বৈদ্যুতিক গাড়ির সুবিধা এবং অসুবিধা | ফোরট্রেইনজবস মেকানিকাল ব্লগ, বৈদ্যুতিন গাড়ি: এর সুবিধাগুলি এবং অসুবিধাগুলি | ইকো -ফাউন্ডার

বৈদ্যুতিক গাড়ির সুবিধা এবং অসুবিধা

Contents

সেখানে উত্পাদন বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি বড় পোজ দেয় পরিবেশগত এবং সামাজিক সমস্যা. ব্যাটারিটি তিনটি প্রধান উপাদান নিয়ে গঠিত: একটি অ্যানোড, একটি ক্যাথোড এবং একটি ইলেক্ট্রোলাইট যা আয়নগুলি পাস করার অনুমতি দেয়.

বৈদ্যুতিক গাড়ির সুবিধা এবং অসুবিধা

বৈদ্যুতিন গাড়ি নিঃসন্দেহে আগামীকালের বাহন. এই নতুন ধরণের অটোমোবাইলের ধারণাটি ক্রমাগত বিকশিত হচ্ছে, যান্ত্রিক বিশ্বকে প্রভাবিত করছে. নির্মাতারা তাদের আরও দক্ষ করার জন্য তাদের উন্নত করার চেষ্টা করে. আসুন আমরা বর্তমান বৈদ্যুতিক গাড়িগুলির সুবিধাগুলি এবং অসুবিধাগুলি একসাথে দেখুন.

1 – সুবিধা

এ – প্রতিদিনের ভিত্তিতে কম দূষণকারী যানবাহন

  • এই গাড়িগুলি জীবাশ্ম শক্তি গ্রহণ করে না (পেট্রোল, গ্যাস, ডিজেল). তাই প্রচলিত যানবাহনের তুলনায় গ্রিনহাউস প্রভাবের উপর এগুলি কম প্রভাব ফেলে.
  • তারা সবুজ শক্তির জন্য ধন্যবাদ পুনরায় চার্জ করা যেতে পারে (পুনর্নবীকরণযোগ্য শক্তি উত্স থেকে).

বি – ড্রাইভারের জন্য আরাম

  • এর ইঞ্জিনটি নিরব, বিশেষত কম গতিতে.
  • বৈদ্যুতিক গাড়ি ধরে না. এছাড়াও, শীতকালে এমনকি এটি দ্রুত শুরু হয়.
  • এটি রিচার্জ করা খুব সহজ: কেবল এটি সংযুক্ত করুন. পেট্রোল স্টেশনে যাওয়ার দরকার নেই.

সি – দৈনিক ভিত্তিতে অর্থনীতি

  • বৈদ্যুতিক গাড়িটি জ্বালানীতে অর্থনৈতিক, জীবাশ্ম জ্বালানীর চেয়ে কম বিদ্যুৎ.
  • এটি প্রচলিত যানবাহনের বিভিন্ন রক্ষণাবেক্ষণ প্রয়োজন. গ্যারেজ মালিক এবং যান্ত্রিক প্রশিক্ষণ এই নতুন বাজারের সাথে খাপ খাইয়ে নেওয়া হবে. তেলের দরকার নেই, তাই খালি খালি. আর কোনও ক্লাচ বা গিয়ারবক্স নেই. কিন্তু বৈদ্যুতিক গাড়ি মেরামত করার সময় এটি উত্তেজনার মধ্যে একটি কাজ. এই নির্দিষ্ট রক্ষণাবেক্ষণ তদারকি করার জন্য ইউরোপীয় প্রতিচ্ছবি চলছে.

2 – অসুবিধাগুলি

এ – পরিবেশে ব্যাটারির প্রভাব

  • লিথিয়াম মূলত ব্যাটারি উত্পাদনের জন্য ব্যবহৃত হয়. এটি একটি বিরল ধাতু, মূলত দক্ষিণ আমেরিকা থেকে. এর উত্তোলনের জন্য প্রচুর পরিমাণে জল প্রয়োজন. যাইহোক, স্থানীয় জনগোষ্ঠী এবং ইকো সিস্টেম ইতিমধ্যে খরাতে ভুগছেন এর উল্লেখযোগ্য পরিণতি রয়েছে.
  • ব্যাটারিগুলির পুনর্ব্যবহার এখনও বিকশিত হয়নি.

