উইন্ডোজ 11 ন্যূনতম কনফিগারেশন: উইন্ডোজ 11 এর জন্য প্রয়োজনীয় কনফিগারেশন, কনফিগারেশনটি সমাধান করুন – উইন্ডোজে নতুন কী | মাইক্রোসফ্ট শিখুন

উইন্ডোজ 11 এর জন্য কনফিগারেশন প্রয়োজন

Contents

উইন্ডোজ 11 প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশনে 8 টি দিক অন্তর্ভুক্ত রয়েছে: সিপিইউ, মেমরি, স্টোরেজ, সিস্টেম ফার্মওয়্যার, টিপিএম, গ্রাফিক্স কার্ড, মনিটর, ইন্টারনেট/মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট সহ আর্কিটেকচার, সামঞ্জস্যতা, কোর নম্বর এবং প্রসেসরের ফ্রিকোয়েন্সি, ডাইরেক্টএক্স + ডাব্লুডিডিএম 2, মেমরি এবং উপলব্ধ ডিস্ক ক্ষমতা মূল বিষয়বস্তু. আমরা প্রতিটি সামগ্রী আলাদাভাবে উপস্থাপন করব, যাতে প্রত্যেকে উইন্ডোজ 11 এর ন্যূনতম প্রয়োজনীয় কনফিগারেশনের প্রতিক্রিয়া জানাতে পারে তা নিশ্চিত করার জন্য সামগ্রী আপডেট করার পদ্ধতিটি বুঝতে পারে.

উইন্ডোজ 11 ন্যূনতম কনফিগারেশন: অসঙ্গতি সমাধান করুন

উইন্ডোজ 11 এর সর্বনিম্ন প্রয়োজনীয় কনফিগারেশন, পাশাপাশি উপাদানগুলির প্রয়োজনীয়তা. উইন্ডোজ 11 প্রয়োজনীয়তা পূরণের জন্য কীভাবে সরঞ্জাম আপগ্রেড করবেন তা শিখুন. ন্যূনতম কনফিগারেশন প্রয়োজনীয় উইন্ডোজ 11 রোধ করার একটি পদ্ধতিও উপস্থাপন করা হবে.

অরোর দ্বারা 10/11/2022 এ প্রকাশিত

  • উইন্ডোজ 11 ন্যূনতম কনফিগারেশন প্রয়োজন
  • উইন্ডোজ 11 আপগ্রেড করার জন্য ন্যূনতম প্রয়োজনীয় কনফিগারেশনের প্রতিক্রিয়া কেন প্রয়োজনীয় ?
  • উইন্ডোজ 11 ন্যূনতম কনফিগারেশন প্রয়োজন উত্তর দিতে কি করবেন ?
  • উইন্ডোজ 11 এর প্রয়োজনীয় সর্বনিম্ন সিস্টেমের কাছাকাছি কীভাবে পাবেন

উইন্ডোজ 11 ন্যূনতম কনফিগারেশন প্রয়োজন

2021 সালের জুনে, মাইক্রোসফ্ট আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ 11 প্রকাশের ঘোষণা দেয়. এই লক্ষ্যে, তিনি এমনকি পিসি হেলথ চেক নামে একটি প্রোগ্রাম প্রকাশ করেছিলেন যাতে ব্যবহারকারীরা তাদের কম্পিউটারে উইন্ডোজ 11 আপগ্রেড করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতিগুলি জানতে পারেন. যা আরও দেখায় যে উইন্ডোজ 11 এর একটি নির্দিষ্ট প্রান্তিক রয়েছে.

উইন্ডোজ 11

বিপুল সংখ্যক পরীক্ষার্থীর মন্তব্য সংগ্রহ করার পরে, মাইক্রোসফ্ট কম্পিউটার সরঞ্জামগুলিতে নিষেধাজ্ঞাগুলি যথাযথভাবে নরম করে তোলে, যা অযোগ্য কম্পিউটারগুলি ইনসাইডার প্রোগ্রামে উইন্ডোজ 11 কার্যকর করতে দেয়, তবে উইন্ডোজ 11 এর আনুষ্ঠানিক প্রকাশের পরেও পরবর্তীকালে সক্ষম হবে না উইন্ডোজ 11 ব্যবহার করুন.

অন্য কথায়, আপনি যদি উইন্ডোজ 11 আপগ্রেড করতে চান তবে আপনাকে অবশ্যই সর্বদা প্রসেসর, মেমরি, স্টোরেজ, সিস্টেম ফার্মওয়্যার, টিপিএম, গ্রাফিক্স কার্ড, প্রশিক্ষক, ইন্টারনেট এবং এমএসএ সংযোগ সহ ন্যূনতম কনফিগারেশন প্রয়োজনীয় উইন্ডোজ 11 এর প্রতিক্রিয়া জানাতে হবে.

  • সিপিইউ : একটি 64-বিট (ডুয়াল-কোর বা মাল্টি-কোর) প্রসেসর বা একটি চিপ (এসওসি) এর একটি সিস্টেম 1 গিগাহার্টজ এবং আরও বেশি ফ্রিকোয়েন্সি সহ একটি সিস্টেম প্রয়োজন. যদি এটি একটি ইন্টেল প্ল্যাটফর্ম হয় তবে আপনার একটি অষ্টম প্রজন্ম বা উচ্চতর হৃদয় প্রয়োজন (কিছু উচ্চ-শেষ 7th ম প্রজন্মের হৃদয়ও সমর্থিত); যদি এটি একটি এএমডি প্ল্যাটফর্ম হয় তবে আপনার রাইজেন 2 এবং উচ্চতর প্রয়োজন; যদি এটি কোনও কোয়ালকম প্ল্যাটফর্ম হয় তবে আপনার স্ন্যাপড্রাগন 7 সি এবং আরও অনেক কিছু দরকার.
  • স্মৃতি : 4 জিবি এবং আরও অনেক কিছু.
  • স্টোরেজ : 64 জিবি এবং আরও অনেক কিছু.
  • সিস্টেম ফার্মওয়্যার : সিকিউর স্টার্টার উয়েফির জন্য সমর্থন.
  • টিপিএম : বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (টিপিএম) সংস্করণ 2.0.
  • গ্রাফিক কার্ড : সরাসরি x12 বা উচ্চতর প্রয়োজন; ডাব্লুডিডিএম 2 ড্রাইভার.0 এবং উচ্চতর প্রয়োজন.
  • পর্দা : 720p উচ্চ সংজ্ঞা প্রদর্শন, তির্যক আকার 9 ইঞ্চির চেয়ে বেশি এবং প্রতিটি রঙের চ্যানেল 8 বিট বা আরও বেশি.
  • ইন্টারনেট সংযোগ/এমএসএ : সমস্ত উইন্ডোজ 11 আপডেট সংস্করণ, নির্দিষ্ট ফাংশনগুলি ডাউনলোড এবং ব্যবহার করার জন্য ইন্টারনেট অ্যাক্সেসের প্রয়োজন. উইন্ডোজ 11 হোম সংস্করণ আপগ্রেডের জন্য ডিভাইসের পরামিতিগুলি সম্পূর্ণ করতে একটি ইন্টারনেট সংযোগ এবং একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট (এমএসএ) প্রয়োজন. এছাড়াও, নির্দিষ্ট উইন্ডোজ 11 ফাংশনগুলির ব্যবহারের জন্য একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্টও প্রয়োজন.

আমরা দেখতে পাচ্ছি যে মাইক্রোসফ্টের উপাদান বিধিনিষেধের শিথিলকরণ মূলত সিপিইউর সাথে সম্পর্কিত. সুনির্দিষ্টভাবে বলতে গেলে, তিনি ইন্টেল কোর এক্স এবং ঝিকিয়াং ডাব্লু সিরিজ প্রসেসরের সমর্থন প্রসারিত করেছিলেন. একই সময়ে, সারফেস স্টুডিও 2 দ্বারা ব্যবহৃত ইন্টেল কোর 7820HQ এছাড়াও সমর্থন তালিকায় প্রবেশ করেছে, একমাত্র আফসোস সম্ভবত এএমডি রাইজেনের প্রথম প্রজন্ম উইন্ডোজ প্রসেসর সাপোর্ট লিস্ট 11 এ উপস্থিত হয় না.

উইন্ডোজ 11 আপগ্রেড করার জন্য ন্যূনতম প্রয়োজনীয় কনফিগারেশনের প্রতিক্রিয়া কেন প্রয়োজনীয় ?

