হাইড্রোজেন, অটোমোবাইল থেকে এই নতুন গাড়ী জ্বালানী, একটি হাইড্রোজেন গাড়ি? নুমেরামা

একটি হাইড্রোজেন গাড়ি কি 

Contents

এয়ারবাস হাইড্রোজেনে পরিচালিত শূন্য নির্গমন বিমানের তিনটি ধারণা উন্মোচন করেছে. প্রথম বিমান প্রবেশ করতে পারে.

হাইড্রোজেন, এই নতুন গাড়ী জ্বালানী

হাইড্রোজেন এবং কার্বন ডাই অক্সাইডের উপর ভিত্তি করে একটি ই-জ্বালানী পণ্য সহ ড্যাকিয়া সবেমাত্র ডাকারটিতে অংশগ্রহণের ঘোষণা দিয়েছে. অল্প অল্প করেই, হাইড্রোজেন নির্মাতাদের জন্য জায়গা তৈরি করে.

আমরা কেবল উচ্চ -মডেলের জন্য তাঁর সম্পর্কে কথা বললাম. সিন্থেটিক জ্বালানী খুব শীঘ্রই একটি ড্যাসিয়া খাওয়াবে. যেটি 2025 সালে ডাকার চালাবে. যদিও রেনল্টের স্বল্প ব্যয়বহুল নির্মাতা সবেমাত্র সমাবেশ-নতুনভাবে প্রবেশের ঘোষণা দিয়েছেন, এটি ঘোষণা করেছে যে এর গাড়িটি একটি ই-জ্বালানীর জন্য ধন্যবাদ কাজ করবে.

এই সিন্থেটিক জ্বালানীটি হাইড্রোজেন এবং কার্বন ডাই অক্সাইডের উপর ভিত্তি করে আরমকো দ্বারা তৈরি করা হবে, পরিবেশের উপর একটি জ্বালানীর সংমিশ্রণ এবং পরিবেশের উপর কম প্রভাবের জন্য. জ্বালানী সেল থেকে, হাইড্রোজেন ধীরে ধীরে তাপ ইঞ্জিনে প্রবেশ করে.

তাপ ইঞ্জিনের জন্য জ্বালানী

এটি টয়োটা অন্বেষণ করা ট্র্যাকগুলির মধ্যে একটি. 2015 সালে প্রকাশিত এবং এটি দ্বিতীয় প্রজন্মের মধ্যে রয়েছে তার মিরাইয়ের সাথে হাইড্রোজেন পাইওনিয়ার, জাপানি প্রস্তুতকারক একটি হাইড্রোজেন হিট ইঞ্জিন সলিউশন অনুসন্ধান করেছেন.

টয়োটা ফ্রান্সের সিইও বিএফএম বিজনেস ফ্র্যাঙ্ক মেরোটকে ব্যাখ্যা করেছেন, “আমরা প্রোটোটাইপগুলি পরীক্ষা করার এক বছরেরও বেশি সময় হয়ে গেছে যেখানে আমরা হিট ইঞ্জিনে পেট্রোল বা ডিজেলকে তরল হাইড্রোজেনের সাথে প্রতিস্থাপন করি,”.

এই প্রযুক্তিটি তাই মিরাইতে টয়োটা, জ্বালানী কোষের দ্বারা ব্যবহৃত থেকে পৃথক হয়. এই প্রযুক্তিতে সজ্জিত গাড়িগুলিতে, হাইড্রোজেন জ্বালানী সেল সরবরাহ করে যেখানে এটি বায়ু অক্সিজেনের সাথে প্রতিক্রিয়া দেখায় যা বিদ্যুৎ উত্পাদন করতে পারে যা পরে বৈদ্যুতিক মোটরকে বিদ্যুতের জন্য ব্যবহৃত হয়. জ্বালানী ইঞ্জিনযুক্ত হাইড্রোজেন গাড়িতে হাইড্রোজেন জ্বালানী হিসাবে ব্যবহৃত হয়, ইঞ্জিন সিলিন্ডারে ইনজেকশন করা হয় এবং বাতাসের সাথে মিশ্রিত হয়. এই মিশ্রণটি একটি নিয়ন্ত্রিত বিস্ফোরণ তৈরি করে যা গাড়ি চালানোর জন্য শক্তি উত্পন্ন করে. এর জন্য হাইড্রোজেন বোর্ডিং করতে সক্ষম একটি ট্যাঙ্ক এবং এক্সস্টাস্ট লাইনের একটি পরিবর্তন প্রয়োজন.

“গাড়ির একই স্থাপত্যের সাথে এটি অন্যথায় একই কার্যকারিতা, যার অনেকগুলি সুবিধা রয়েছে এবং সর্বোপরি আপনি যদি সঠিক দামে পৌঁছে যান তবে এটি পুরো রোলিং পার্কের সম্ভাব্য চিকিত্সা করতে সক্ষম হতে পারে”, ফ্র্যাঙ্ককে অব্যাহত রেখেছে মারোট.

এই প্রযুক্তিটি বিশেষত প্রতিযোগিতায় আগ্রহী, যেমন টয়োটার ক্ষেত্রে তার ভবিষ্যতের প্রোটোটাইপের সাথে লে ম্যানসের 24 ঘন্টা, টয়োটা জিআর এইচ 2 বা আলপাইন রয়েছে. রেনল্টের স্পোর্ট ব্র্যান্ডও ভবিষ্যতের প্রতিযোগিতার মডেলগুলির জন্য এই ট্র্যাকটি অধ্যয়ন করে, বিশেষত এর ম্যানিফেস্ট কনসেপ্ট অ্যালপেনগ্লোয়ের মাধ্যমে.