খ – একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগ

  • বৈদ্যুতিক গাড়ি কিনতে ব্যয়বহুল (একটি প্রবেশের জন্য 20,000 ডলার).
  • একটি বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির 7 থেকে 10 বছর জীবনকাল থাকে. এটি অবশ্যই পরিবর্তন করতে হবে – এবং ব্যয় বেশি (একটি ছোট গাড়ির জন্য প্রায় 4000 €).

সি – চার্জ অসুবিধা

  • বৈদ্যুতিক যানবাহনগুলি গড়ে 150 কিলোমিটার স্বায়ত্তশাসন সরবরাহ করে, যা দীর্ঘ ভ্রমণে সমস্যাযুক্ত হতে পারে. তদতিরিক্ত, হিটিং, এয়ার কন্ডিশনার এবং ড্রাইভিং স্টাইলের ব্যবহার ব্যাটারি চার্জিং সময়টিতে স্পষ্ট প্রভাব ফেলে.
  • চার্জিং সময়টি একটি গাড়ি থেকে অন্য যানবাহনে খুব পরিবর্তনশীল এবং সংযোগের ধরণের উপর নির্ভর করে. সুতরাং, একটি ব্যানাল গার্হস্থ্য সকেটের জন্য 7 থেকে 8 ঘন্টা লোড প্রয়োজন. 30 মিনিটের মধ্যে লোড করার অনুমতি দিয়ে পাবলিক স্পেসগুলিতে নির্দিষ্ট কিছু টার্মিনাল উপলব্ধ রয়েছে.
  • তবে এই রিচার্জিং টার্মিনালগুলি সবই ভালভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না.
  • এছাড়াও, এগুলি সমস্ত বিদ্যমান ব্যাটারির জন্য উপযুক্ত নয়. ভ্রমণের আগে, ড্রাইভারকে অবশ্যই সেই জায়গাগুলি সম্পর্কে জানতে হবে যেখানে তিনি তার গাড়িটি রিচার্জ করতে সক্ষম হবেন.

এর জীবনযাত্রা এবং এর মূল্যবোধের উপর নির্ভর করে এই উপাদানগুলি তাই বৈদ্যুতিক গাড়ি কেনার জন্য বিবেচনায় নেওয়া উচিত. এবং আপনি কি মনে করেন ?

বৈদ্যুতিক গাড়ি: এর সুবিধা এবং অসুবিধাগুলি

বৈদ্যুতিন গাড়ি কো উত্পাদন করে না2 বা টায়ার এবং ব্রেক পরিধান থেকে কণা বাদে ব্যবহার করতে বায়ু দূষণকারী. সে সামান্য শব্দ করে. তাই এটি বিশেষত শহরগুলির কেন্দ্রস্থলে শক্ত সুবিধাগুলি সরবরাহ করে. আসুন সবাই একদিন বিদ্যুতের যাত্রা করি ?

এটা কি ভবিষ্যতের বাহন? ? বৈদ্যুতিন গাড়িতে এক বা একাধিক বৈদ্যুতিক মোটর রয়েছে, ব্যাটারি দ্বারা চালিত এবং বাড়িতে বা বাইরে একটি বিশেষ টার্মিনালের মাধ্যমে (রাস্তায়, পার্কিং লট, পরিষেবা স্টেশন) মাধ্যমে রিচার্জগুলি রয়েছে.

হাইব্রিড গাড়িও রয়েছে, যার বৈদ্যুতিক মোটর এবং একটি তাপ ইঞ্জিন রয়েছে, পাশাপাশি রিচার্জেবল হাইব্রিড (বা প্লাগ-ইন) রয়েছে যা বৈদ্যুতিক গাড়ির (একটি গার্হস্থ্য আউটলেট বা টার্মিনালের মাধ্যমে) এবং ড্রাইভিংয়ের মতো রিচার্জ করতে পারে.