প্রকৃতপক্ষে, এই কম্পিউটারগুলিতে উইন্ডোজ 11 ইনস্টল করার উপায় রয়েছে যা মাইক্রোসফ্ট “অপ্রচলিত” হিসাবে চিহ্নিত করে তবে এটি উইন্ডোজ 11 এর ক্রিয়াকলাপে সমস্যা তৈরি করতে পারে. এটি ব্যাখ্যা করে যে কেন উইন্ডোজ 11 এ আপগ্রেড করতে আপনাকে সর্বনিম্ন সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে. স্থিতিশীলতা প্রভাবিত করার পাশাপাশি ন্যূনতম উইন্ডোজ 11 কনফিগারেশনটি পূরণ না করা হলে সুরক্ষা এবং সামঞ্জস্যতাও প্রভাবিত হবে.

◈ স্থিতিশীলতা : মাইক্রোসফ্ট দ্বারা সংগৃহীত পরীক্ষার ডেটা অনুসারে, ন্যূনতম প্রয়োজনীয় কনফিগারেশনের প্রতিক্রিয়া ছাড়াই উইন্ডোজ 11 এ আপগ্রেডকে জোর করে তৈরি করা হবে যার ফলে ডিভাইসের কার্নেলের তক্তা সংখ্যায় 52% বৃদ্ধি হবে. এবং প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশন পূরণ করে এমন কোনও ডিভাইসে উইন্ডোজ 11 এর সম্পাদন 99.8 % এ রোপণ না করে অভিজ্ঞতা অর্জন করা সম্ভব করে তুলতে পারে.

◈ সুরক্ষা : সুরক্ষার কারণে, উইন্ডোজ 11 উপাদানগুলির প্রয়োজনীয়তা যথেষ্ট পরিমাণে সামঞ্জস্য করেছে. সাম্প্রতিক বছরগুলিতে, বিশ্বব্যাপী সাইবার আক্রমণগুলি ধীরে ধীরে বহুগুণে বৃদ্ধি পেয়েছে. মাইক্রোসফ্ট বিশ্বব্যাপী মাইক্রোসফ্ট হুমকিতে 8.2 বিলিয়ন তথ্য সংগ্রহ করেছে. যুক্তরাজ্যের জাতীয় সাইবার সুরক্ষা কেন্দ্র এবং কানাডিয়ান সাইবার সুরক্ষা কেন্দ্রের মতো বিশেষজ্ঞের মতামতে যোগদানের পরে, তিনি ক্রমবর্ধমান সুরক্ষা হুমকির সাথে লড়াই করার জন্য উইন্ডোজ সুরক্ষা ভিত্তি আরও উন্নত করতে উইন্ডোজ 11 এর ডিফল্ট সুরক্ষা কনফিগারেশন উন্নত করেছেন.

◈ সামঞ্জস্যতা : আজকাল, আরও বেশি সংখ্যক লোক ভিডিও কনফারেন্স, উত্পাদন সরঞ্জাম এবং পিসি গেমগুলি ব্যবহার করে. উইন্ডোজ 11 ডিভাইসগুলি এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে পারে তা নিশ্চিত করার জন্য, মাইক্রোসফ্ট হার্ডওয়্যার সামঞ্জস্যতা উন্নত করতে প্রয়োজনীয় একটি ন্যূনতম কনফিগারেশন সংজ্ঞায়িত করেছে. অন্য কথায়, মাইক্রোসফ্ট ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তার সাথে একটি নতুন রেফারেন্স স্থাপন করেছে যাতে আপনি আলতো করে ভিডিও কনফারেন্স, উত্পাদনশীলতা সরঞ্জাম এবং গেম -সম্পর্কিত অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে পারেন যতক্ষণ না আপনার কম্পিউটার ন্যূনতম কনফিগারেশন প্রয়োজনীয় উইন্ডোজ 11 পূরণ করতে পারে.

আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার কম্পিউটারটি উইন্ডোজ 11 যথাযথভাবে চালিয়েছে, আপনাকে অবশ্যই প্রয়োজনীয় ন্যূনতম সিস্টেম কনফিগারেশনের প্রতিক্রিয়া জানাতে হবে, তবে উইন্ডোজ 11 এর সাথে এখনও সামঞ্জস্যপূর্ণ নয় এমন একটি পিসি কীভাবে আপগ্রেড করবেন ? এটিও এমন প্রশ্ন যা অনেকে জানতে চায়. নিম্নলিখিতগুলিতে, আমি আপনাকে উইন্ডোজ 11 এর সর্বনিম্ন প্রয়োজনীয় কনফিগারেশনের প্রতিক্রিয়া জানাতে দেখাব.

উইন্ডোজ 11 ন্যূনতম কনফিগারেশন প্রয়োজন উত্তর দিতে কি করবেন ?

উইন্ডোজ 11 প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশনে 8 টি দিক অন্তর্ভুক্ত রয়েছে: সিপিইউ, মেমরি, স্টোরেজ, সিস্টেম ফার্মওয়্যার, টিপিএম, গ্রাফিক্স কার্ড, মনিটর, ইন্টারনেট/মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট সহ আর্কিটেকচার, সামঞ্জস্যতা, কোর নম্বর এবং প্রসেসরের ফ্রিকোয়েন্সি, ডাইরেক্টএক্স + ডাব্লুডিডিএম 2, মেমরি এবং উপলব্ধ ডিস্ক ক্ষমতা মূল বিষয়বস্তু. আমরা প্রতিটি সামগ্রী আলাদাভাবে উপস্থাপন করব, যাতে প্রত্যেকে উইন্ডোজ 11 এর ন্যূনতম প্রয়োজনীয় কনফিগারেশনের প্রতিক্রিয়া জানাতে পারে তা নিশ্চিত করার জন্য সামগ্রী আপডেট করার পদ্ধতিটি বুঝতে পারে.

উইন্ডোজ 11 সামঞ্জস্যতা যাচাইকারী

  • 1. প্রসেসর আপডেট
  • 2. মেমরি আপডেট
  • 3. আপডেট স্টোর
  • 4. সিস্টেম ফার্মওয়্যার আপডেট
  • 5. টিপিএম আপডেট
  • 6. গ্রাফিক্স কার্ড আপডেট
  • 7. স্ক্রিন আপগ্রেড
  • 8. ইন্টারনেট সংযোগ এবং মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি

1. প্রসেসর আপডেট

প্রসেসরটি একটি কম্পিউটারের কেন্দ্রীয় উপাদান এবং এটি উইন্ডোজ 11 আপগ্রেড করার জন্য একটি প্রয়োজনীয় শর্তও. যদি আপনার কম্পিউটারটি ইন্টেল কোর 6th ষ্ঠ প্রজন্ম এবং নিম্ন, বা প্রথম -জেনারেশন এএমডি রাইজেন হয় তবে উইন্ডোজ 11 এর সর্বনিম্ন প্রয়োজনীয় কনফিগারেশন পূরণের জন্য আপনাকে অবশ্যই প্রসেসর আপডেট করতে হবে. তারপরে, আর্কিটেকচার, সামঞ্জস্যতা, প্রসেসরের কোরের সংখ্যা এবং ঘড়ির গতি একটি লক্ষ্যযুক্ত পদ্ধতিতে প্রসেসরটিকে আপগ্রেড করার জন্য পৃথক করা হবে.

সিপিইউ আপগ্রেড

আর্কিটেকচার (সিপিইউ+ওএস)

64 -বিট আর্কিটেকচার প্রয়োজন উইন্ডোজ 11 এর অর্থ হ’ল প্রসেসর এবং অপারেটিং সিস্টেম একবারে 64 -বিট ডেটা প্রক্রিয়া করতে পারে. আরও সুনির্দিষ্টভাবে, একটি 64 -বিট আর্কিটেকচার সহ একটি প্রসেসর 64 -বিট প্রসেসিং প্রযুক্তি সহ একটি প্রসেসরকে বোঝায়.

অন্য কথায়, প্রসেসরের জিপিআর (জেনারেল রেজিস্টার) থেকে প্রাপ্ত ডেটা প্রস্থ 64 বিট, যা পারে তাত্ত্বিকভাবে চিকিত্সার ক্ষমতার 17 মিলিয়ন পৌঁছেছে দুর্দান্ত পারফরম্যান্স অফার. এবং 64 -বিট অপারেটিং সিস্টেমটি একটি 64 -বিট প্রসেসরের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, সেরা মাল্টিমিডিয়া সামগ্রী চিকিত্সার কর্মক্ষমতা অর্জনের জন্য পারফরম্যান্সের ক্ষেত্রে এর পারফরম্যান্স থেকে পুরোপুরি উপকৃত হচ্ছে.

