন বার্তা বা অন্য কোনও অনলাইন যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে অন্যান্য ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করেন, তখন আপনার আইপি ঠিকানা সংযোগ স্থাপনের সুবিধার্থে দৃশ্যমান হতে পারে.

কিভাবে আমার আইপি ঠিকানা রক্ষা করবেন ?

আপনার আইপি ঠিকানা রক্ষা করা আপনার গোপনীয়তা এবং আপনার অনলাইন সুরক্ষা সংরক্ষণের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে. আপনার আইপি ঠিকানাটি সুরক্ষিত করতে আপনি নিতে পারেন এমন কিছু ব্যবস্থা এখানে:

  1. একটি ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করুন: একটি ভিপিএন আপনার ইন্টারনেট সংযোগটি ক্রিপ্ট করুন এবং একটি দূরবর্তী সার্ভারের মাধ্যমে সমস্ত ট্র্যাফিক পুনর্নির্দেশ করুন, আপনি যে ওয়েবসাইটগুলি এবং পরিষেবাদিগুলিতে যান সেগুলিতে আপনার আসল আইপি ঠিকানাটি মাস্ক করে. এটি আপনার নাম প্রকাশ না করে অনলাইনে সংরক্ষণ করতে এবং আপনার ডেটা প্রাইং চোখ থেকে রক্ষা করতে সহায়তা করে.
  2. একটি প্রক্সি ব্যবহার করুন: একটি প্রক্সি আপনার ডিভাইস এবং ইন্টারনেটের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে. এটি আপনার আসল আইপি ঠিকানাটি লুকিয়ে রাখে এবং অনুরোধগুলি ইন্টারনেট সার্ভারগুলিতে প্রেরণ করে. এটি অনলাইনে আপনার আইপি ঠিকানা রক্ষা করতে সহায়তা করতে পারে.
  3. একটি ফায়ারওয়াল কনফিগার করুন: একটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ফায়ারওয়াল আপনাকে আপনার নেটওয়ার্কে অননুমোদিত অ্যাক্সেস অবরুদ্ধ করতে এবং সম্ভাব্য বাহ্যিক আক্রমণগুলির বিরুদ্ধে আপনার স্থানীয় আইপি ঠিকানা রক্ষা করতে সহায়তা করতে পারে.
  4. পি 2 পি ডাউনলোডগুলি এড়িয়ে চলুন: আপনি যদি পিয়ার-টু-পিয়ার ফাইল শেয়ারিং নেটওয়ার্কগুলি (পি 2 পি) ব্যবহার করেন তবে আপনার আইপি ঠিকানাটি অন্যান্য নেটওয়ার্ক ব্যবহারকারীদের কাছে উন্মুক্ত করা যেতে পারে. আপনি যদি আপনার আইপি ঠিকানা রক্ষা করতে চান তবে ডাউনলোড বা পি 2 পি ফাইলগুলি ভাগ করুন.
  5. সামাজিক নেটওয়ার্কগুলিতে গোপনীয়তার পরামিতিগুলিতে মনোযোগ দিন: সামাজিক নেটওয়ার্ক এবং অনলাইন ফোরামগুলিতে, অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা আপনার আইপি ঠিকানার দৃশ্যমানতা সীমাবদ্ধ করতে আপনার গোপনীয়তা সেটিংস নিয়ন্ত্রণ করতে ভুলবেন না.
  6. আপনার রাউটার আপডেট করুন: আপনার আইপি ঠিকানাটি প্রকাশ করতে পারে এমন সম্ভাব্য দুর্বলতাগুলি এড়াতে আপনার রাউটারটিতে সর্বশেষতম সুরক্ষা আপডেট রয়েছে তা নিশ্চিত করুন.
  7. গোপনীয়তা সুরক্ষা এক্সটেনশান সহ ব্রাউজারগুলি ব্যবহার করুন: কিছু ওয়েব ব্রাউজারগুলি এক্সটেনশন বা অতিরিক্ত মডিউল সরবরাহ করে যা আপনার আইপি ঠিকানাটি আড়াল করতে পারে এবং অনলাইনে আপনার গোপনীয়তা জোরদার করতে পারে.
  8. সন্দেহভাজন লিঙ্কগুলিতে ক্লিকগুলি এড়িয়ে চলুন: অজানা বা সন্দেহজনক উত্স থেকে লিঙ্ক বা সংযুক্তিগুলিতে ক্লিক করা এড়িয়ে চলুন, কারণ এগুলি আপনার আইপি ঠিকানা সহ তথ্য সংগ্রহের জন্য ডিজাইন করা যেতে পারে.
  9. এনক্রিপ্ট করা সংযোগগুলি (এইচটিটিপিএস) ব্যবহার করুন: আপনি যখন ওয়েবসাইটগুলি ব্রাউজ করেন, তাদের পক্ষে এইচটিটিপিএস সংযোগগুলি সমর্থন করে তাদের পক্ষে, কারণ তারা অতিরিক্ত স্তরের সুরক্ষা সরবরাহ করে এবং আপনার আইপি ঠিকানাটি অযাচিত বাধা থেকে রক্ষা করে.