সারসংক্ষেপ :

  • বৈদ্যুতিক গাড়ির সুবিধা
  1. কোনও বায়ু দূষণকারী এবং কোনও সহ নির্গমন নেই2 ব্যবহার করা
  2. একটি সুন্দর ভবিষ্যত
  3. নীরব
  4. অর্থনৈতিক ব্যবহার
  5. সামান্য রক্ষণাবেক্ষণ
  • বৈদ্যুতিক গাড়ির অসুবিধা
  1. ব্যাটারিতে সবকিছু নিকেল নয়
  2. রিচার্জ একটি বাধা রয়ে গেছে
  3. রিচার্জ সময় এবং টার্মিনালের প্রাপ্যতা
  4. এটি ক্রয় ব্যয়
  • বৈদ্যুতিক: হ্যাঁ, নির্দিষ্ট শর্তে
    • একটি হালকা গাড়ি চয়ন করুন
    • সবুজ বিদ্যুতের সাথে রিচার্জ
    • হাঁটা, সাইকেল চালানোর সাথে প্রতিযোগিতা করবেন না ..
    • কার্পুল বা একটি গাড়ি ভাগ করুন

    বৈদ্যুতিক গাড়ির সুবিধা

    1. কোনও বায়ু দূষণকারী এবং কোনও সহ নির্গমন নেই2 ব্যবহার করা

    বৈদ্যুতিন গাড়িগুলি যখন রোল করে তখন বায়ুমণ্ডলে দূষণকারীদের প্রত্যাখ্যান করে না. কোন দহন নেই তাই নাএক্স, সূক্ষ্ম কণা, ত্রুটিহীন হাইড্রোকার্বন, কার্বন মনোক্সাইড . প্রায়শই তাদের স্বাস্থ্যের প্রভাবগুলির জন্য জড়িত. যাইহোক, টায়ার থেকে কণা নির্গমন রয়েছে এবং কিছুটা কম পরিমাণে ব্রেক (ব্রেক ব্রেক করার জন্য ধন্যবাদ ব্রেকগুলি তাপীয় গাড়ির তুলনায় কম চাপযুক্ত).

    বৈদ্যুতিক গাড়িতে যাওয়ার ফলে শহরগুলিতে এবং রাস্তার কাছাকাছি বায়ু মানের জন্য তাত্ক্ষণিক সুবিধা রয়েছে. অন্যদিকে, বিদ্যুৎ উত্পাদন করার উপায়টিও বিবেচনায় নিতে হবে: যদি এটি কয়লা তৈরি হয় তবে কণা এবং সালফার নির্গমন বিবেচ্য.

    বৈদ্যুতিক যানবাহনও সহও নির্গত হয় না2 ব্যবহার করার সময়. এবং যদি ব্যবহৃত বিদ্যুতটি খুব কার্বনেটেড না হয় বেলজিয়াম (230 গ্রাম কো2/কেডাব্লুএইচ) বা ইন ফ্রান্স (60 গ্রাম কো2/কেডাব্লুএইচ) বৈদ্যুতিক গাড়ির কার্বন পদচিহ্ন একটি তাপীয় গাড়ি (পেট্রোল বা ডিজেল) এর চেয়ে ভাল.

    2. একটি সুন্দর ভবিষ্যত

    গ্লোবাল ওয়ার্মিং সীমাবদ্ধ করতে এবং প্যারিস চুক্তি মেনে চলার জন্য, বেলজিয়ামকে 2050 সালের মধ্যে এর নির্গমনকে 80 থেকে 95 % হ্রাস করতে হবে (1990 এর তুলনায়). সেখানে যাওয়ার জন্য, আপনাকে অবশ্যই পরিবহণের জন্য জীবাশ্ম জ্বালানীর (ডিজেল এবং পেট্রোল) ব্যবহারকে বিশেষভাবে হ্রাস করতে হবে.

    প্রযুক্তিগত সমাধানগুলির মধ্যে একটি হ’ল বিদ্যুতের দিকে গাড়ি চালানো. প্রদত্ত আপনি প্রচলনে মোট যানবাহনের সংখ্যা হ্রাস করেন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি উত্স (সৌর, বায়ু ইত্যাদি) থেকে বিদ্যুৎ উত্পাদন করেন.