উইন্ডোজ 11 এর ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তার মধ্যে 64 -বিট আর্কিটেকচার একটি প্রয়োজনীয় শর্ত. অন্য কথায়, যদি আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমটি 32 বিট হয় তবে উইন্ডোজ 11 ইনস্টল করার আগে আপনাকে অবশ্যই হার্ড ড্রাইভটি ফর্ম্যাট করতে হবে; যদি আপনার কম্পিউটারের প্রসেসর 32 বিট হয় তবে আপনাকে অবশ্যই প্রসেসরটি প্রতিস্থাপন করতে হবে. উইন্ডোজ 11 এর প্রয়োজনীয় সর্বনিম্ন কনফিগারেশন কেবল তখনই সন্তুষ্ট হয় যখন কম্পিউটার প্রসেসর এবং ওএস উভয়ের একটি 64 -বিট আর্কিটেকচার থাকে.

সিপিইউ সামঞ্জস্যতা

আমরা কম্পিউটারে ইনস্টল করা সিপিইউ মডেল সম্পর্কে কথা বলছি. কয়েক মাস আগে, মাইক্রোসফ্ট একটি সিপিইউ সামঞ্জস্যতা তালিকা সহ উইন্ডোজ 11 এর জন্য প্রয়োজনীয় সর্বনিম্ন কনফিগারেশন ঘোষণা করেছিল, তবে একাধিক পরীক্ষার পরে, মাইক্রোসফ্ট সামঞ্জস্যতার তালিকায় কিছু পরিবর্তন করেছে. প্রধান লক্ষ্য হ’ল ইন্টেল প্ল্যাটফর্ম. উইন্ডোজ 11 প্রসেসরের সামঞ্জস্য তালিকার একটি সংক্ষিপ্ত উপস্থাপনা এখানে.

যদি আপনার কম্পিউটার প্রসেসর হয় ইন্টেল প্ল্যাটফর্ম, উইন্ডোজ 11 সহ সামঞ্জস্যপূর্ণ মডেলগুলি এখানে রয়েছে:

  • ইন্টেল কোর এক্স সিরিজ, জিকিয়াং ডাব্লু সিরিজ, ইন্টেল কোর 7820HQ সহ
  • অফিস এবং মোবাইলের অষ্টম প্রজন্মের ইন্টেল প্রসেসর (কফি লেক, হুইস্কি লেক, অ্যাম্বার লেক)
  • অফিসের নবম প্রজন্মের ইন্টেল প্রসেসর (কফি লেক রিফ্রেশ)
  • অফিস এবং মোবাইলের দশম প্রজন্মের ইন্টেল প্রসেসর (ধূমকেতু লেক, আইস লেক, অ্যাম্বার লেক)
  • অফিস এবং মোবাইলের 11 তম প্রজন্মের ইন্টেল প্রসেসর (টাইগার লেক)

যদি আপনার কম্পিউটার প্রসেসর হয় এএমডি প্ল্যাটফর্ম, উইন্ডোজ 11 সহ সামঞ্জস্যপূর্ণ মডেলগুলি এখানে রয়েছে:

  • এএমডি রাইজেন 2000 অফিস প্রসেসর (জেন+, জেন)
  • এএমডি রাইজেন 3000 এবং মোবাইল এএমডি প্রসেসর (জেন 2, জেন+)
  • এএমডি রাইজেন 4000 এবং মোবাইল এএমডি প্রসেসর (জেন 2)
  • এএমডি রাইজেন 5000 এবং মোবাইল এএমডি প্রসেসর (জেন 3)

প্রসেসর ইন্টেল এবং এএমডি দ্বারা ব্যবহৃত x86/x64 আর্কিটেকচার থেকে পৃথক কোয়ালকম আর্ম আর্কিটেকচার ব্যবহার করুন. উইন্ডোজ 11 সহ সামঞ্জস্যপূর্ণ মডেলগুলি এখানে রয়েছে:

  • স্ন্যাপড্রাগন 850
  • স্ন্যাপড্রাগন 7 সি
  • 8 সি মাফলার
  • স্ন্যাপড্রাগন 8 সিএক্স
  • স্ন্যাপড্রাগন 8 সিএক্স (দ্বিতীয় প্রজন্ম)
  • মাইক্রোসফ্ট এসকিউ 1
  • মাইক্রোসফ্ট এসকিউ 2

উইন্ডোজ 11 এর সাথে সামঞ্জস্যতাও একটি কঠোর প্রয়োজনীয়তা. আপনার কম্পিউটারের প্রসেসরটি অবশ্যই সঠিকভাবে আপগ্রেড করতে সক্ষম হতে সামঞ্জস্যতা তালিকায় উপস্থিত হতে হবে. অন্যথায়, দয়া করে সামঞ্জস্যতার তালিকার ভিত্তিতে প্রসেসর আপডেট করুন.

প্রসেসর কোরের সংখ্যা

প্রসেসর একই সময়ে পরিচালনা করতে পারে এমন পরিমাণ এটিই. প্রসেসরে ডেটা প্রক্রিয়া করে এমন চিপগুলির সংখ্যা স্থির. এই সংখ্যক শারীরিক হৃদয়কে হৃদয়ও বলা হয়. একক-কোর মানে প্রসেসরের কেবল একটি হৃদয় এবং ডুয়াল-কোরের অর্থ প্রসেসরের দুটি কোর রয়েছে.

উইন্ডোজ 11 এর ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তার মধ্যে, দ্বৈত-কোর এবং উচ্চতর প্রয়োজনীয়তাগুলি উইন্ডোজ 11 সফলভাবে আপগ্রেড করতে অবশ্যই পূরণ করতে হবে. তবে চিন্তা করবেন না, বাজারে প্রায় কোনও একক-কোর প্রসেসর নেই. যদি আপনার কম্পিউটারের প্রসেসরটি সামঞ্জস্যতা তালিকায় উপস্থিত হয় তবে এর অর্থ হ’ল আপনার কম্পিউটারের প্রসেসরটি অবশ্যই দ্বৈত-কোর বা উচ্চতর হতে হবে. যদি আপনার কম্পিউটারের প্রসেসরটি ডুয়াল-কোর এবং তারপরে প্রয়োজনীয়তাগুলি সত্যই পূরণ করতে না পারে তবে সরাসরি প্রসেসরটি প্রতিস্থাপনের পরামর্শ দেওয়া হয়.

প্রসেসরের ফ্রিকোয়েন্সি

এটি সেই গতি যেখানে প্রসেসর কার্যগুলি প্রক্রিয়া করে. প্রধান ফ্রিকোয়েন্সি প্রসেসর ঘড়ির ফ্রিকোয়েন্সি বোঝায়, কারণ সমস্ত কম্পিউটার ক্রিয়াকলাপ ঘড়ির সংকেত নিয়ন্ত্রণের অধীনে পর্যায়ে পরিচালিত হয় এবং প্রতিটি ঘড়ির সংকেত চক্র একটি অপারেশন শেষ করে, যাতে ঘড়ির ফ্রিকোয়েন্সিটির স্তরটি সিপিইউয়ের গতি প্রতিফলিত করে a বড় পরিমাণে গতি.

উইন্ডোজ 11 এর ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তার মধ্যে, উইন্ডোজ 11 সফলভাবে আপগ্রেড করার জন্য 1 গিগাহার্টজ এবং আরও বেশি কিছু ফ্রিকোয়েন্সি প্রয়োজনীয়তা পূরণ করা প্রয়োজন. বাজারে 1 গিগাহার্টজ বা তারও কম ঘড়ির গতি সহ এখন আর কোনও প্রসেসর নেই. যদি আপনার কম্পিউটারের প্রসেসর সামঞ্জস্যতা তালিকায় থাকে তবে এর অর্থ হ’ল আপনার কম্পিউটারের প্রসেসর ঘড়িটি অবশ্যই 1 গিগাহার্টজের চেয়ে বেশি হতে হবে. যদি আপনার কম্পিউটারের প্রসেসরটি সত্যিই 1 গিগাহার্টজ এবং আরও অনেকের ফ্রিকোয়েন্সিতে পৌঁছাতে না পারে তবে সরাসরি প্রসেসরটি প্রতিস্থাপন করার পরামর্শ দেওয়া হয়.

2. মেমরি আপডেট

মেমরি একটি কম্পিউটারের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান, যাকে বলা হয় অভ্যন্তরীণ মেমরি এবং প্রধান মেমরি. এটি প্রধানত সিপিইউ গণনার ডেটা সংরক্ষণ করতে এবং বাহ্যিক মেমরির সাথে ডেটা বিনিময় করতে ব্যবহৃত হয় যেমন হার্ড ড্রাইভগুলি. প্রসেসর এবং বাহ্যিক স্টোরেজের মধ্যে একটি সেতু হিসাবে, মেমরি কম্পিউটারের সামগ্রিক অপারেটিং গতি প্রভাবিত করে.