এটি লক্ষণীয় গুরুত্বপূর্ণ যে এই সমস্ত সতর্কতা সত্ত্বেও, নির্দিষ্ট অনলাইন ক্রিয়াকলাপগুলি এখনও আপনার আইপি ঠিকানাটি প্রকাশ করতে পারে. উদাহরণস্বরূপ, আপনি যখন ইমেলগুলি প্রেরণ করেন, আপনার আইপি ঠিকানাটি বার্তা শিরোনামে অন্তর্ভুক্ত করা হবে. তবে এই ব্যবস্থাগুলি গ্রহণ করে আপনি আপনার অনলাইন সুরক্ষা আরও শক্তিশালী করতে পারেন এবং আপনার আইপি ঠিকানাটি অযাচিত তৃতীয় পক্ষের কাছে প্রকাশের ঝুঁকি হ্রাস করতে পারেন.

যা একটি আইপি ঠিকানা সনাক্ত করতে পারে ?

বেশ কয়েকটি সত্তা একটি আইপি ঠিকানা সনাক্ত করতে পারে, তবে সত্তার প্রকৃতি এবং সংশ্লিষ্ট দেশে কার্যকর আইন ও বিধি অনুসারে নির্ভুলতার স্তরটি পরিবর্তিত হয়. এখানে কয়েকটি দল রয়েছে যা একটি আইপি ঠিকানা সনাক্ত করতে পারে:

  1. ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী (আইএসপি): আপনি যখন ইন্টারনেটে সংযুক্ত হন তখন আপনার আইএসপি আপনাকে একটি সর্বজনীন আইপি ঠিকানা দেওয়ার জন্য দায়বদ্ধ. ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী হিসাবে, আপনার আনুমানিক ভৌগলিক অবস্থান সম্পর্কে তার কাছে তথ্য রয়েছে, কারণ তিনি জানেন যে আপনার ইন্টারনেট সংযোগটি কোথায় রয়েছে.
  2. আইনী কর্তৃপক্ষ: কিছু ক্ষেত্রে, আইনী কর্তৃপক্ষ, যেমন পুলিশ বা অন্যান্য সরকারী সংস্থাগুলি, সন্দেহজনক বা অবৈধ কার্যক্রম সম্পর্কিত জরিপের প্রসঙ্গে কোনও ব্যবহারকারীর আইপি ঠিকানা সম্পর্কিত তথ্য সরবরাহ করতে আইএসপিকে জিজ্ঞাসা করতে পারে.
  3. ওয়েবসাইট এবং অনলাইন পরিষেবা: আপনি যে ওয়েবসাইট এবং অনলাইন পরিষেবাগুলি পরিদর্শন করেছেন তাদের সার্ভার সংবাদপত্রগুলিতে আপনার আইপি ঠিকানা রেকর্ড করতে পারেন. এটি তাদের ট্র্যাফিক অনুসরণ এবং বিশ্লেষণ করতে, দূষিত ক্রিয়াকলাপগুলি সনাক্ত করতে এবং আপনার আনুমানিক ভৌগলিক অবস্থান অনুসারে সামগ্রী ব্যক্তিগতকৃত করতে দেয়.
  4. জিওলোকেশন সংস্থাগুলি: জিওলোকেশনে বিশেষীকরণকারী কিছু সংস্থাগুলি উপলভ্য জনসাধারণের তথ্য অনুসারে আইপি ঠিকানার ভৌগলিক অবস্থান অনুমান করার জন্য পরিষেবা সরবরাহ করতে পারে, যেমন আইপি ঠিকানা ডাটাবেস এবং জনসাধারণের তথ্য ডাটাবেস.
  5. ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক সার্ভিসেস (ভিপিএন): ভিপিএন সরবরাহকারীরা তাদের পরিষেবাগুলির সাথে সংযুক্ত ব্যবহারকারীদের আইপি ঠিকানাটি সনাক্ত করতে পারে, কারণ তাদের অবশ্যই জানতে হবে যে সংযোগগুলি সেগুলি সঠিকভাবে পরিবহন করতে আসে. তবে, একটি ভাল ভিপিএন পরিষেবা তার ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় মনোনিবেশ করবে এবং ক্রিয়াকলাপের সংবাদপত্রগুলি বা সনাক্তযোগ্য ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করবে না.