    একটি ধারণা দেওয়ার জন্য, বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির সংখ্যা (সংকর সহ) ২০২০ সালে ১০ মিলিয়ন থেকে ২০৩০ সালে ১৫০ মিলিয়ন থেকে ১৫০ মিলিয়ন হয়ে যেতে হবে (বিশেষত প্যারিস থেকে চুক্তিতে প্রদত্ত জলবায়ু প্রতিশ্রুতিগুলি প্রদত্ত নীতি ও ব্যবস্থা অনুসারে ). [1] এটি “বর্ণিত নীতি দৃশ্য”. “টেকসই উন্নয়ন দৃশ্য” নামে আরও একটি সক্রিয় দৃশ্যাবলী, 2030 সালে নতুন যানবাহনের মধ্যে 30% বৈদ্যুতিক যানবাহনের একটি অংশ কল্পনা করে. এটি এই তারিখে 225 মিলিয়ন বৈদ্যুতিক যানবাহন (ইউটিলিটি যানবাহন সহ) দেবে.

    প্রজেকশন 2020 - 2030 সমস্ত বৈদ্যুতিক যানবাহন।

    পিএলডিভিএস = যাত্রীদের জন্য হালকা যানবাহন; এলসিভিএস = হালকা ইউটিলিটি যানবাহন; Bev = ব্যাটারি বৈদ্যুতিক যান; পিএইচইভি = হাইব্রিড প্লাগ-ইন.
    সূত্র: গ্লোবাল ইভি আউটলুক 2021, আইইএ

    3. নীরব

    যখন এটি শুরু হয় এবং যখন এটি ঘূর্ণায়মান হয় তখন বৈদ্যুতিক গাড়িটি প্রায় নীরব থাকে. শহরগুলির প্রশান্তির জন্য একটি আসল সম্পদ. এটি মূল অক্ষগুলির নিকটবর্তী বাসিন্দারা নয় যা তার বিরোধিতা করবে. সমস্যা: এটি এমন পথচারীদের জন্য বিপদের প্রতিনিধিত্ব করতে পারে যারা এটি শোনেন না. সাবধানতা তাই !

    4. অর্থনৈতিক ব্যবহার

    আমরা জানি যে বর্তমান যানবাহনগুলি 13 থেকে 25 কিলোওয়াট/100 কিমি (মানক চক্র) এর মধ্যে তাত্ত্বিকভাবে গ্রাস করে. এটি 100 কিলোমিটার প্রতি 3 3.25 থেকে 6.25 ডলার ব্যয়ে উঠে আসে (1 কিলোওয়াট ঘন্টা ব্যয় হয় গড়ে € 0.25).

    একটি পেট্রোল বা ডিজেল যান যা তাত্ত্বিকভাবে 5 এল/100 কিলোমিটার খরচ করে প্রতি 100 কিলোমিটারে 6 থেকে 7 € জ্বালানীর মধ্যে ব্যয় করে.

    5. সামান্য রক্ষণাবেক্ষণ

    বৈদ্যুতিক গাড়ির সামান্য রক্ষণাবেক্ষণ প্রয়োজন. ইঞ্জিন সিস্টেমটি একটি তাপীয় যানবাহনের তুলনায় খুব সরল করা হয়েছে (পেট্রোল, ডিজেল বা গ্যাস). এখানে একশ গুণ কম ঘূর্ণন অংশ রয়েছে, কোনও গিয়ারবক্স নেই এবং পরিবর্তনের জন্য কোনও তেল নেই.

    ধন্যবাদ সঞ্জীবনী বাধাদান (আমরা এটিকে বিদ্যুৎ তৈরির জন্য গতিশক্তি শক্তির কিছু অংশ পুনরুদ্ধার করি), ব্রেকগুলি কম চাপ দেওয়া হয় এবং প্লেটলেটগুলি অবশ্যই গাড়ির চেয়ে কম প্রতিস্থাপন করতে হবে.