মেমরি মডিউল আপডেট

বর্তমানে, বাজারে মূল মেমরির আকারটি ডিডিআর 4 8 জিবি, এবং ন্যূনতম উইন্ডোজ 11 কনফিগারেশন প্রয়োজনীয় 4 জিবি এবং আরও বেশি কিছু. আমরা বলতে পারি যে বেশিরভাগ কম্পিউটার মেমরির বাধাগুলির মুখোমুখি হবে না. যদি আপনার কম্পিউটারটি পুরানো হয় এবং মেমরির প্রয়োজনীয়তাগুলি পূরণ না করে তবে আপনি মাদারবোর্ড মেমরিটি ক্ষমতা বাড়াতে পারে এবং কনফিগারেশন ন্যূনতম উইন্ডোজ 11 পূরণের জন্য এটি ইনস্টল করতে পারে তা নিশ্চিত করার পরে সরাসরি 4 জিবি ইউএসবি কী বা 8 জিবি কিনতে পারেন.

3. আপডেট স্টোর

উইন্ডোজ 11 এর জন্য প্রয়োজনীয় সর্বনিম্ন উপলব্ধ ডিস্ক ক্ষমতা 64 গিগাবাইট এবং আরও বেশি, যা সাধারণ পরিস্থিতিতে পৌঁছানো যেতে পারে, তবে এটি লক্ষ করা উচিত যে আপনি যদি সরাসরি উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 11 এ যেতে চান তবে আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে মুক্ত স্থান ডি ডিস্ক 30 জিবি এর চেয়ে বেশি. যাচাইকরণ পদ্ধতিটি নিম্নরূপ:

ওয়ার্কস্টেশন খোলার জন্য “উইন্ডোজ + ই” কী সংমিশ্রণটি ব্যবহার করুন, আপনি ডিস্কের মোট আকার এবং সি প্লেয়ারের উপলব্ধ স্থান প্রদর্শন করতে পারেন.

বিনামূল্যে ডিস্ক স্পেস

যদি আপনার কম্পিউটারের সি প্লেয়ারের জায়গার অভাব থাকে তবে কী হবে ? সমস্যাটি সি প্লেয়ারের স্থান বাড়িয়ে, সিস্টেম ডিস্কটি স্থানান্তরিত করে এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি স্থানান্তরিত করে সমাধান করা যেতে পারে.

4. সিস্টেম ফার্মওয়্যার আপডেট

ইউইএফআই (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস), এমন একটি মান যা একটি নতুন ধরণের ইন্টারফেসের বিশদ বর্ণনা করে এবং এটি কম্পিউটারগুলিতে অভিযোজিত একটি স্ট্যান্ডার্ড মাইক্রোলজি ইন্টারফেসও.

লক্ষ :
◈ সফ্টওয়্যারটির ইন্টারেক্টিভিটি এবং সম্পাদনকে উন্নত করুন.
◈ সূচনা উপাদান এবং সহজ এবং দ্রুত সিস্টেমের শুরু করুন.
Bi বিআইওএস দ্বারা সরবরাহিত সীমাবদ্ধতাগুলি সমাধান করুন এবং সম্ভবত উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত মোডটি প্রতিস্থাপন করুন.

সিকিউর স্টার্টার হ’ল ইউইএফআইয়ের একটি কার্যকারিতা যা কম্পিউটারগুলি সংক্রামিত আক্রমণ এবং সফ্টওয়্যারগুলির বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে সহায়তা করতে পারে. উইন্ডোজ 11 এর সর্বনিম্ন প্রয়োজনীয় কনফিগারেশনে এটি স্পষ্টভাবে নির্দেশিত হয়েছে যে কম্পিউটারটি অবশ্যই ইউইএফআই সিকিউর স্টার্টারকে সমর্থন করবে, যা উইন্ডোজ 11 এর সুরক্ষা প্রতিফলিত করে.

উইন্ডোজ 11 ইনস্টল করার সময়, আপনি বিআইওএস সেটিংস প্রবেশ করবেন. ইউইএফআই -এর উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত BIOS এর traditional তিহ্যবাহী শুরু -আপটি সংশোধন করা প্রয়োজন এবং একই সাথে এমবিআর ফর্ম্যাটটিকে জিপিটি ফর্ম্যাটে (জিইউডি) রূপান্তর করা, তারপরে উইন্ডোজ 11 ইনস্টলেশনটিতে সফল হওয়ার জন্য একটি সুরক্ষিত শুরু করুন.

5. টিপিএম আপডেট

বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (টিপিএম, আক্ষরিক অর্থে নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম মডিউল) ক্রিপ্টোপ্রসেসরগুলির জন্য একটি ক্রিপ্টোগ্রাফিক মান (মাইক্রোকন্ট্রোলার সরঞ্জামগুলিতে এনক্রিপশন কীগুলির সংহতকরণের মাধ্যমে একটি সিস্টেম সুরক্ষিত করার জন্য উত্সর্গীকৃত), যার উপর নির্ভর করে একটি এনজিএসসিবি সিস্টেমের উপাদান স্তরের ভিত্তিতে বাস্তবায়ন হয়.

টিপিএমের একটি সংস্করণ আপগ্রেডও রয়েছে. সর্বশেষ সংস্করণটি টিপিএম 2.0, যার জন্য মাদারবোর্ড চিপস টিপিএম 2 সমর্থন করে.0. উইন্ডোজ 11 সিস্টেমের সর্বনিম্ন প্রয়োজনীয়তার মধ্যে, টিপিএম 2.0 একটি প্রয়োজনীয়তা যা অবশ্যই শেষ করতে হবে. যদিও এই প্রয়োজনীয়তাটি পাওয়ার উপায় রয়েছে তবে স্থিতিশীলতা এবং সুরক্ষার কারণে এটি করার পরামর্শ দেওয়া হয় না.

টিপিএম

যদি আপনার কম্পিউটার টিপিএম 2 সমর্থন না করে.0, এটি মাদারবোর্ডটি প্রতিস্থাপনের জন্য সুপারিশ করা হয়. বর্তমানে, ফ্রন্ট লাইনের মা আসুস, গিগা এবং এমএসআইয়ের তিনটি ব্র্যান্ডের দ্বারা ঘোষিত সমর্থিত মাদারবোর্ডগুলির তালিকা নিম্নরূপ:

আসুস : ইন্টেল প্ল্যাটফর্মের জন্য, 100 সিরিজের মাদার কার্ডগুলি বাদে অন্যরা টিপিএম 2 সমর্থন করে.0; এএমডি প্ল্যাটফর্মের জন্য, কেবল 300 এবং উচ্চতর সিরিজের টিপিএম 2 এ কেবল ম্যারি কার্ড.0.

গিগ্যান্ট্রি : ইন্টেল চিপসেটগুলি টিপিএম 2 সমর্থন করে.0 x299, C621, C232, C236, C246, 200, 300, 500, 500 অন্তর্ভুক্ত; টিপিএম 2 সমর্থনকারী এএমডি চিপসেটস.0 টিআরএক্স 40, 300, 400, 500 সিরিজ অন্তর্ভুক্ত করুন.

এমএসআই : ইন্টেল প্ল্যাটফর্মের জন্য, 100 সিরিজ সমর্থন টিপিএম 2 থেকে মাদার কার্ডগুলি.0; এএমডি প্ল্যাটফর্ম, 300 সিরিজে কেবল মরেস কার্ড এবং আরও সমর্থন টিপিএম 2.0.

6. গ্রাফিক্স কার্ড আপডেট

ডাইরেক্টএক্সের পুরো নাম ডাইরেক্ট এক্সটেনশন, যা মাইক্রোসফ্ট দ্বারা নির্মিত একটি মাল্টিমিডিয়া প্রোগ্রামিং ইন্টারফেস. এটি একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) এর অন্তর্গত. উইন্ডোজ 11 এর সর্বনিম্ন প্রয়োজনীয় কনফিগারেশনে উল্লিখিত ডাইরেক্টএক্স 12 কোনও গ্রাফিক্স কার্ডের মডেল নয়, তবে গ্রাফিক্স কার্ডের পরিচালনা বোঝায়. এপিআই ডাইরেক্টএক্স 12.

ডাব্লুডিডিএমের পুরো নামটি উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল, যা মাইক্রোসফ্ট গ্রাফিকাল পাইলট মডেলের নতুন প্রজন্ম. উইন্ডোজ ভিস্তা থেকে, এটি ডাব্লুডিডিএম 1 সমর্থন করে.0, উইন্ডোজ 7 এ, এটি ডাব্লুডিডিএম 1 সমর্থন করে.1, উইন্ডোজ 8 এবং উইন্ডোজ 8 এ.1, এটি ডাব্লুডিডিএম 1 সমর্থন করে.2/1.3, এবং উইন্ডোজ 10 ডাব্লুডিডিএম 2 সমর্থন করে.0. সুতরাং, যখন ডাব্লুডিডিএম সংস্করণ 2 এ থাকে.0, ডাইরেক্টএক্স 12 সমর্থন করা যেতে পারে.