জ্বালানী কোষের নতুন প্রজন্ম

জ্বালানী সেল তবে এর শেষ কথাটি বলে নি. হুন্ডাইয়ের হাইড্রোজেনের অন্যান্য অগ্রগামী, 2018 সাল থেকে একটি হাইড্রোজেন এসইউভি অফার করেছে, নেক্সো. বিএমডাব্লু কর্তৃক গৃহীত একটি প্রযুক্তিগত সমাধানও, যা সবেমাত্র বৃহত এসইউভি আইএক্স 5 হাইড্রোজেনের একটি বহর চালু করেছে বাস্তব অবস্থায় তার নতুন প্রজন্মের ব্যাটারি বা গত বছর জাগুয়ার ল্যান্ড রোভার, যিনি 2021 এ থেকে ডিফেন্ডারের একটি প্রোটোটাইপও পরীক্ষা করেছেন জ্বালানী সেল এবং তাই হাইড্রোজেনেও অপারেটিং.

ফরাসী নির্মাতারাও এই বাজারে চালু করেছেন, বিশেষত ইউটিলিটি যানবাহন দ্বারা. স্টেলান্টিস গ্রুপ কয়েক মাস ধরে কয়েক মাস ধরে কয়েক মাস ধরে বিপণন করে আসছে, হালকা দহনযোগ্য ব্যাটারি ইউটিলিটিগুলি. সিট্রোয়ান জাম্পি, পিউজিট বিশেষজ্ঞ এবং ওপেল ভিভারোকে স্টেলান্টিসে এই প্রযুক্তিটি চালু করার জন্য একটি মডেল হিসাবে বেছে নেওয়া হয়েছিল. রেনল্ট গ্রুপটি তার সহায়ক সংস্থা হাইভিয়ার সাথে একই কৌশল অনুসরণ করে, যা বিভিন্ন মাস্টার ভেরিয়েন্টগুলির জ্বালানী কোষের সংস্করণগুলিকে বাজারজাত করে.

“আমরা বুঝতে পারি যে আমাদের অবশ্যই ডেকার্বনেশন এবং বিশেষত পরিবহন খাতের উপর ত্বরান্বিত করতে হবে, বিএফএম বিজনেসে ফ্রান্স হাইড্রোজেন অ্যাসোসিয়েশনের জেনারেল ডেলিগেট ক্রিস্টেল ওয়ার্কুইনের সংক্ষিপ্তসার জানিয়েছেন. প্রযুক্তিগুলি পরিপক্ক এবং অন্যান্য খাতের মতো গতিশীলতার ডেকার্বনেশনের ভেক্টর হিসাবে হাইড্রোজেনের ক্ষেত্রে একটি বিশ্বব্যাপী গতিশীল রয়েছে “.

একটি হাইড্রোজেন গাড়ি কি ?

বৈদ্যুতিক ব্যাটারি যানবাহনের সাথে কী পার্থক্য রয়েছে ?

পড়ার সময়: 5 মিনিট

হপিয়াম হাইড্রোজেন কার ধারণা // উত্স: হপিয়াম - ফ্লোরিয়ান সায়েজ

পড়ার সময়: 5 মিনিট

হাইড্রোজেন গাড়ি (এইচ 2) একটি জ্বালানী সেল বৈদ্যুতিক গাড়ি. চার্জিং সময় হ্রাস করা, জ্বালানী সেল প্রপালশন আগ্রহী গাড়ি নির্মাতারা. এই যানবাহনের বৈশিষ্ট্যগুলি কী ?

একটি হাইড্রোজেন গাড়ির কোগগুলি প্রায়শই সাধারণ মানুষের জন্য রহস্য হিসাবে থাকে. এফসিভি নামে চিহ্নিতযোগ্য, “এর জন্য” জ্বালানী সেল বৈদ্যুতিক যানবাহন », হাইড্রোজেন গাড়িগুলি বৈদ্যুতিক যানবাহন বিভাগের অংশ. বেভের মতো নয়, ” ব্যাটারি বৈদ্যুতিক যান “, হাইড্রোজেন যানবাহন এটি প্রয়োজনীয় বিদ্যুৎ উত্পাদন করতে সক্ষম. এর ট্র্যাকশনটি বৈদ্যুতিক পাওয়ার ট্রেন দ্বারা নিশ্চিত করা হয়. এটি ব্যাটারি বৈদ্যুতিক যানবাহন এবং এইচ 2 গাড়ির মধ্যে প্রধান পার্থক্য.

হাইড্রোজেন গাড়িগুলি কীভাবে কাজ করে ?

সরল করার জন্য, এটি হাইড্রোজেন যানবাহন বোর্ডে একটি বিদ্যুৎ উত্পাদন কেন্দ্র পরিবহন করেছে: বিখ্যাত জ্বালানী সেল. যানবাহন ট্যাঙ্কগুলিতে চাপে গ্যাস সংরক্ষণ করা হয়. এটি এই জ্বালানী সেল যা পুরো হাইড্রোজেনকে বিদ্যুতে রূপান্তরিত করে. অক্সিজেনের সংস্পর্শে, হাইড্রোজেন বিদ্যুৎ, তাপ এবং জলীয় বাষ্প (এইচ 2 ও) প্রতিক্রিয়া জানায় এবং উত্পাদন করে. এই প্রক্রিয়া বলা হয় ” বিপরীত বৈদ্যুতিন বিশ্লেষণ »».

হাইড্রোজেন-স্কিম

উত্পাদিত শক্তি বাষ্প আকারে সরিয়ে নেওয়া হয় এবং তাই কোনও দূষণকারী নির্গমন করে না. বাজারে বেশিরভাগ হাইড্রোজেন যানবাহন আজ এই নীতির উপর ভিত্তি করে. রিচার্জটি ডেডিকেটেড স্টেশনগুলিতে পরিচালিত হয়, তবে তারা খুব কমই হতে পারে (ফ্রান্সে এক ডজন রয়েছে). হাইড্রোজেন তখন চাপ গ্যাস আকারে ইনজেকশন করা হয়. খুব সংক্ষিপ্ত রিচার্জিং সময়টি বিইভির তুলনায় এফসিইভির প্রধান সম্পদ: বিএমডাব্লু এর আইএক্স 5 এর জন্য সবেমাত্র পাঁচ মিনিট.