    অন্যদিকে, এটি ঘটতে পারে যে আপনাকে আপনার বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি পরিবর্তন করতে হবে, 1000 থেকে 1,500 রিচার্জ সাইলে বা 8 থেকে 10 বছর পরে. [2] একটি নতুন ব্যাটারির দাম খুব বেশি: একটি ছোট রেনাল্ট জো টাইপ গাড়ির ব্যাটারির জন্য 8,100 ডলার (52 কিলোওয়াট ঘন্টা). [2 বি] প্রতিস্থাপনের ব্যয় সীমাবদ্ধ করার জন্য, কিছু ব্র্যান্ড ব্যাটারিগুলি কেনার চেয়ে ভাড়া দেওয়ার প্রস্তাব দেয়.

    বৈদ্যুতিক গাড়ির অসুবিধা

    1. ব্যাটারিতে সবকিছু নিকেল নয়

    সেখানে উত্পাদন বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি বড় পোজ দেয় পরিবেশগত এবং সামাজিক সমস্যা. ব্যাটারিটি তিনটি প্রধান উপাদান নিয়ে গঠিত: একটি অ্যানোড, একটি ক্যাথোড এবং একটি ইলেক্ট্রোলাইট যা আয়নগুলি পাস করার অনুমতি দেয়.

    অ্যানোড সাধারণত গ্রাফাইটে থাকে এবং ইলেক্ট্রোলাইট একটি লিথিয়াম লবণ. ক্যাথোড হিসাবে, এর বিভিন্ন রাসায়নিক রচনা থাকতে পারে: এনএমসি (নিকেল, ম্যাঙ্গানিজ এবং বিভিন্ন অনুপাতে কোবাল্ট), এলএমও (লিথিয়াম, ম্যাঙ্গানিজ এবং অক্সাইড), এলএফপি (লিথিয়াম আয়রন ফসফেট), এনসিএ (নিকেল কোবাল্ট অ্যালুমিনাম),…

    ব্যাটারিগুলির কার্যকারিতা দ্রুত বিকশিত হলেও এই উদ্বেগগুলি সাময়িক থেকে যায়. ২০০৯ থেকে ২০১ 2016 সালের মধ্যে তারা 100 ডাব্লু/লিটার থেকে 350 ডাব্লু/লিটারে গিয়েছিল, একই আকারের জন্য একটি ক্ষমতা 3.5 গুণ বেশি. একই সময়ে, তাদের দাম তিনটি দ্বারা বিভক্ত ছিল. সবকিছু নির্দেশ করে যে ব্যাটারির পারফরম্যান্স আরও উন্নত হবে.

    সময়ের সাথে সাথে ব্যাটারির ক্ষমতা হ্রাস পায়. যখন এটি প্রাথমিক ক্ষমতার 70 থেকে 80% এ পৌঁছায়, তখন তারা যানবাহনে ব্যবহার করার মতো যথেষ্ট দক্ষ হয় না তবে এখনও স্টেশনারি স্টোরেজ সমাধান হিসাবে পরিবেশন করা যেতে পারে (উদাহরণস্বরূপ আপনার যদি ফটোভোলটাইক প্যানেল থাকে তবে একটি ঘরোয়া ব্যাটারি হিসাবে).

    শেষ -লাইফ ব্যাটারিগুলি বর্জ্য ব্যবস্থাপনার সমস্যা তৈরি করতে পারে. তাদের পুনর্ব্যবহার ধীরে ধীরে বিকাশ করছে, বিশেষত বেলজিয়ামে উমিকোরের সাথে. শেষ পর্যন্ত, ব্যাটারিগুলিতে ব্যবহৃত উপকরণগুলির একটি ভাল অংশ নতুন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে.

    2. রিচার্জ একটি বাধা রয়ে গেছে

    দীর্ঘকাল একটি সীমাবদ্ধ কারণ হিসাবে বিবেচিত, বৈদ্যুতিক গাড়িগুলির স্বায়ত্তশাসন নাটকীয়ভাবে বিকশিত হয়. আরও বেশি সংখ্যক মডেল 300 কিলোমিটার, বা এমনকি একক লোড সহ 600 কিলোমিটার স্বায়ত্তশাসন সরবরাহ করে.

    স্পষ্টতই, আরও স্বায়ত্তশাসনের অর্থ বৃহত্তর ক্ষমতা ব্যাটারি (100 কিলোওয়াট পর্যন্ত), আরও ওজন, উত্পাদন ক্ষেত্রে আরও প্রভাব এবং তাদের পুনরায় চার্জ করার জন্য আরও সময়.