সনাক্তকরণ সরঞ্জামগুলি ছাড়াও, আপনি কম্পিউটারটি ডাইরেক্টএক্স 12 এবং ডাব্লুডিডিএম 2 সমর্থন করে কিনা তাও পরীক্ষা করতে পারেন.0 নিম্নলিখিত পদ্ধতির উপর নির্ভর করে:

ধাপ 1. কী টিপুন উইন্ডোজ + আর এক্সিকিউট ডায়ালগ বাক্সটি খুলতে, প্রবেশ করান dxdiag এবং ক্লিক করুন ঠিক আছে.

দ্বিতীয় পদক্ষেপ. প্রাসঙ্গিক উইন্ডোতে, ক্লিক করুন হ্যাঁ.

dxdiag

ধাপ 3. ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক সরঞ্জাম ইন্টারফেসে, ট্যাবটি ক্লিক করুন প্রদর্শন এবং অনুসন্ধান ” কার্যকারিতা স্তর ” এবং ” পাইলট মডেল পাইলট বিভাগে. কার্যকারিতা স্তরগুলি গ্রাফিক্স কার্ড উপাদান ডাইরেক্টএক্স 12 সমর্থন করে কিনা তা নির্দেশ করে; ডাব্লুডিডিএম সংস্করণ সমর্থন সিস্টেমগুলি উপস্থাপন করে.

সাধারণত, যে কম্পিউটারগুলিতে উইন্ডোজ 10 ইনস্টল করা আছে তাদের ডাইরেক্টএক্স 12 এবং ডাব্লুডিডিএম 2 সমর্থন করা উচিত.0. যদি আপনার কম্পিউটার এটি সমর্থন না করে তবে কেবল গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন

7. স্ক্রিন আপগ্রেড

উইন্ডোজ 11 ন্যূনতম কনফিগারেশনের মধ্যে প্রয়োজনীয়, কিছু প্রয়োজনীয়তা প্রদর্শনের জন্যও সংজ্ঞায়িত করা হয়েছে, যা 9 ইঞ্চিরও বেশি তির্যক সহ একটি উচ্চ সংজ্ঞা স্ক্রিন (720p) বলতে হয় এবং প্রতিটি রঙের চ্যানেল 8 বিট হয়. এটি একটি প্রয়োজনীয় শর্ত, তবে এটি বেশিরভাগ পরিস্থিতিতে পূরণ করা যেতে পারে. আপনি যদি না করতে পারেন তবে আপনাকে স্ক্রিনটি প্রতিস্থাপনের পরামর্শ দেওয়া হচ্ছে.

প্রদর্শন

8. ইন্টারনেট সংযোগ এবং মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি

এটি খুব সহজ, আপনার কম্পিউটার অবশ্যই ইন্টারনেট অ্যাক্সেস করতে সক্ষম হতে হবে. মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরির বিষয়ে, কেবল অফিসিয়াল মাইক্রোসফ্ট ওয়েবসাইটে যান, একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করুন এবং নিবন্ধনের নির্দেশাবলী অনুসরণ করুন ক্লিক করুন.

মাইক্রোসফ্ট

উইন্ডোজ 11 এর প্রয়োজনীয় সর্বনিম্ন সিস্টেমের কাছাকাছি কীভাবে পাবেন

উইন্ডোজ 11 পরবর্তী প্রজন্মের ঘোষণার পরে, অনেক ব্যবহারকারী উইন্ডোজ 11 ইনস্টল করতে বা উইন্ডোজ 11 এ একটি বিনামূল্যে উইন্ডোজ 10 আপগ্রেড করতে চান. তবে কিছু কম্পিউটার উইন্ডোজ 11 এর ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করে না এবং এটির আশেপাশে পেতে চায়.

একটি নিয়ম হিসাবে, এটি অত্যন্ত বিপজ্জনক, তবে এটি অসম্ভব নয়. আপনার কম্পিউটার এবং এতে থাকা ডেটা সুরক্ষিত করতে, এটি স্ট্যান্ডার্ড ব্যাকআপারের মতো ফ্রি ব্যাকআপ সফ্টওয়্যার সহ উইন্ডোজ 10 এ একটি সিস্টেম চিত্র তৈরি করার পরামর্শ দেওয়া হয়েছে.

ডাউনলোড

সিস্টেম ব্যাকআপ

এর পরে, আপনি একটি নতুন রেজিস্ট্রি কী তৈরি করতে পারেন – বাইপাসস্টপিএমচেক এবং বাইপাসসেকিউরবুটচেক রেজিস্টার এডিটর, 1 এ এর ​​মান নির্ধারণ করুন এবং আপনার কম্পিউটারটি পুনরায় চালু করুন যাতে এই পরিবর্তনগুলি কার্যকর হয়. উইন্ডোজ 11 ইনস্টল করার ক্ষেত্রে বিশদ পদক্ষেপের জন্য, উইন্ডোজ 11 ইনস্টলেশন দেখুন: টিপিএম 2 বাইপাস 2.0 এবং সুরক্ষিত বুট.

টিপিএম এবং সুরক্ষিত স্টার্টার কাছাকাছি যান

সংক্ষেপে

যদিও উইন্ডোজ 11 এর সর্বনিম্ন কনফিগারেশনের জন্য কিছুটা গুরুতর প্রয়োজন, এটি সুরক্ষা, স্থায়িত্ব এবং সামঞ্জস্যের জন্য. এটি প্রাসঙ্গিক মানগুলি কঠোরভাবে পর্যবেক্ষণ করার পরামর্শ দেওয়া হয়. আপনি যদি উইন্ডোজ 11 আপগ্রেড করতে প্রয়োজনীয় সর্বনিম্ন কনফিগারেশনটি বাইপাস করতে চান তবে আপনার গুরুতর পরিণতি হতে পারে. আপনি যদি এটি করার জন্য জোর দিয়ে থাকেন তবে আপগ্রেড করার আগে দয়া করে সিস্টেমটি সংরক্ষণ করুন.

ন্যূনতম উইন্ডোজ 11 কনফিগারেশনের প্রতিক্রিয়া আপগ্রেড করার জন্য একটি প্রয়োজনীয় শর্ত. প্রসেসর আর্কিটেকচার, প্রসেসরের সামঞ্জস্যতা, প্রসেসর কোরের সংখ্যা, প্রসেসরের ফ্রিকোয়েন্সি, ডাইরেক্টএক্স + ডাব্লুডিডিএম 2, মেমরি এবং উপলভ্য ডিস্কের ক্ষমতা মূল পয়েন্ট.

প্রসেসর, গ্রাফিক্স এবং মেমরি কার্ড সম্পর্কিত সমস্যাগুলি সরঞ্জামগুলি প্রতিস্থাপন করে সমাধান করা যেতে পারে. আপনার কম্পিউটারটি উইন্ডোজ 11 এ আপগ্রেড করা যেতে পারে তা নিশ্চিত করার জন্য উপলভ্য ডিস্ক ক্ষমতার সমস্যাটিকে এওমেই পার্টিশন সহকারী ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে.

অ্যামেই টেকনোলজির সিনিয়র সম্পাদক যিনি মূলত ব্যাকআপ, সিঙ্ক্রোনাইজেশন, ক্লোনিং এবং কম্পিউটারের পুনরুদ্ধার সম্পর্কিত নিবন্ধগুলি লিখেছেন, ব্যবহারকারীদের তাদের কম্পিউটার থেকে ডেটা সুরক্ষার জন্য সহজ সমাধান দেওয়ার জন্য সবকিছু. তার কম্পিউটার দক্ষতার জন্য ধন্যবাদ, তিনি প্রায়শই খুব দরকারী টিপস সরবরাহ করেন.

অন্যান্য সম্পর্কিত আইটেম

উইন্ডোজ 11/10/8/7 পুনরায় ইনস্টল না করে কীভাবে মাদারবোর্ড/প্রসেসর পরিবর্তন করবেন

উইন্ডোজ 10/8/7 পুনরায় ইনস্টল না করে কীভাবে মাদারবোর্ড এবং প্রসেসর পরিবর্তন করবেন ? এই নিবন্ধটি আপনাকে মাদারবোর্ড এবং প্রসেসর পরিবর্তন করার পরে ইনস্টলেশন, সেটিংস এবং বর্তমান উইন্ডোজ প্রোগ্রামগুলি রাখার 2 টি পদ্ধতি সরবরাহ করে.

একটি উইন্ডোজ 11 সিস্টেম চিত্র তৈরি করার জন্য 2 সহজ পদ্ধতি

আপনি উইন্ডোজ 11 এ একটি সিস্টেম চিত্র তৈরি করতে 2 টি সহজ পদ্ধতি শিখতে পারেন. এটি ইন্টিগ্রেটেড সরঞ্জাম “সংরক্ষণ করুন এবং পুনরুদ্ধার করুন” এবং ফ্রি ব্যাকআপ সফ্টওয়্যার “অ্যামেই ব্যাকুপার”.