তাদের স্বায়ত্তশাসন একই রকম, এমনকি উচ্চতর, শক্তিশালী ব্যাটারি দিয়ে সজ্জিত বৈদ্যুতিক যানবাহনের মতো: 400 থেকে 500 কিলোমিটারের মধ্যে. একটি ভাল পয়েন্ট: এইচ 2 এ পরিচালিত যানবাহনের স্বায়ত্তশাসন বাইরের তাপমাত্রার উপর নির্ভর করে না এবং তাই শীতকালে হ্রাস পায় না. অন্যান্য সুবিধাগুলির মধ্যে আমরা নির্দিষ্ট নগর কেন্দ্রগুলির সীমিত ট্র্যাফিক সহ নীরবতা, ড্রাইভিং আনন্দ এবং অঞ্চলগুলিতে অ্যাক্সেস পাই.

বিএমডাব্লু আইএক্স 5 হাইড্রোজেন কয়েক মিনিটের মধ্যে রিচার্জ // উত্স: বিএমডাব্লু

তাদের অসুবিধা কি ?

যদি হাইড্রোজেন গাড়িগুলি গণতান্ত্রিকীকরণের জন্য লড়াই করে চলেছে তবে এটি কারণ অনেকগুলি ত্রুটিগুলি তাদের বৃহত -স্কেল গ্রহণকে বাধা দেয়: সীমিত অবকাঠামো, উচ্চ ব্যয়, সরবরাহ, সঞ্চয়স্থান, উত্পাদনের পরিবেশগত প্রভাব ইত্যাদি ইত্যাদি etc. এটি অনেক বেশি. এমনকি যদি হাইড্রোজেন মহাবিশ্বের সর্বাধিক প্রচুর উপাদান হয় তবে এটি পৃথিবীর খাঁটি অবস্থায় বেশ বিরল.

আরেকটি ব্লকিং পয়েন্ট: হাইড্রোজেন উত্পাদন হ’ল প্রচুর পরিমাণে গ্রিনহাউস গ্যাস নিঃসরণের উত্স. সবুজ হাইড্রোজেন এখনও খুব বিস্তৃত নয়. চ্যালেঞ্জ অনুসারে বিষয়টি ফ্রান্সে সাম্প্রতিক ভারতীয় প্রধানমন্ত্রীর আগমনের সাথে সম্পর্কিত নয়. নরেন্দ্র মি নিরপেক্ষ কার্বন হাইড্রোজেনের উত্পাদন ত্বরান্বিত করতে ফ্রান্স এবং ভারতের মধ্যে নতুন অংশীদারিত্ব বুনতে চাইছে.

হাইড্রোজেন ফাঁস পরিবেশের ঝুঁকিও উপস্থাপন করে. আইপিসিসি বিশেষজ্ঞরা দেখিয়েছেন যে তারা জলবায়ু পরিবর্তনকে আরও বাড়িয়ে তুলতে পারে. সর্বশেষ আইপিসিসির প্রতিবেদনের সহ-লেখক স্টিভেন হামবুর্গ ইউরোসিটিভকে জানিয়েছেন যে ” বায়ুমণ্ডলে ফাঁস হওয়ার সময় হাইড্রোজেন একটি শক্তিশালী গ্রিনহাউস গ্যাস. এটির একটি সংক্ষিপ্ত জীবনকাল রয়েছে তবে সমান ভরতে এটি কার্বন ডাই অক্সাইডের চেয়ে 200 গুণ বেশি ক্ষতিকারক (সিও 2). »»

সুরক্ষা: হাইড্রোজেন স্টোরেজ দ্বারা উত্থাপিত আরও একটি আকারের সমস্যা. এর কম শক্তি ঘনত্বের অর্থ এটি সঞ্চয় করতে প্রচুর জায়গা লাগে. এই গ্যাসটি বিশেষত জ্বলনযোগ্য হিসাবেও পরিচিত. 2019 সালে, একটি হাইড্রোজেন গাড়ি স্টেশন উদাহরণস্বরূপ, নরওয়েতে, স্যান্ডভিকায় বিস্ফোরিত হয়েছিল. জনগণের মধ্যে অনেক উদ্বেগ জাগ্রত করে.

এক লিটার হাইড্রোজেনের দাম কত? ?

হাইড্রোজেনের দাম বিভিন্ন কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হয় যেমন উত্পাদন পদ্ধতি, উত্পাদন স্কেল, “বিশুদ্ধতা” বা ভৌগলিক অবস্থানের উপর. প্রচলিত জ্বালানীর ক্ষেত্রে যেমন হাইড্রোজেনের দাম বাজারে বা ভূ -রাজনৈতিক ইভেন্টগুলিতে পরিবর্তনের কারণে ওঠানামা করতে পারে. সাধারণভাবে, এই গ্যাসের উত্পাদন জীবাশ্ম জ্বালানীর চেয়ে বেশি ব্যয়বহুল যেমন পেট্রোল বা ডিজেলের মতো.

হাইড্রোজেন প্রায়শই হয় লিটারের চেয়ে কিলোগ্রামে পরিমাপ করা, কারণ এটি বায়বীয় আকারে সংরক্ষণ এবং বিতরণ করা হয়, যা দুটি কঠিন ব্যবস্থার মধ্যে রূপান্তর করে.