এটি বোঝা অপরিহার্য যে কোনও আইপি ঠিকানার অবস্থান সাধারণত ভৌগলিক অবস্থানের একটি অনুমানের উপর ভিত্তি করে এবং এটি অত্যন্ত সুনির্দিষ্ট নাও হতে পারে. তদতিরিক্ত, অনেক ভিপিএন পরিষেবা এবং ওয়েবসাইটগুলি তাদের ব্যবহারকারীদের গোপনীয়তার সম্মান করে এবং সনাক্তযোগ্য ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে না, যা সর্বজনীনভাবে উপলব্ধ তথ্য অনুসারে একটি আইপি ঠিকানা সনাক্ত করা কঠিন করে তোলে. তবে, নির্দিষ্ট নির্দিষ্ট ক্ষেত্রে, আইনী কর্তৃপক্ষ স্থানীয় আইন ও বিধিবিধানের অধীনে আইএসপি থেকে আরও বিস্তারিত তথ্য পেতে পারে.

কে আইপি ঠিকানার অন্তর্ভুক্ত তা কীভাবে জানবেন ?

একজন ব্যক্তি হিসাবে, সাধারণত কোনও পাবলিক আইপি ঠিকানা যার সাথে সরাসরি তা সরাসরি জানা কঠিন, কারণ এই তথ্যটি সাধারণত ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহকারী (আইএসপি) দ্বারা পরিচালিত হয় এবং গোপনীয়তা বিধি দ্বারা সুরক্ষিত থাকে. তবে এখানে কিছু পদ্ধতি রয়েছে যা আপনি কোনও পাবলিক আইপি ঠিকানায় সাধারণ তথ্য পাওয়ার চেষ্টা করতে পারেন:

  1. একটি আইপি জিওলোকেশন পরিষেবা ব্যবহার করুন: কিছু ওয়েবসাইট আইপি জিওলোকেশন পরিষেবাদি সরবরাহ করে যা আইপি ঠিকানার পাবলিক ডাটাবেসের উপর ভিত্তি করে আইপি ঠিকানার ভৌগলিক অবস্থানের আনুমানিক অনুমান দিতে পারে.
  2. অনলাইন আইপি ঠিকানা অনুসন্ধান করুন: আপনি আইপি ঠিকানাটি অনুসন্ধান করতে একটি অনুসন্ধান ইঞ্জিন ব্যবহার করতে পারেন এবং এটি কোনও সার্ভার, কোনও ওয়েবসাইট বা অন্যান্য অনলাইন তথ্যের সাথে সম্পর্কিত কিনা তা দেখতে পারেন.
  3. কে: “WHOIS” নামে পরিচিত অনলাইন পরিষেবা রয়েছে যা আপনাকে আইপি ঠিকানার সাথে সম্পর্কিত জনসাধারণের তথ্য অনুসন্ধান করার অনুমতি দেয়. মালিক বা ডোমেন রেকর্ডিংয়ের নির্দিষ্ট তথ্য উপলব্ধ কিনা তা দেখতে আপনি একটি WHOIS ওয়েবসাইটে আইপি ঠিকানা অনুসন্ধান করার চেষ্টা করতে পারেন.
  4. এফএআইয়ের সাথে যোগাযোগ করুন: আপনার যদি বৈধ কারণ থাকে তবে আপনি আইপি ঠিকানার আইপি যোগাযোগ করতে পারেন এবং তার মালিক সম্পর্কে তথ্য জিজ্ঞাসা করতে পারেন. তবে, আইএসপিগুলিতে সাধারণত ব্যবহারকারীদের কঠোর গোপনীয়তা সুরক্ষা নীতি থাকে এবং উপযুক্ত কর্তৃপক্ষের সরকারী অনুরোধ ব্যতীত এই তথ্য প্রকাশ করতে পারে না.