কিভাবে একটি বুটেবল উইন্ডোজ 11 ব্যাকআপ তৈরি করবেন ? (2 বিনামূল্যে উপায়)

একটি বুটেবল ব্যাকআপ আপনাকে সিস্টেমের চিত্রটি পুনরুদ্ধার করতে দেয় যখন আপনার কম্পিউটার গুরুতর সিস্টেমের ত্রুটিগুলিতে পড়ে. ইন্টিগ্রেটেড ব্যাকআপ সরঞ্জাম এবং অ্যামেই ব্যাকুপার উভয়ই পরিষেবা হতে পারে.

অন্য ডিস্কে উইন্ডোজ 11 সরান – শূন্য ডেটা ক্ষতি

আপনাকে অন্য ডিস্কে উইন্ডোজ 11 সরানো দরকার তবে ডেটা হারাতে চান না. এই নিবন্ধটি আপনাকে সহায়তা করার জন্য আপনাকে একটি ডিস্ক ক্লোনিং সফ্টওয়্যার উপস্থাপন করেছে. তার সহায়তায়, ক্লোনিংয়ের পরে আপনার কোনও স্টার্ট -আপ সমস্যা হবে না.

উইন্ডোজ 10 ফাইলগুলি কীভাবে সহজেই উইন্ডোজ 11 এ স্থানান্তর করবেন ?

বাহ্যিক হার্ড ড্রাইভ, ওয়ানড্রাইভ বা ফ্রি সিঙ্ক্রোনাইজেশন সফ্টওয়্যার ব্যবহার করে আপগ্রেড করার সময় উইন্ডোজ 10 ফাইলগুলি উইন্ডোজ 11 এ স্থানান্তর করার জন্য আপনি এখানে 3 কার্যকর পদ্ধতি শিখবেন.

বিনামূল্যে এওমেই ব্যাকআপ পান

ব্যাকআপ, সিঙ্ক্রোনাইজেশন এবং ক্লোনিংয়ের মাধ্যমে আপনার সমস্ত কম্পিউটারের ডেটা রক্ষা করুন.

উইন্ডোজ 11 এর জন্য কনফিগারেশন প্রয়োজন

এই নিবন্ধটি উইন্ডোজ 11 এর জন্য প্রয়োজনীয় সিস্টেম কনফিগারেশন তালিকাভুক্ত করেছে. উইন্ডোজ 11 এছাড়াও ভার্চুয়াল মেশিনে (ভিএম) সমর্থিত.

প্রয়োজনীয় হার্ডওয়্যার কনফিগারেশন

উইন্ডোজ 11 ইনস্টল বা আপগ্রেড করতে, ডিভাইসগুলি অবশ্যই নিম্নলিখিত ন্যূনতম হার্ডওয়্যার কনফিগারেশন মেনে চলতে হবে:

  • প্রসেসর : 1 গিগাহার্টজ (জিএইচএইচজেড) বা আরও দুটি বা আরও বেশি কোর সহ একটি সামঞ্জস্যপূর্ণ 64 -বিট প্রসেসর বা একটি চিপ (এসওসি) এর একটি সিস্টেম.
  • স্মৃতি : 4 গিগাবাইট (গো) বা আরও অনেক কিছু.
  • স্টোরেজ : 64 জিবি বা আরও বেশি উপলভ্য ডিস্ক স্পেস.

দ্রষ্টব্য আপডেটগুলির জন্য এবং অপারেটিং সিস্টেমে নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি সক্রিয় করার জন্য সময়ের সাথে আরও বেশি স্টোরেজ প্রয়োজনীয়তা থাকতে পারে. আরও তথ্যের জন্য, উইন্ডোজ 11 স্পেসিফিকেশন দেখুন.

  • উইন্ডোজ 11 ফ্যামিলি সংস্করণে প্রথম ব্যবহারের সময় ডিভাইস কনফিগারেশনটি সম্পূর্ণ করতে একটি ইন্টারনেট সংযোগ এবং একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট প্রয়োজন.

আরও তথ্যের জন্য, উইন্ডোজ ইনসাইডার ব্লগ পোস্ট দেখুন: উইন্ডোজ 11 এ আপডেট করুন ন্যূনতম কনফিগারেশন প্রয়োজনীয়.

প্রস্তুতিটি মূল্যায়ন করার জন্য সরঞ্জামগুলি সম্পর্কে আরও তথ্যের জন্য, যোগ্যতা নির্ধারণ করুন.

অপারেটিং সিস্টেমের জন্য কনফিগারেশন প্রয়োজন

উইন্ডোজ 10 যোগ্য ডিভাইসগুলি অবশ্যই 2004 বা পরবর্তী সংস্করণে থাকতে হবে এবং 14 ই সেপ্টেম্বর, 2021 এর সুরক্ষা আপডেট বা উইন্ডোজ 11 এ সরাসরি আপগ্রেড করার জন্য পরবর্তী সংস্করণ ইনস্টল করেছে.

  • এস মোডটি কেবল উইন্ডোজ 11 পরিবার সংস্করণে সমর্থিত.
  • আপনি যদি উইন্ডোজ ইন এস মোডে অন্য কোনও সংস্করণ চালান, উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে, এস মোড থেকে বেরিয়ে এসে শুরু করুন.
  • এস মোডে একটি উইন্ডোজ 10 ডিভাইস প্রকাশের জন্য ইন্টারনেট সংযোগের জন্যও প্রয়োজন. আপনি যদি এস মোড ছেড়ে যান তবে আপনি পরে মোডে ফিরে আসতে পারবেন না.

কার্যকারিতার জন্য নির্দিষ্ট শর্তাদি প্রয়োজন

কিছু উইন্ডোজ 11 বৈশিষ্ট্যগুলির প্রয়োজনীয় ন্যূনতম হার্ডওয়্যার কনফিগারেশনের চেয়ে উচ্চতর প্রয়োজনীয়তা রয়েছে.