এঞ্জির মতে, বর্তমান হাইড্রোজেনের হার 10 থেকে 15 ইউরো/কেজি এর মধ্যে রয়েছে. যেহেতু ট্যাঙ্কগুলির ক্ষমতা প্রায়শই 6 লিটারের কাছাকাছি থাকে, এটি 60 থেকে 100 ইউরোর মধ্যে পূর্ণ লাগে. এই মুহুর্তের জন্য, হাইড্রোজেন যানবাহন ব্যবহারের ব্যয় তাই তাপীয় যানবাহনের তুলনায় সুবিধাজনক নয়.

স্টোরেজ ঘনত্ব এবং তাপমাত্রা এবং চাপের অবস্থার উপর নির্ভর করে হাইড্রোজেনের প্রতি লিটার ব্যয় পৃথক হতে পারে. উত্পাদন এবং স্টোরেজ প্রযুক্তি ক্রমাগত বিকশিত হয়. রিফুয়েলিংও কঠিন থেকে যায়, কারণ ফ্রান্সে হাইড্রোজেন চার্জিং স্টেশনগুলির সংখ্যা এখনও কয়েক ডজনের মধ্যে সীমাবদ্ধ. প্রযুক্তিগুলি উন্নত হবে এবং চাহিদা বৃদ্ধি পাবে বলে বছরের পর বছর ধরে লিটারের দাম হ্রাস করা উচিত.

ফ্রান্সের মাউটিয়ার্সে হাইড্রোজেন যানবাহনের জন্য একটি চার্জিং স্টেশন।

ভবিষ্যতে হাইড্রোজেন গাড়ি ?

এটি একটি বাস্তব বিতর্ক. স্বয়ংচালিত শিল্পের ভবিষ্যত একটি জটিল বিষয়. কেউ কেউ জয়ের জন্য বৈদ্যুতিক যানবাহন কল্পনা করে, অন্যরা মনে করেন যে হাইড্রোজেন দায়িত্ব নিতে পারে. যা সুস্পষ্ট বলে মনে হচ্ছে তা হ’ল হাইড্রোজেন গাড়িগুলি সম্ভবত সমীকরণের অংশ হবে. তারা যদি প্রভাবশালী বিকল্প হয়ে উঠবে তবে নিশ্চিতভাবে ভবিষ্যদ্বাণী করা কঠিন.

এইচ 2 এ পরিচালিত যানবাহনের ব্যয় তাদের গণতন্ত্রায়ন কল্পনা করতে সক্ষম হওয়ার জন্য খুব বেশি তারিখ. এইচ 2 মোবাইলের মতে, ফ্রান্সে দেওয়া দুটি মডেল, যথা টয়োটা মিরাই এবং হুন্ডাই নেক্সো, € 70,000 ছাড়িয়েছে. এই ঘটনার দুটি ব্যাখ্যা রয়েছে. প্রথমত, নির্মাতারা বর্তমানে উচ্চ -শেষ এবং ভাল -সজ্জিত মডেলগুলি বাজারজাত করতে বেছে নিয়েছেন. এছাড়াও, উত্পাদন ভলিউম কম.

2023 সালে, বৈদ্যুতিক যানবাহন প্রশংসিত হয়েছিল. তারা ক্রমবর্ধমান বিকশিত চার্জিং অবকাঠামো থেকে উপকৃত হয় এবং ব্যাটারি ড্রপের উত্পাদন ব্যয় দেখে. নির্মাতারা তাদের স্বায়ত্তশাসন উন্নত করতে এবং চার্জিংয়ের সময়গুলি হ্রাস করার জন্যও প্রচেষ্টা করে. এই সমস্ত পরামর্শ দেয় যে ভবিষ্যত গণ বৈদ্যুতিক যানবাহনকে সামঞ্জস্য করার জন্য প্রস্তুতি নিচ্ছে, তবে অগত্যা হাইড্রোজেন যানবাহন নয়. নির্দিষ্ট নির্দিষ্ট খাতগুলি হাইড্রোজেনের পছন্দ হতে পারে: ইউটিলিটি যানবাহন বা ট্রাক.

শিরোনামে একটি প্রতিবেদনে ” শক্তি আউটলুক 2023 “, তেল জায়ান্ট বিপি বিশ্বাস করে যে” হাইড্রোজেন কেবল হালকা যানবাহনের ডেকার্বনাইজেশনে ন্যূনতম ভূমিকা পালন করবে »». ব্রিটিশ সংস্থা লিখেছে যে হাইড্রোজেন গাড়ি বাজারের সম্ভাবনা ” ব্যবহারিকভাবে 2050 এর জন্য অস্তিত্বহীন »». তবুও গ্রুপটি বিমান, শিল্প এবং সামুদ্রিক পরিবহন খাতে হাইড্রোজেনের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি দেয়.

নিউজলেটার ওয়াট অন্য

আপনি নিউজলেটার পেতে চান ওয়াট অন্য আপনার মেলবক্সে ?

হাইড্রোজেন গাড়িগুলি টেকসই হয় ?

বৈদ্যুতিন গাড়িগুলি বাড়ার সময়, অন্য একটি প্রযুক্তি নামতে চলেছে. হাইড্রোজেন শক্তির একটি ডিকার্বনযুক্ত উত্সের পাশাপাশি আরও সফল অভিজ্ঞতার প্রতিশ্রুতি দেয়. আমরা স্টক নিতে.

বিজ্ঞাপন, আপনার সামগ্রী নীচে অবিরত আছে

আমরা যখন হাইড্রোজেন গাড়ি সম্পর্কে কথা বলি তখন এগুলি প্রকৃত জ্বালানী সেল বৈদ্যুতিক গাড়ি. দৃ concrete ়তার সাথে, যানটি এক বা একাধিক বৈদ্যুতিক মোটর দ্বারা চালিত হয়. মূল পার্থক্য তাই শক্তি সঞ্চয় পদ্ধতির মধ্যে রয়েছে. যদি প্রচলিত বৈদ্যুতিক গাড়িগুলি ব্যাটারির উপর ভিত্তি করে থাকে তবে হাইড্রোজেন গাড়িগুলি জ্বালানী কোষে গণনা করে. একটি বিকল্প উপস্থিত রয়েছে, তবে হিট ইঞ্জিন গাড়ির, ডিজেল বা পেট্রোল প্রতিস্থাপনের জন্য জ্বালানী হিসাবে ডাইহাইড্রোজেন ব্যবহার করে.