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে বেশিরভাগ পাবলিক আইপি ঠিকানাগুলি গতিশীল, যার অর্থ আপনি যখন ইন্টারনেটে পুনরায় সংযোগ স্থাপন করেন তখন তারা নিয়মিত পরিবর্তন করতে পারেন. অতএব, আপনি যদি কোনও নির্দিষ্ট সময়ে কোনও আইপি ঠিকানায় তথ্য খুঁজে পান তবে ভবিষ্যতে সেগুলি আর বৈধ হতে পারে না. অবশেষে, অন্যান্য ব্যবহারকারীদের গোপনীয়তার প্রতি সম্মান জানানো এবং গোপনীয় তথ্য প্রাপ্তির চেষ্টা না করা বা অনলাইন গোপনীয়তার নিয়মগুলি ভেঙে ফেলা অপরিহার্য.

কিভাবে আমার আইপি ঠিকানা পরিবর্তন করবেন ?

আপনার পাবলিক আইপি ঠিকানা পরিবর্তন করতে, আপনার পরিস্থিতির উপর নির্ভর করে আপনার কাছে বেশ কয়েকটি বিকল্প রয়েছে:

  1. আপনার রাউটারটি পুনরায় চালু করুন: একটি নতুন পাবলিক আইপি ঠিকানা পাওয়ার সহজতম পদ্ধতিগুলির মধ্যে একটি হ’ল আপনার রাউটারটি পুনরায় চালু করা. পুনরায় চালু করার পরে, আপনার ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী (এফএআই) সম্ভবত আপনাকে একটি নতুন আইপি ঠিকানা বরাদ্দ করবে.
  2. একটি ভিপিএন ব্যবহার করুন: একটি ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) আপনাকে দূরবর্তী সার্ভারের মাধ্যমে আপনার ইন্টারনেট ট্র্যাফিক পুনর্নির্দেশ করে আপনার পাবলিক আইপি ঠিকানাটি আড়াল করতে সহায়তা করতে পারে. অন্য অঞ্চল বা অন্য দেশে একটি ভিপিএন সার্ভার নির্বাচন করে আপনি আপনার এফএআই দ্বারা প্রদত্ত থেকে আলাদা আইপি ঠিকানা পেতে পারেন.
  3. আপনার আইএসপিতে যোগাযোগ করুন: কিছু ক্ষেত্রে, আপনি আপনার ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীর সাথে যোগাযোগ করতে পারেন এবং তাকে আপনাকে একটি নতুন আইপি ঠিকানা নির্ধারণ করতে বলতে পারেন. আপনার আইপি ঠিকানা পরিবর্তন করার নির্দিষ্ট কারণ থাকলে এটি কার্যকর হতে পারে.
  4. আপনার রাউটার সেটিংস পরিবর্তন করুন: কিছু রাউটার আপনাকে সর্বজনীন আইপি ঠিকানার পরামিতিগুলি সংশোধন করার অনুমতি দেয়. আপনি আইপি ঠিকানাটি পুনর্নবীকরণ করতে পারেন বা ম্যানুয়ালি এটি সংশোধন করতে পারেন কিনা তা দেখতে আপনি আপনার রাউটারের কনফিগারেশন বিকল্পগুলি পরীক্ষা করতে পারেন.

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে নির্দিষ্ট আইপি ঠিকানাগুলি আপনার আইএসপি দ্বারা স্থির করা যেতে পারে, যার অর্থ তারা ঘন ঘন পরিবর্তন করে না. এই জাতীয় ক্ষেত্রে, আপনার পাবলিক আইপি ঠিকানা পরিবর্তন করা কঠিন হতে পারে. তদতিরিক্ত, আপনি যদি কোনও ভিপিএন ব্যবহার করেন তবে আপনার পাবলিক আইপি ঠিকানাটি ভিপিএন সার্ভারের উপর নির্ভর করে আপনি লগইন করতে পারেন.