  • 5 জি যত্ন : 5 জি এর সাথে সামঞ্জস্যপূর্ণ একটি মডেমের প্রয়োজন.
  • স্বয়ংক্রিয় এইচডিআর : একটি এইচডিআর মনিটর প্রয়োজন.
  • বিটলকার যেতে হবে : একটি ইউএসবি মেমরি ডিস্ক প্রয়োজন. এই বৈশিষ্ট্যটি পেশাদার এবং উচ্চতর উইন্ডোজ সংস্করণগুলিতে উপলব্ধ.
  • হাইপার-ভি গ্রাহক : দ্বিতীয় স্তরের ঠিকানা অনুবাদ বৈশিষ্ট্য (এসএলএটি) সহ একটি প্রসেসর প্রয়োজন. এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ প্রো এবং পরবর্তী সংস্করণগুলিতে উপলব্ধ.
  • কর্টানা : একটি মাইক্রোফোন এবং একটি স্পিকার প্রয়োজন. বর্তমানে অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইতালি, জাপান, মেক্সিকো, স্পেন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য উইন্ডোজ 11 এ উপলব্ধ.
  • নির্দেশনা : এনভিএম এক্সপ্রেস স্ট্যান্ডার্ড কন্ট্রোলার ড্রাইভার এবং শেড 6 মডেলের সমর্থন সহ একটি ডাইরেক্টএক্স 12 জিপিইউ ব্যবহার করে এমন গেমগুলি সংরক্ষণ এবং চালানোর জন্য একটি এসএসডি এনভিএমই প্রয়োজন.0.
  • ডাইরেক্টএক্স 12 চূড়ান্ত : সমর্থিত গ্রাফিক্স গেমস এবং চিপ সহ উপলব্ধ.
  • উপস্থিতি : এমন একটি সেন্সর প্রয়োজন যা মানুষের এবং ডিভাইসের মধ্যে দূরত্ব সনাক্ত করতে পারে বা ডিভাইসের সাথে ইন্টারঅ্যাক্ট করার অভিপ্রায়.
  • স্মার্ট ভিডিও সম্মেলন : একটি ভিডিও ক্যামেরা, একটি মাইক্রোফোন এবং একটি স্পিকার প্রয়োজন (অডিও আউটপুট).
  • একাধিক ভয়েস সহকারী : একটি মাইক্রোফোন এবং একটি স্পিকার প্রয়োজন.
  • অ্যাঙ্কর : তিনটি কলামগুলির ব্যবস্থাগুলির জন্য 1,920 বা আরও কার্যকর বা আরও বেশি প্রস্থের স্ক্রিন প্রয়োজন.
  • শব্দ নিষ্ক্রিয় করুন এবং শব্দ সক্রিয় করুন : টাস্কবার থেকে. একটি ভিডিও ক্যামেরা, একটি মাইক্রোফোন এবং একটি স্পিকার প্রয়োজন (অডিও আউটপুট). সামগ্রিক শব্দ সক্রিয়/নিষ্ক্রিয় করতে অ্যাপ্লিকেশনটি অবশ্যই কার্যকারিতার সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে.
  • এর স্থান : হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার পরিচালনা প্রয়োজন.
  • মাইক্রোসফ্ট দল : একটি ভিডিও ক্যামেরা, একটি মাইক্রোফোন এবং একটি স্পিকার প্রয়োজন (অডিও আউটপুট).
  • স্পর্শকাতর মিথস্ক্রিয়া : একটি স্ক্রিন বা একটি মনিটর প্রয়োজন যা মাল্টিপয়েন্ট টাচস্ক্রিন ইন্টারঅ্যাকশন সমর্থন করে.
  • 2 ফ্যাক্টর প্রমাণীকরণ : গোপনীয় কোড, বায়োমেট্রিক্স (ফিঙ্গারপ্রিন্ট রিডার বা ইনফ্রারেড ক্যামেরা রেখাযুক্ত) বা ওয়াই-ফাই বা ব্লুটুথ বৈশিষ্ট্য সহ একটি টেলিফোন ব্যবহার প্রয়োজন.
  • ভোকাল জব্দ : একটি মাইক্রোফোন সহ একটি পিসি প্রয়োজন.
  • কণ্ঠে জেগে : একটি মাইক্রোফোন এবং একটি আধুনিক পর্যবেক্ষণ মডেল প্রয়োজন.
  • ওয়াই-ফাই 6th ষ্ঠ : নতুন ডাব্লুএলএএন আইএইচভি সরঞ্জাম এবং ড্রাইভার এবং একটি অ্যাক্সেস পয়েন্ট/সামঞ্জস্যপূর্ণ রাউটার 6th ষ্ঠ প্রয়োজন.
  • উইন্ডোজ হ্যালো : ইনফ্রারেড ইমেজিংয়ের জন্য কনফিগার করা একটি ক্যামেরা বা বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য একটি ফিঙ্গারপ্রিন্ট রিডার প্রয়োজন. বায়োমেট্রিক সেন্সর ব্যতীত ডিভাইসগুলি মাইক্রোসফ্টের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি গোপনীয় কোড বা একটি বহনযোগ্য সুরক্ষা কী সহ উইন্ডোজ হ্যালো ব্যবহার করতে পারে. আরও তথ্যের জন্য, উইন্ডোজ 10 এর 21: 1 সংস্করণ সমর্থন করার জন্য নিবন্ধটি আইটি সরঞ্জামগুলি দেখুন.
  • উইন্ডোজ প্রক্ষেপণ : উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল (ডাব্লুডিডিএম) 2 সমর্থন করে এমন একটি ভিডিও কার্ডের প্রয়োজন.0 এবং একটি ওয়াই-ফাই কার্ড যা সরাসরি ওয়াই-ফাই সমর্থন করে.
  • এক্সবক্স অ্যাপ্লিকেশন : একটি এক্সবক্স লাইভ অ্যাকাউন্ট প্রয়োজন, যা সমস্ত অঞ্চলে উপলভ্য নয়. পৃষ্ঠা অ্যাক্সেস করুন দেশ এবং অঞ্চল এক্সবক্স প্রাপ্যতার উপর সাম্প্রতিক তথ্যের জন্য লাইভ. এক্সবক্স অ্যাপ্লিকেশনটির কয়েকটি বৈশিষ্ট্যগুলির জন্য একটি এক্সবক্স গেম পাস সক্রিয় সাবস্ক্রিপশন প্রয়োজন.

ভার্চুয়াল কম্পিউটার পরিচালনা

নিম্নলিখিত কনফিগারেশন প্রয়োজনীয়তাগুলি উইন্ডোজ 11 চলমান ভার্চুয়াল মেশিনগুলিতে প্রযোজ্য.

উইন্ডোজ 11 এ বিদ্যমান প্রজন্মের 1 ভার্চুয়াল মেশিনগুলির অন -সাইট আপগ্রেড নোট করুন.

  • অ্যাজুরে : সক্রিয় ভিটিপিএম সহ অনুমোদিত লঞ্চ.
  • হাইপার-ভি : সুরক্ষিত স্টার্টার এবং সক্রিয় টিপিএম.
    • সাধারণ পরামিতি: সুরক্ষিত শুরু, ভার্চুয়াল টিপিএম সক্রিয়.

    কিছু ক্ষেত্রে দ্রষ্টব্য, ভার্চুয়াল মেশিন হোস্টের জন্য এই প্রয়োজনীয়তা প্রয়োগ হতে পারে না. আরও তথ্যের জন্য, উইন্ডোজ 11 ম্যাক কম্পিউটারগুলির সাথে বিকল্পগুলি ব্যবহার করুন দেখুন.

    নিম্নলিখিত পদক্ষেপ

    আরো দেখুন

    উইন্ডোজ 11 এর জন্য কনফিগারেশন প্রয়োজন

    লক্ষ্য: নিম্নলিখিত নিবন্ধটি পিসিতে উইন্ডোজ 11 কার্যকর করার জন্য প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশন বর্ণনা করে. প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশনটির লক্ষ্য আজ এবং ভবিষ্যতে বিস্তৃত ডিভাইসে সর্বোত্তম অপারেশন সরবরাহ করা. নির্দিষ্ট বৈশিষ্ট্য, অ্যাপ্লিকেশন এবং আপনি আপনার পিসিতে যুক্ত করা সরঞ্জামগুলি প্রয়োজনীয় এই ন্যূনতম কনফিগারেশনটি অতিক্রম করতে পারে. উইন্ডোজ উইন্ডোজ 11 এর জন্য প্রয়োজনীয় কনফিগারেশন পৃষ্ঠায় প্রয়োজনীয় নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলিতে অতিরিক্ত তথ্য সরবরাহ করে. আপনার অ্যাপ্লিকেশন বা আপনার সরঞ্জামগুলির জন্য প্রয়োজনীয় কনফিগারেশন সম্পর্কিত আরও তথ্যের জন্য, প্রকাশক বা সংশ্লিষ্ট প্রস্তুতকারকের সাথে সন্ধান করুন.

    উইন্ডোজ 11 এর লক্ষ্য আপনি যা পছন্দ করেন তার কাছাকাছি যাওয়ার লক্ষ্য এবং এমন সময়ে চালু করা হয় যখন পিসি আমরা সংযোগ স্থাপন করি, তৈরি করি এবং খেলি তাতে আরও বেশি কেন্দ্রীয় ভূমিকা পালন করে. উইন্ডোজ 11 এর জন্য প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশনটি সংজ্ঞায়িত করার সময়, তিনটি নীতি আমাদের অনুকূল ব্যবহারকারীর অভিজ্ঞতা নিশ্চিত করতে গাইড করে:

    • নির্ভরযোগ্যতা
    • সুরক্ষা
    • সামঞ্জস্যতা

    আপনি যদি প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশন এবং এই নীতিগুলি কীভাবে আমাদের সিদ্ধান্তকে পরিচালিত করেছেন সে সম্পর্কে আরও জানতে চান তবে এই ব্লগটি পরামর্শ করুন, যা আমাদের পদ্ধতির আরও বিশদ ব্যাখ্যা সরবরাহ করে.

    ন্যূনতম কনফিগারেশন প্রয়োজনীয় এবং আপনার পিসি

    অনুকূল অপারেশন থেকে উপকৃত হওয়ার জন্য, আপনার পিসিতে অবশ্যই নিম্নলিখিত ন্যূনতম কনফিগারেশন থাকতে হবে:

    • প্রসেসর/সিপিইউ (কেন্দ্রীয় চিকিত্সা ইউনিট): 1 গিগাহার্টজ বা দ্রুত, 2 বা ততোধিক কোর সহ এবং যা আমাদের অনুমোদিত প্রসেসরের তালিকায় প্রদর্শিত হয়. আপনি যদি উইন্ডোজ 11 করতে সক্ষম হন তবে আপনার পিসির প্রসেসরটি মূলত নির্ধারণ করবে. হরলোজের গতি (সর্বনিম্ন 1 গিগাহার্টজ বা দ্রুত) এবং কোরের সংখ্যা (2 বা ততোধিক) উত্পাদন করার সময় প্রসেসর ডিজাইনের অন্তর্নিহিত এবং এটি আপগ্রেড করা যেতে পারে এমন উপাদান হিসাবে বিবেচিত হয় না.
    • র্যাম: 4 জিবি. যদি আপনার পিসিতে 4 গিগাবাইটেরও কম মেমরি থাকে তবে কখনও কখনও অতিরিক্ত র‌্যাম মেমরি যুক্ত করা সম্ভব হয়. সহজ এবং সাশ্রয়ী মূল্যের বিকল্পগুলি আপনাকে উইন্ডোজ 11 এর জন্য প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশনের প্রতিক্রিয়া জানাতে দেয় কিনা তা নির্ধারণের জন্য দয়া করে প্রস্তুতকারকের ওয়েবসাইটটি দেখুন বা একজন রিসেলারের সাথে অনুসন্ধান করুন. স্টোরেজ: 64 জিবি বা আরও বেশি স্টোরেজ ডিভাইস. যদি আপনার পিসিতে পর্যাপ্ত পরিমাণে বড় স্টোরেজ প্লেয়ার না থাকে তবে এর আপগ্রেড কিছু ক্ষেত্রে সম্ভব. সহজ এবং সাশ্রয়ী মূল্যের বিকল্পগুলি আপনাকে উইন্ডোজ 11 এর জন্য প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশনটি পূরণ করার অনুমতি দেয় কিনা তা নির্ধারণের জন্য দয়া করে প্রস্তুতকারকের ওয়েবসাইটটি দেখুন বা কোনও ডিলারের সাথে অনুসন্ধান করুন. সিস্টেম মাইক্রোপ্রোগ্রাম: ইউইএফআই কার্যকারিতা (ইউনিফাইড এক্সটেনসিবল মাইক্রোলজিক ইন্টারফেসের জন্য, যা বিআইওএস পিসির একটি আধুনিক সংস্করণ) এবং সুরক্ষিত স্টার্টার জন্য সমর্থন. যদি আপনার ডিভাইসটি ন্যূনতম প্রয়োজনীয় কনফিগারেশনে সাড়া না দেয়, কারণ এটি সুরক্ষিত শুরুকে সমর্থন করে না, এই নিবন্ধটি কীভাবে প্রতিকার করতে হবে তা দেখতে দেখুন. সুরক্ষিত স্টার্টার কেবল উয়েফি মোডে সক্রিয় করা যেতে পারে. এই নিবন্ধটি আপনাকে এই মোডটি সক্রিয় করার জন্য সেটিংসটি সংশোধন করার জন্য আবিষ্কার করতে দেয়. টিপিএম:সুরক্ষিত প্ল্যাটফর্ম মডিউল (টিপিএম) সংস্করণ 2.0. যদি আপনার ডিভাইস টিপিএমের কারণে প্রয়োজনীয় ন্যূনতম কনফিগারেশনে সাড়া না দেয় তবে এই নিবন্ধটি কীভাবে প্রতিকার করতে হবে তা দেখতে দেখুন. গ্রাফিক কার্ড : ডাইরেক্টএক্স 12 বা পরে সামঞ্জস্যপূর্ণ, ডাব্লুডিডিএম 2 ড্রাইভারের সাথে.0. পর্দা: 9 “বা উচ্চতর তির্যক এবং রঙ চ্যানেল প্রতি 8 বিট সহ উচ্চ সংজ্ঞা স্ক্রিন (720p). যদি আপনার স্ক্রিনের আকার 9 “এর চেয়ে কম হয় তবে উইন্ডোজের জন্য কাঙ্ক্ষিত ইউজার ইন্টারফেসটি পুরোপুরি দৃশ্যমান নাও হতে পারে. ইন্টারনেট সংযোগ এবং মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট: উইন্ডোজ 11 ফ্যামিলি সংস্করণে প্রথম ব্যবহারের সময় ডিভাইস কনফিগারেশনটি সম্পূর্ণ করতে একটি ইন্টারনেট সংযোগ এবং একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট প্রয়োজন.
    • আপগ্রেড করার জন্য উইন্ডোজ সংস্করণ: উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপগ্রেড করতে আপনার ডিভাইসটি অবশ্যই উইন্ডোজ 10, 2004 বা পরবর্তী সংস্করণ চালাতে হবে. উইন্ডোজ আপডেটের মাধ্যমে বিনামূল্যে আপডেটগুলি উপলব্ধ সেটিংস >আপডেট এবং সুরক্ষা.

    এস মোডে আপগ্রেড করার জন্য নির্দিষ্ট প্রয়োজনীয় শর্তাদি

    উইন্ডোজ 10 পেশাদার, শিক্ষা এবং এন্টারপ্রাইজের জন্য, এস মোড আর উইন্ডোজ 11 এ পাওয়া যায় না. উইন্ডোজ 11 এ আপগ্রেড করতে ইচ্ছুক ব্যবহারকারীরা এস মোডটি ছেড়ে যেতে হবে এবং ফিরে যাওয়ার সম্ভাবনা থাকবে না. এস মোডে উইন্ডোজ 10 পরিবার থেকে উইন্ডোজ 11 পরিবারের আপগ্রেড এস মোড না রেখে সম্ভব.

    এস মোড এস ছেড়ে যাওয়ার নির্দেশাবলী (আপগ্রেড করার চেষ্টা করার আগে শেষ করা):

    1. আপনার উইন্ডোজ 10 এ এস মোডে পিসি কার্যকর করা, খোলা সেটিংস >আপডেট এবং সুরক্ষা >অ্যাক্টিভেশন.
    2. বিভাগটি দেখুন উইন্ডোজ 10 পরিবারে যান বা উইন্ডোজ 10 পেশাদার যান, তারপরে লিঙ্কটি নির্বাচন করুন উইন্ডোজ স্টোর অ্যাক্সেস করুন.

    লক্ষ্য: নীচে লিঙ্কটি নির্বাচন করবেন না আপনার উইন্ডোজ সংস্করণ আপগ্রেড করা. এটি একটি ভিন্ন প্রক্রিয়া যা আপনাকে এস মোডে থাকতে বাধ্য করবে.

    আপগ্রেড করার জন্য যোগ্যতা মূল্যায়ন

    আমরা জানি যে কিছু গ্রাহক তাদের পিসি উইন্ডোজ 11 এর জন্য ন্যূনতম প্রয়োজনীয় কনফিগারেশনে প্রতিক্রিয়া জানায় এবং এটি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা নির্ধারণের জন্য একটি সহজ -ফলো প্রক্রিয়া খুঁজছেন. এটি করার জন্য, আমরা উইন্ডোজ 10 পিসিগুলির জন্য পিসি ইন্টিগ্রিটি কন্ট্রোল অ্যাপ্লিকেশনটি সরবরাহ করি. ডায়াগনস্টিক পরীক্ষাগুলি ছাড়াও, এটি আপনাকে একটি সাধারণ বোতাম ব্যবহার করে উইন্ডোজ 11 এ আপগ্রেডের জন্য যোগ্যতা পরীক্ষা করতে দেয়. উইন্ডোজ 11 প্রকাশের পরে, উইন্ডোজ আপডেট আপগ্রেড করার জন্য যোগ্যতাও মূল্যায়ন করবে. আপনি এটি থেকে অ্যাক্সেস করতে পারেন সেটিংস > আপডেট এবং সুরক্ষা. এই বিকল্পগুলি গ্রাহক পিসিগুলির জন্য ডিজাইন করা হয়েছে যারা কম্পিউটার প্রশাসক দ্বারা পরিচালিত নয়. যদি আপনার পিসি কোনও আইটি প্রশাসক দ্বারা পরিচালিত হয় তবে যোগ্যতা মূল্যায়ন সম্পর্কিত বিকল্পগুলি জানতে এবং উইন্ডোজ 11 এ আপগ্রেড করার জন্য এটির সাথে যোগাযোগ করুন.

    গুরুত্বপূর্ণ: আপগ্রেডের জন্য যোগ্য করে তোলার জন্য আপনার পিসিতে পরিবর্তনের সরবরাহের সাথে জড়িত সমস্ত পরিস্থিতিতে, আমরা আপনাকে সুপারিশ করি যে উইন্ডোজ আপডেট আপনাকে না বলা পর্যন্ত অপেক্ষা করুন যে উইন্ডোজ 11 আপগ্রেড করার আগে আপনার ডিভাইসের জন্য উপলব্ধ.

    যারা তাদের বিদ্যমান পিসিটি উইন্ডোজ 11 এ আপগ্রেড করতে সক্ষম নন তাদের জন্য কারণ তাদের ডিভাইস অযোগ্য এবং যারা ডিভাইসটি পরিবর্তন করতে প্রস্তুত নয়, উইন্ডোজ 10 সঠিক পছন্দ হিসাবে রয়ে গেছে. উইন্ডোজ 10 সমর্থন 14 অক্টোবর, 2025 অবধি চলবে. এছাড়াও, আমরা সম্প্রতি ঘোষণা করেছি যে উইন্ডোজ 10 বৈশিষ্ট্যগুলির পরবর্তী আপডেটটি এই বছরের শেষের দিকে প্রকাশিত হবে.