দাম € 72,000

সিট্রোয়ান বন্ধু টনিক সেরা মূল্য: 9.98 €

উপরে উপস্থাপিত লিঙ্কগুলি কোনও বিজ্ঞাপন ব্লকারের উপস্থিতিতে কাজ করতে পারে না.

সিট্রোয়ান বন্ধু টনিক সেরা মূল্য: 9.98 €

উপরে উপস্থাপিত লিঙ্কগুলি কোনও বিজ্ঞাপন ব্লকারের উপস্থিতিতে কাজ করতে পারে না.

হাইড্রোজেন তাপ -শক্তিযুক্ত তাপ ইঞ্জিন

অনেক উত্সাহী ইতিমধ্যে বৈদ্যুতিক গাড়িতে বুমের মুখে তাপ ইঞ্জিনের জন্য আফসোস করেছেন. তাদের জন্য, শব্দ, কম্পন এবং প্রতিটি মডেলের সাথে নির্দিষ্ট চরিত্র তাপীয় গাড়ির আত্মাকে উপস্থাপন করে. তাত্ত্বিকভাবে, হাইড্রোজেনে অভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিন পরিচালনা করে এই সমস্ত কিছু রাখা সম্ভব হবে.

টয়োটা, ইয়ামাহা, কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ, বিএমডাব্লু বা ফোর্ডের মতো অনেক নির্মাতারা হাইড্রোজেন থার্মাল মোটরগুলিতে কাজ করার ঘোষণা দিয়েছেন. ধারণাটি হ’ল স্টোচিওমেট্রিক অনুপাত (বায়ু/জ্বালানী মিশ্রণ), ট্যাঙ্কের পাশাপাশি এইচ 2 অণুর কারণে ইঞ্জিনের পরিধানকে সীমাবদ্ধ করার জন্য নির্দিষ্ট উপাদানগুলি অভিযোজিত করে ডাইহাইড্রোজেনের সাথে জ্বালানী প্রতিস্থাপন করা.

হাইড্রোজেন, এয়ারবাস জেরো বিমানের ভবিষ্যতের সবুজ কেরোসিন

এয়ারবাস হাইড্রোজেনে পরিচালিত শূন্য নির্গমন বিমানের তিনটি ধারণা উন্মোচন করেছে. প্রথম বিমান প্রবেশ করতে পারে.

হাইড্রোজেন অত্যন্ত বিস্ফোরক এবং ডিজেল বা পেট্রোলের চেয়ে অনেক বেশি শক্তির সম্ভাবনা সরবরাহ করে, আমরা একটি ইঞ্জিনকে সামান্য গ্রহণ করে এবং তুলনামূলক তুলনামূলক তুলনামূলক শক্তির জন্য একই শক্তি সরবরাহ করতে পারি তা কল্পনা করতে পারি. অন্যদিকে, ইঞ্জিনটি বৃহত পরিমাণে বায়ু গ্রহণ করতে সক্ষম হওয়া উচিত যাতে জ্বলনটি আদর্শ হয় এবং সর্বনিম্ন সিও 2 এবং সূক্ষ্ম কণাগুলি প্রত্যাখ্যান করে. টার্বো বা সংক্ষেপক দ্বারা নিযুক্ত ইঞ্জিনগুলির সাথে সমাধানটি সম্ভব. তবুও এটি এতটা কম -কলড “বায়ুমণ্ডলীয়” ইঞ্জিনগুলির পক্ষে অনেক কম মনে হয়. এটি মাথায় রেখে, এমনকি আপনার যানবাহনকে হাইড্রোজেনের সাথে মানিয়ে নেওয়ার জন্য কোনও রূপান্তর কিট কল্পনা করা বিশ্বাসযোগ্য হবে.

বিজ্ঞাপন, আপনার সামগ্রী নীচে অবিরত আছে

এই মুহুর্তের জন্য, টয়োটা ইয়ারিস জিআর এইচ 2 এবং করোল্লা ক্রস এইচ 2, হাইড্রোজেনকে জ্বালানী হিসাবে ব্যবহার করে কনসেপ্ট কার উপস্থাপন করেছে এবং এই সমাধানটি বাজারজাত করতে চায়. তার অংশের জন্য, কাওয়াসাকি সংকুচিত ইঞ্জিনের সাথে এইচ 2 এসএক্সের ইঞ্জিনের উপর ভিত্তি করে একটি মোটরসাইকেলের কাজ করার ঘোষণা করেছিলেন.

সংবাদ: হাইড্রোজেন গাড়ি
টয়োটা ইয়ারিস জিআর স্পোর্ট এইচ 2: একটি উন্নয়ন হাইড্রোজেন দহন ইঞ্জিন

টয়োটা তার ইয়ারিস জিআর স্পোর্ট এইচ 2 উপস্থাপন করেছে, একটি হাইড্রোজেন জ্বলন ইঞ্জিন দিয়ে সজ্জিত একটি ছোট উন্নয়ন ক্রীড়াবিদ. তিনি পিআর করতে পারে.