অবশেষে, আপনার আইএসপি ব্যবহারের শর্তগুলিকে সম্মান করা এবং আইপি ঠিকানাগুলি বরাদ্দের ক্ষেত্রে নীতিগুলি বা প্রতিষ্ঠিত নিয়মগুলি বাইপাস করার চেষ্টা না করা অপরিহার্য. নির্দিষ্ট কারণে আপনার যদি নতুন আইপি ঠিকানা প্রয়োজন হয় তবে আপনার বিকল্পগুলি আলোচনা করার জন্য সরাসরি আপনার আইএসপির সাথে যোগাযোগ করা ভাল.

আমার আইপি ঠিকানাটি কীভাবে আড়াল করবেন ?

আপনার আইপি ঠিকানাটি আড়াল করতে এবং অনন্যতা অনলাইনে সংরক্ষণ করতে, আপনি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন, যেমন:

  1. একটি ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করুন: একটি ভিপিএন আপনার আইপি ঠিকানাটি আড়াল করার অন্যতম কার্যকর উপায়. তিনি আপনার ইন্টারনেট ট্র্যাফিক এনক্রিপ্ট করেন এবং এটি একটি দূরবর্তী সার্ভারের মাধ্যমে পুনর্নির্দেশ করেন, আপনি যে ওয়েবসাইটগুলিতে যান সেগুলিতে আপনার আসল আইপি ঠিকানাটি মাস্ক করে. অন্য কোনও আইপি ঠিকানা পেতে আপনি অন্য অঞ্চল বা অন্য কোনও দেশে একটি ভিপিএন সার্ভার চয়ন করতে পারেন.
  2. একটি প্রক্সি ব্যবহার করুন: প্রক্সিগুলি আপনার ডিভাইস এবং ইন্টারনেটের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে. তারা আপনার ডিভাইস থেকে অনুরোধগুলি গ্রহণ করে এবং তাদের নিজস্ব আইপি ঠিকানা ব্যবহার করে ওয়েবসাইটগুলিতে প্রেরণ করে. এটি আপনি যে ওয়েবসাইটগুলিতে যান সেগুলিতে আপনার আসল আইপি ঠিকানাটি মুখোশ দেয়.
  3. বেসরকারী মোডে নেভিগেট: অনেক ব্রাউজার একটি বেসরকারী নেভিগেশন মোড সরবরাহ করে (উদাহরণস্বরূপ, গুগল ক্রোমে “ছদ্মবেশী মোড”) যা নেভিগেশন ইতিহাস, কুকিজ এবং সেশনের তথ্য সঞ্চয় করে না. এটি আপনার অনলাইন ক্রিয়াকলাপটি আড়াল করতে পারে তবে এটি আপনার আইপি ঠিকানাটি আপনি যে ওয়েবসাইটগুলি দেখেছেন সেগুলি দিয়ে লুকিয়ে রাখেন না.
  4. টর নেটওয়ার্ক ব্যবহার করুন: টর নেটওয়ার্ক হ’ল নাম প্রকাশের একটি নেটওয়ার্ক যা আপনার আসল আইপি ঠিকানাটি আড়াল করতে বেশ কয়েকটি নোড (টর নোড) এর মাধ্যমে আপনার ইন্টারনেট ট্র্যাফিক পরিবহন করে. এটি আপনার সংযোগটি আঁকতে আরও কঠিন করে তোলে তবে এটি লক্ষ করা উচিত যে গতিটি যথেষ্ট ধীর হয়ে যেতে পারে.
  5. জিওলোকেশন পরিষেবাগুলি অক্ষম করুন: আপনার মোবাইল ডিভাইসে বা কিছু ব্রাউজারে, আপনি ওয়েবসাইটগুলিকে আপনার আইপি ঠিকানা থেকে আপনার আনুমানিক ভৌগলিক অবস্থান জানতে বাধা দিতে জিওলোকেশন পরিষেবাগুলি নিষ্ক্রিয় করতে পারেন.
  6. ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করুন: কিছু ব্রাউজার এক্সটেনশন, যেমন বিজ্ঞাপন ব্লকার বা গোপনীয়তা সুরক্ষা মডিউলগুলি ট্র্যাকার এবং অনলাইন ট্র্যাকিং স্ক্রিপ্টগুলি ব্লক করে আপনার আইপি ঠিকানাটি আড়াল করতে সহায়তা করতে পারে.