    দৈনিক ব্যবহারের জন্য 200 কিলোমিটারের একটি পরিসীমা যথেষ্ট পরিমাণে বেশি. এটি কেবল দীর্ঘ যাত্রার জন্যই যে রিচার্জিং সময়টি অক্ষম হতে পারে, যতক্ষণ না র‌্যাপিড চার্জারের নেটওয়ার্ক (উচ্চ শক্তি) পর্যাপ্ত পরিমাণে বিকশিত হয় না.

    আক্রমণাত্মক ড্রাইভিং এবং হিটিং বা এয়ার কন্ডিশনার ব্যবহার স্বায়ত্তশাসন হ্রাস করে. আরও দূরে যেতে, আপনাকে আপনার মাউন্টটি বাঁচাতে হবে !

    3. রিচার্জ সময় এবং টার্মিনালের প্রাপ্যতা

    বাকী স্বায়ত্তশাসন, রিচার্জিংয়ের স্বাচ্ছন্দ্য একটি গুরুত্বপূর্ণ মানদণ্ড. আপনি একটি সাধারণ সকেটের মাধ্যমে বা কোনও দেশীয়, পাবলিক বা ব্যবসায়িক টার্মিনালে আপনার বৈদ্যুতিন গাড়িটি লোড করতে পারেন. টার্মিনালের সংখ্যা বাড়ছে তবে সীমাবদ্ধ রয়েছে.

    শহরে, যেখানে আপনার অগত্যা কোনও গ্যারেজ নেই, পাবলিক টার্মিনালের একটি নেটওয়ার্ক যানবাহন রিচার্জকে সহজতর করে. [3]


    চার্জ.ব্রাসেলস, ব্রাসেলসের একটি ইউনিভার্সাল চার্জিং নেটওয়ার্ক, একশ 11 কিলোওয়াট টার্মিনাল মোতায়েন করার পরিকল্পনা করেছে.

    গড় বৈদ্যুতিক গাড়ির রিচার্জিং সময়টি খুব পরিবর্তনশীল. এটি রিচার্জ পয়েন্টে উপলব্ধ পাওয়ারের উপর নির্ভর করে:

    • বাড়িতে, ক্লাসিক 3 কিলোওয়াট সকেটে এটি 27 কিলোওয়াট ঘন্টা ব্যাটারি 80%এ রিচার্জ করতে 5 থেকে 6 ঘন্টা সময় নেয়;
    • একটি ঘরোয়া টার্মিনাল (7 কিলোওয়াট) সহ, রিচার্জটি অর্ধেক সময় নেয়;
    • বাড়ির বাইরে 24 কিলোওয়াট টার্মিনালে (পার্কিং লট, সুপারমার্কেট, পরিষেবা স্টেশনগুলি). ), বোঝা এক ঘন্টার মধ্যে চালিত হয়;
    • একটি 50 কিলোওয়াট টার্মিনাল (একই ধরণের স্থান) সহ, লোডটি 30 মিনিটে হ্রাস করা হয়;
    • টেসলা সুপারচার্জার্স (250 কিলোওয়াট) 15 মিনিটের মধ্যে 235 কিমি রিচার্জ করার অনুমতি দেয়;
    • আয়নটির মতো অন্যান্য দ্রুত চার্জারগুলি 350 কিলোওয়াট পর্যন্ত যায়

    বাড়িতে একটি টার্মিনাল ইনস্টল করতে, আপনাকে অবশ্যই এনারসোল, ভোল্টকো, স্নাইডার ইলেকট্রিক, ইভবক্সের মতো একটি ইনস্টলারকে সম্বোধন করতে হবে.

    4. এটি ক্রয় ব্যয়

    নির্মাতারা আরও বেশি সংখ্যক মডেল সরবরাহ করে তবে বাজারটি বর্তমানে সীমাবদ্ধ এবং প্রচলিত গাড়ির তুলনায় দাম সর্বদা খুব বেশি থাকে.