জ্বালানী সেল

যদি সাধারণ শব্দ “জ্বালানী সেল” ভবিষ্যত বা ইউটোপিয়ান মনে হতে পারে তবে প্রক্রিয়াটি আসলে বেশ পুরানো. 1839 সালে আবিষ্কার করা, জ্বালানী সেলটি অক্সিওডোরড ডাইহাইড্রোজেন অণুগুলির নীতির উপর ভিত্তি করে ডাই অক্সিজেন অণুগুলিতে (2 ঘন্টা2 + ও2 → 2 এইচ2ও). এই প্রক্রিয়াটি এইভাবে জল, তাপ এবং বিদ্যুৎ প্রকাশ করে, যা বৈদ্যুতিক মোটর সরবরাহ করতে ব্যবহৃত হয়. জলীয় বাষ্প ছাড়াও নিরীহ, স্থানীয় নির্গমন শূন্য এবং তাই এই প্রযুক্তির পক্ষে যুক্তিযুক্ত.

হাইড্রোজেন গাড়ির সুবিধা

সিও 2 এবং দূষণকারী নির্গমন ছাড়াই

বৈদ্যুতিন গাড়ি হিসাবে পরিচালিত হাইড্রোজেন গাড়ি, অপারেশনটিতে দূষণকারী নির্গমন শূন্য; রাসায়নিক বিক্রিয়া থেকে কেবল জলীয় বাষ্পের ফলাফল. ইঞ্জিনে দহন ব্যতীত, গাড়িটি সূক্ষ্ম কণা বা কো প্রকাশ করে না2, ব্যতিক্রম সহ, স্পষ্টতই, ব্রেকিং কণা এবং টায়ার.

একইভাবে, হাইড্রোজেন যানবাহনগুলি মূল্যবান সবুজ ক্রিসের ভিগনেট থেকে উপকৃত হয় যা তাদের জেডএফইগুলিতে স্বাধীনতায় প্রচার করতে দেয়, দূষণের শিখর সহ.

হালকা সংকরকরণ, সিও 2 এর বিরুদ্ধে আদর্শ সমাধান ?

এমনকি ডিজেল কেলেঙ্কারির দু’বছর পরেও এর প্রতিক্রিয়াগুলি কখনই অনুভূত হওয়া বন্ধ করে না. রাজনীতিবিদরা তাদের পক্ষে বেছে নিয়েছেন.

দুর্দান্ত স্বায়ত্তশাসন

বৈদ্যুতিক গাড়ির বিরুদ্ধে অন্যতম প্রধান অভিযোগ হ’ল এর স্বায়ত্তশাসন হ্রাস এবং এটি পুনরায় চার্জ করতে ব্যয় করা সময়. যদি এই প্রযুক্তিতে যাওয়ার জন্য তার অভ্যাসগুলি পরিবর্তন করা প্রয়োজন হয় তবে হাইড্রোজেন অবশ্য একটি ভাল সমঝোতার প্রতিশ্রুতি দেয়.

বিজ্ঞাপন, আপনার সামগ্রী নীচে অবিরত আছে

প্রকৃতপক্ষে, টয়োটা মিরাই (650 কিমি ডাব্লুএলটিপি -র জন্য ঘোষিত) স্বায়ত্তশাসন রেকর্ডটি একটি একক “পূর্ণ” দিয়ে তৈরি একটি 1360 কিলোমিটার যাত্রা সহ রেকর্ড করেছে. হপিয়াম ম্যাকিনা, একটি ফরাসী গাড়ি সম্প্রতি প্যারিস অটোমোবাইল ফেয়ারে উপস্থাপিত হয়েছে 1000 কিলোমিটারেরও বেশি স্বায়ত্তশাসনের প্রতিশ্রুতি দিয়েছে.

অন্যদিকে, হাইড্রোজেন ট্যাঙ্কটি পূরণ করতে 5 মিনিটের বেশি সময় লাগবে না এবং এটি পাম্পে চালিত হয়. এটি এই প্রযুক্তিটি তাপীয় গাড়িগুলির সাথে আমাদের অভ্যাসের আরও কাছে নিয়ে আসে.

হুন্ডাই নেক্সো: হাইড্রোজেন পূর্ণ একক সহ 778 কিমি

সৌর প্রবণতা সৌর শক্তি পরে, এক্সপ্লোরার বার্ট্র্যান্ড হাইড্রোজেন চেষ্টা করে. এটি হুন্ডাই নেক্সো, একটি হাইড্রো যানবাহন বোর্ডে রয়েছে.

দক্ষ গাড়ি

একটি ইঞ্জিন বা আরও বৈদ্যুতিক মোটর সহ, হাইড্রোজেন গাড়িগুলি তাদের ব্যাটারি দুলের সমতুল্য ড্রাইভিং মানের অফার করে. একটি ট্রাকের যোগ্য তাত্ক্ষণিক দম্পতি সহজেই গাড়ির ভরটি বেঁধে রাখা এবং একটি একক অনুমোদনের প্রস্তাব দেওয়া সম্ভব করে তোলে. হপিয়াম মাচিনা দাবি করেছে যে 500 হর্সপাওয়ারের একটি মোটরসাইকেলের গোষ্ঠী 0 থেকে 100 কিমি/ঘন্টা মাত্র 5 সেকেন্ডে গুলি করতে পারে. NAMX HUV আগত শীঘ্রই অনুরূপ পারফরম্যান্স ঘোষণা করে.

শব্দ ছাড়াই, কম্পন এবং গন্ধহীন ছাড়াই, জ্বালানী সেল গাড়ি এবং বৈদ্যুতিক মোটর চালানো আপনাকে প্রয়োজনীয়গুলিতে সত্যই ফোকাস করতে দেয়: ড্রাইভিং.

সংবাদ: হাইড্রোজেন গাড়ি
হপিয়াম মাচিনা: ভবিষ্যতের ফরাসি হাইড্রোজেন সেডান তার অভ্যন্তরটি প্রকাশ করে

তিনি একাধিক স্বপ্ন তৈরি করেন, তবে চ্যালেঞ্জটি বিশাল. কিছু মনে করবেন না, অলিভিয়ার বম্পার্ড, এটি আয়রন হিসাবে শক্ত বিশ্বাস করে: হপিয়াম.