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই পদ্ধতিগুলি আপনি যে ওয়েবসাইটগুলিতে যান সেগুলিতে আপনার আইপি ঠিকানাটি মাস্ক করতে পারে তবে তারা অনলাইনে সম্পূর্ণ নাম প্রকাশের গ্যারান্টি দেয় না. অন্যান্য পর্যবেক্ষণ কৌশল এবং সরঞ্জামগুলি সর্বদা আপনার অনলাইন ক্রিয়াকলাপ অনুসরণ করতে ব্যবহার করা যেতে পারে. তদতিরিক্ত, এই পদ্ধতিগুলি ব্যবহার করার সময় স্থানীয় আইন ও বিধিবিধানকে সম্মান করার বিষয়ে নিশ্চিত হন, কারণ নির্দিষ্ট কিছু পদক্ষেপ নির্দিষ্ট আইনশাস্ত্রে অবৈধ হতে পারে.

সোম-আইপি.তথ্য: একটি ক্লিক দিয়ে আপনার সর্বজনীন আইপি ঠিকানা জানুন !

আপনার সর্বজনীন আইপি ঠিকানা এবং ব্যক্তিগত আইপি ঠিকানা জানুন

উইন্ডোজ বা ম্যাকোসের অধীনে আপনার পাবলিক এবং প্রাইভেট আইপি ঠিকানা কীভাবে জানবেন? © এভরিকা, শাটারস্টক

আপনার ব্রডব্যান্ড বাক্সে ব্যক্তিগত আইপি ঠিকানা এবং পাবলিক আইপি ঠিকানার মধ্যে পার্থক্য কী ? কীভাবে তাদের জানবেন ?

এটি আপনার আগ্রহী হবে

[ভিডিওতে] কীভাবে আপনার আইপি ঠিকানা রক্ষা করবেন ? একটি আইপি ঠিকানা কী, এটি কী এবং সর্বোপরি, কীভাবে এড়াতে এটি রক্ষা করবেন.

আপনার ব্রডব্যান্ড বাক্সে একটি ব্যক্তিগত আইপি ঠিকানা এবং একটি সর্বজনীন আইপি ঠিকানা রয়েছে. তাদের কী পার্থক্য করে এবং কীভাবে তাদের জানবেন তা সন্ধান করুন.

পাবলিক আইপি ঠিকানা

একটি বাক্সে “বাইরে” একটি আইপি ঠিকানা রয়েছে এবং ইন্টারনেট ইন্টারনেট নেটওয়ার্কে এর ঠিকানাটি বাস্তবায়ন করা হয়েছে: এটি সর্বজনীন আইপি ঠিকানা. এটি সেই ঠিকানা যা “দেখে” উদাহরণস্বরূপ একটি সার্ভার সার্ভার যার উপর আপনি লেনদেন করতে যাচ্ছেন. এটি নেট এর সাথে এর সংযোগ. এই ঠিকানাগুলি একে অপরের সাথে যোগাযোগের জন্য নেটওয়ার্কের কম্পিউটারগুলির জন্য ব্যবহৃত হয়. সুতরাং, একটি নেটওয়ার্কের প্রতিটি কম্পিউটারে একটি একক আইপি ঠিকানা রয়েছে.

ব্যক্তিগত আইপি ঠিকানা

একটি বাক্সে একটি আইপি ঠিকানা “অভ্যন্তরীণ” রয়েছে, এটি এক বা একাধিক কম্পিউটারকে সংযুক্ত করার জন্য বলা হয়. এটি ব্যক্তিগত আইপি ঠিকানা.

আপনার পাবলিক আইপি কীভাবে জানবেন

  • আপনার ইনস্টলেশন এবং বাক্সের সিঙ্ক্রোনাইজেশনের সময় আপনার আইএসপি (ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহকারী) দ্বারা পাবলিক আইপি ঠিকানা জারি করা হয়.
  • কিছু উইজেট উইজেটগুলি আপনাকে এটি জানতে দেয়.

আপনার পাবলিক আইপি কীভাবে জানবেন তা এখানে:

  • আপনার বাক্সে সংযুক্ত করুন:
    • আমার পরিষেবাগুলিতে যান → ইন্টারনেট অ্যাক্সেস → ইন্টারনেট সংযোগ শর্ত
    • http: // www.আমার আইপি কি.com
    • http: // অ্যাড্রেসিপ.com
    • http: // www.Aboutmyip.com
    • http: // www.ইপচিকেন.com
    • http: // www.শোমাইপ.com

    উইন্ডোজ সহ আপনার ব্যক্তিগত আইপি কীভাবে জানবেন

    • আপনি যদি উইন্ডোজ 2000 এর অধীনে থাকেন, উইন্ডোজ এক্সপি উইন্ডোজ এক্সপি বা উইন্ডোজ ভিস্তা উইন্ডোজ ভিস্তা, শুরু /চালাতে যান তারপরে “সিএমডি /কে আইপকনফিগ /সমস্ত” টাইপ করুন “.
    • আপনি যদি উইন্ডোজ 95, উইন্ডোজ 98, উইন্ডোজ 7 উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 উইন্ডোজ 10 উইন্ডোজ 10 এর অধীনে থাকেন তবে শুরু / চালাতে যান, তারপরে “উইনিপসিএফজি” টাইপ করুন.

    উইন্ডোজের অধীনে তার ব্যক্তিগত আইপি ঠিকানাটি পুনরুদ্ধার করতে এখানে বিশদ পদ্ধতি রয়েছে:

    • শুরু করতে যান → রান → সেমিডি
    • “আইপকনফিগ /সমস্ত” কমান্ডটি টাইপ করুন

    তারপরে আপনার আইপি ঠিকানা এবং নিম্নলিখিত তথ্য সহ আপনার পিসি পিসির সমস্ত ইথারনেট কার্ডের তালিকা প্রদর্শিত হবে:

    • উইন্ডোজ বৈশিষ্ট্যগুলিতে সংযোগের নাম;
    • নেটওয়ার্ক কার্ডের ম্যাক ঠিকানা;
    • আপনার কম্পিউটার থেকে বঞ্চিত “আইপিভি 4 আইপিভি 4” ঠিকানা.

    উইন্ডোজ 10 টিপ

    • টাস্কবারে, আপনার সংযোগের আইকন আইকনে ক্লিক করুন, তারপরে “সংযুক্ত” চিহ্নিত সক্রিয় সংযোগটি নির্বাচন করুন;
    • উইন্ডো উইন্ডোতে খোলে, আবার সক্রিয় সংযোগটি ক্লিক করুন. তারপরে আপনি বিশেষত আপনার ব্যক্তিগত আইপিভি 4 ঠিকানার সাথে আপনার সংযোগ সম্পর্কিত তথ্য দেখতে পাবেন.

    উইন্ডোজ 10 তিনটি ক্লিকে তার ব্যক্তিগত আইপি ঠিকানায় অ্যাক্সেস সরবরাহ করে। © ফুতুরা

    উইন্ডোজ 10 তিনটি ক্লিকগুলিতে তার ব্যক্তিগত আইপি ঠিকানায় অ্যাক্সেস সরবরাহ করে. © ফুতুরা

    ম্যাকোসের সাথে আপনার ব্যক্তিগত আইপি কীভাবে জানবেন

    • “সিস্টেম পছন্দসমূহ” মেনুতে যান (স্ক্রিনের উপরের বামে অ্যাপল আইকন), তারপরে “নেটওয়ার্ক” মেনুটি খুলুন.
    • তারপরে আপনার সক্রিয় সংযোগে ক্লিক করুন, ব্যক্তিগত আইপি ঠিকানাটি উইন্ডোর উপরের ডানদিকে প্রদর্শিত হবে.

    জার্মান ভাষায় এই বিষয়বস্তু দেখুন: wie Lautet mine öffentliche আন্ড প্রাইভেট আইপি-অ্যাড্রেস ?