ক্রয় সহায়তা

বৈদ্যুতিক গাড়ির মতো, এফসিভি (ফুয়েল সেল বৈদ্যুতিক যানবাহন) সমালোচক সবুজ স্টিকারের জন্য যোগ্য, যা জেডএফই হাসির বাসিন্দাদের তৈরি করতে পারে. তবে তা ছাড়াও, ব্যাটারি গাড়িগুলি অধিগ্রহণের সময় রাষ্ট্রীয় সহায়তার জন্যও যোগ্য.

হাইড্রোজেন গাড়ি কিনে আপনি বৈদ্যুতিন গাড়ির জন্য সংরক্ষিত পরিবেশগত বোনাস থেকে উপকৃত হতে পারেন; এই বোনাসটি সর্বোচ্চ 47,000 ডলারের নিচে এবং আয়ের উপর নির্ভর করে, 000 5,000 থেকে 7,000 থেকে 7,000. এই দামে যানবাহনের অফার দুর্ভাগ্যক্রমে হেলান এবং পরিবেশগত বোনাসটি € 47,000 এরও বেশি যানবাহনের জন্য মাত্র 1000 ডলার. এই পরিবেশগত বোনাসটিতে একটি সম্ভাব্য রূপান্তর বোনাসের পাশাপাশি বিভিন্ন স্থানীয় এইডস যুক্ত করা যেতে পারে.

বিজ্ঞাপন, আপনার সামগ্রী নীচে অবিরত আছে
জ্বালানী ঘাটতি: বৈদ্যুতিক যেতে এইডস কি কি? ?

জ্বালানীর ঘাটতি টানছে এবং তাদের গাড়ির উপর নির্ভরশীল অনেক ড্রাইভার এখন একটি ইনঙ্কফোতে রয়েছে.

হাইড্রোজেন গাড়ির অসুবিধাগুলি

একটি খুব চর্মসার অফার

যদি ব্যাটারিতে বৈদ্যুতিক যানবাহনের সরবরাহ বাড়তে থাকে তবে এফসিইভি এখনও খুব পাতলা থাকে. বর্তমানে, এই প্রযুক্তিটি বিকাশ করছে কেবলমাত্র কয়েকটি মুঠো ব্র্যান্ড. ফ্রান্সে, আমরা কেবল দুটি নতুন মডেল কিনতে পারি: টয়োটা মিরাই, প্রিয়াসের বোন এবং হুন্ডাই নেক্সো এসইউভি. দামের দিক থেকে, আপনাকে টয়োটার জন্য কমপক্ষে € 72,250 এবং হুন্ডাই এসইউভির জন্য প্রায় € 80,000 দিতে হবে.
অন্যান্য মডেলগুলি আসতে হবে, যেমন নামএক্স এইচইউভি, হপিয়াম মেশিনা বা ভবিষ্যতের বিএমডাব্লু আইএক্স 5 হাইড্রোজেন.

এছাড়াও পড়ুন

বিএমডাব্লু আইএক্স 5 হাইড্রোজেন: হাইড্রোজেন ব্যাটারি দ্বারা চালিত বৈদ্যুতিন এসইউভি উত্পাদন প্রবেশ করে

এছাড়াও, গাড়িগুলির কম অফারের পরিণতি বা কারণ, হাইড্রোজেন স্টেশনগুলি অঞ্চল থেকে প্রায় অনুপস্থিত. ফ্রান্সে প্রায় ত্রিশটি রয়েছে, যা ড্রাইভারদের একটি নির্মল অভিজ্ঞতা দেওয়ার জন্য স্পষ্টতই অপর্যাপ্ত. একটি সরকারী পুনরুদ্ধার পরিকল্পনা এই প্রযুক্তিটিকে উত্সাহিত করতে ২০৩০ সালের মধ্যে বিনিয়োগের জন্য .2.২ বিলিয়ন ইউরো সরবরাহ করে, তবে স্টেশনগুলি বর্তমানে এফসিইভি গাড়ি নিয়ে ছুটিতে যাওয়ার বিষয়ে বিবেচনা করা খুব বিরল.

সংবাদ: হাইড্রোজেন গাড়ি
হপিয়াম মাচিনা: ভবিষ্যতে অন্যতম সুন্দর সেডান ফরাসি এবং হাইড্রোজেনে কাজ করে

হপিয়াম, ফরাসি প্রস্তুতকারক, মেশিনা আলফা 0 প্রকাশ করে এবং প্রথম 1000 প্রাক -অর্ডারগুলি খোলে. এই রাউল প্রোটোটাইপ থেকে যানবাহন.

এত অর্থনৈতিক নয়

বাজারে উপলব্ধ বিরল মডেলগুলি সোনার দামে আলোচনা করা হয়. তবে বৈদ্যুতিন গাড়ির মতো, ক্রয়ের জন্য অতিরিক্ত ব্যয় দ্রুত ব্যবহারে ফিরে যেতে পারে ? আপনি বলতে পারেন যে হ্যাঁ, তবে পর্যবেক্ষণটি অনেক বেশি মিশ্রিত.

হুন্ডাই নেক্সোর মতো গাড়ি নিয়ে, সেখানে 6.33 কেজি হাইড্রোজেনের একটি ট্যাঙ্ক রয়েছে. 1 কেজি হাইড্রোজেনের জন্য, আপনাকে 10 থেকে 15 € এর মধ্যে দিতে হবে, যা প্রায় 70 € এ একটি “পূর্ণ” উপস্থাপন করে. এই জাতীয় গাড়িটি প্রায় 1 কেজি/100 কিলোমিটার খরচ করে, তাই ব্যয়টি প্রায় 11 €/100 কিলোমিটারে নিয়ে আসে. তুলনার জন্য, 5.5 এল/100 কিলোমিটার গ্রাসকারী একটি ডিজেল এসইউভি একই দূরত্বটি কভার করতে € 10.16 খরচ হবে (ডিজেল বি 7 এর গড় মূল্য: € 1.848). অর্থ সাশ্রয় করার জন্য, তাই হাইড্রোজেন উত্পাদনের জন্য সেক্টরের উন্নয়নের জন্য অপেক্ষা করা প্রয়োজন গণতান্ত্রিকীকরণ এবং নির্মাতারা স্কেলের অর্থনীতি অর্জন করতে পারে.

বিজ্ঞাপন, আপনার সামগ্রী নীচে অবিরত আছে

খুব কম ফলন

হাইড্রোজেনের গণতান্ত্রিকীকরণের অন্যতম প্রধান অসুবিধা তার উত্পাদন এবং পরিবহণের সাথে যুক্ত. হাইড্রোজেন পেতে, বেশ কয়েকটি সমাধান রয়েছে. প্রথম দুটি জীবাশ্ম জ্বালানী (কয়লা) এর গ্যাসিফিকেশন দ্বারা, বা প্রাকৃতিক গ্যাস সংস্কার (মিথেন) দ্বারা ডাইহাইড্রোজেন প্রাপ্তিতে গঠিত, তবে তাদের গ্রিনহাউস গ্রিনহাউসের ভারী নির্গমনের মূল ত্রুটি রয়েছে. এই প্রক্রিয়াগুলি থেকে হাইড্রোজেনকে “ধূসর হাইড্রোজেন” বলা হয়.

তৃতীয় সমাধান, যা সাধারণত কল্পনা করা হয়, জল তড়িৎ বিশ্লেষণের মধ্য দিয়ে যায়. এটি এমন একটি প্রক্রিয়া যা বৈদ্যুতিক স্রোতের জন্য ধন্যবাদ, ডাই অক্সিজেন এবং ডাইহাইড্রোজেন (2 এইচ (2 এইচ (2 এইচ)2ও → 2 এইচ2 + ও2)). এই আরও ব্যয়বহুল কৌশলটিতে আরও বেশি সুবিধাজনক কার্বন পদচিহ্ন উপস্থাপনের যোগ্যতা রয়েছে, যদি আপনি ডারার্বনাইজড বিদ্যুৎ ব্যবহার করেন (পারমাণবিক বা পুনর্নবীকরণযোগ্য). ধূসর হাইড্রোজেনের বিপরীতে, বৈদ্যুতিন বিশ্লেষণ দ্বারা প্রাপ্ত “গ্রিন হাইড্রোজেন” বলা হয়, আপনি পারমাণবিক উত্পাদনের ক্ষেত্রে পুনর্নবীকরণযোগ্য বিদ্যুতের উত্স বা “হলুদ হাইড্রোজেন” ব্যবহার করেন তবে.

একটি গাড়ির আসল ব্যবহার প্রতিষ্ঠার জন্য, “পাওয়ার-টু-এইচ 2-টু-পাওয়ার” নামক পুরো চেইনে আগ্রহী হওয়া প্রয়োজন যা ফাইনালের জন্য ফিরিয়ে দেওয়ার আগে শক্তি সঞ্চয় করার জন্য হাইড্রোজেন ব্যবহারের সত্যকে মনোনীত করে ব্যবহার. অ্যাডেম এইভাবে ব্যাটারির জন্য 70 % এর তুলনায় প্রায় 25 % দক্ষতার কথা বলে, কারণ ক্রমাগত রূপান্তরগুলি শক্তি ক্ষতির প্ররোচিত করে. এই চিত্রটিতে, 100 কিলোওয়াট বিদ্যুৎ আপনাকে কেবল 25 কিলোওয়াট ঘন্টা তৈরি করতে দেয়, যখন কোনও ব্যাটারি গাড়ি একই পরিমাণ বিদ্যুতের সাথে পূর্ণ (70 কিলোওয়াট) তৈরি করতে পারে.

উপসংহার

এখনও কেনা এবং ব্যবহার করা খুব ব্যয়বহুল, জ্বালানী কোষ সহ গাড়িগুলি আরও ভাল সশস্ত্র ব্যাটারি, আরও সাশ্রয়ী মূল্যের এবং আরও অনেক বিস্তৃত প্রতিযোগিতার মুখে ফ্যাকাশে. সুবিধাগুলি যদি অনস্বীকার্য হয় তবে হাইড্রোজেন উত্পাদনের প্রশ্নটি সমাধান করা এখনও প্রয়োজন. যদি আমরা ইতিমধ্যে ধূসর হাইড্রোজেন, দূষণকারী তবে সাশ্রয়ী মূল্যের, বা সবুজ (বা হলুদ) হাইড্রোজেনের মধ্যে নিম্ন এবং আরও বেশি ব্যয়বহুল ফলন উত্পাদন করার জন্য বেছে নিয়েছি তবে বিদ্যুতের উত্পাদন প্রয়োজনগুলি পূরণ করতে পারে তাও প্রয়োজনীয় হবে.

যদি এই স্কিমটি বর্তমানে কোনও নির্দিষ্ট গ্রাহকের জন্য কার্যকর বলে মনে হয় না, তবে, সম্ভাব্য প্রযুক্তিগত অগ্রগতিগুলি বিবেচনা করা প্রয়োজন যা শক্তির দক্ষতা উন্নত করবে. এছাড়াও, শিল্পপতিরা ভারী পরিবহনের জন্য হাইড্রোজেনকে আরও বেশি বিবেচনা করছেন, যেমন ট্রাক, ট্রেন এবং প্লেন পাশাপাশি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলির জন্য.