    বৈদ্যুতিন গাড়িগুলি সাধারণত বেলজিয়ামে জনপ্রিয় মডেলগুলির জন্য 30,000 ডলারের বেশি খরচ হয়: রেনাল্ট জো (আপনি যদি ব্যাটারি ভাড়া বেছে নেন তবে € 32,600 বা 24,400 ডলার), ভিডাব্লু ইগল্ফ (33,000 ডলার), নিসান লিফ (36 € 500), বিএমডাব্লু আই 3 (€ 40,700). কেবল স্মার্ট ফোর্টও (25,000 ডলার), রেনাল্ট টুইং (23,250 ডলার), ফিয়াট 500 (27,300 ডলার) এবং ড্যাসিয়া স্প্রিং (, 000 20,000) € 30,000 এর অধীনে অবতরণ করেছে !

    একটি ব্যবহৃত বৈদ্যুতিন গাড়ি একটি আকর্ষণীয় বিকল্প হতে পারে, তবে শর্ত থাকে যে ব্যাটারিটি পরিবর্তন করতে হবে না.

    বৈদ্যুতিক: হ্যাঁ, নির্দিষ্ট শর্তে

    বৈদ্যুতিন গাড়ির ব্যবহারে নির্গমন যদি প্রায় শূন্য হয় তবে আমরা “শূন্য দূষণ” থেকে অনেক দূরে আছি. যদি আমরা জীবনচক্রটি বিশ্লেষণ করি তবে একটি বৈদ্যুতিক গাড়ি 20g থেকে 250g সহ উত্পাদন করে2/বিদ্যুৎ উত্পাদন করতে ব্যবহৃত শক্তি মিশ্রণ অনুসারে /কিমি. [4]

    বৈদ্যুতিক যানবাহন দ্বারা স্থানচ্যুতির প্রভাব কীভাবে হ্রাস করবেন ?

    একটি হালকা গাড়ি চয়ন করুন

    আমরা হালকা যানবাহন পছন্দ করি: একটি 2600 কেজি গাড়ি, এমনকি বৈদ্যুতিক, সর্বদা বর্জ্য সমার্থক হবে. উদাহরণস্বরূপ, টেসলা মডেল এক্স স্বায়ত্তশাসনের জন্য কেবল 50% উচ্চতর জন্য রেনাল্ট জো হিসাবে দ্বিগুণ ব্যাটারি ব্যবহার করে. সাধারণ: এটির ওজন 1100 কেজি বেশি ! একটি বেলজিয়ামের সংস্থা সবেমাত্র অফার করতে চেয়েছিল. 630 কেজি (80 কেজি ব্যাটারি সহ) তবে প্রকল্পটি সফল হয়নি. [5]

    সবুজ বিদ্যুতের সাথে রিচার্জ

    ব্যবহৃত বৈদ্যুতিক মিশ্রণের উপর নির্ভর করে বৈদ্যুতিক যানটি প্রায়শই জীবাশ্ম জ্বালানী (চীন হিসাবে), পারমাণবিক (বেলজিয়াম এবং ফ্রান্সে) দ্বারা সরবরাহ করা হবে এবং খুব কমই পুনর্নবীকরণযোগ্য শক্তি দ্বারা সরবরাহ করা হবে.

    আমরা স্পষ্টতই জনসাধারণের সীমাবদ্ধতার সরবরাহকে আয়ত্ত করি না. তবে বাড়িতে, আপনি ফটোভোলটাইক সৌর প্যানেলকে ধন্যবাদ খেতে বা সবুজ বিদ্যুৎ সরবরাহকারীর সাথে চুক্তি করতে বেছে নিতে পারেন.

    লোডের সময়টি তার সমস্ত গুরুত্ব: আমরা যখন বিদ্যুতের উত্পাদন সর্বাধিক হয় (দিনের মাঝামাঝি সময়ে, ফটোভোলটাইক প্যানেলগুলি ভাল উত্পাদন করে) এমন মুহুর্তগুলি পছন্দ করি এবং আমরা উন্নত ব্যবহারের মুহুর্তগুলি এড়িয়ে চলি (বিশেষত শীতকালে, বিশেষত শীতকালে )). বৈদ্যুতিক যানটি এইভাবে বৈদ্যুতিক নেটওয়ার্কের ভারসাম্যকে অবদান রাখতে পারে বা বিপরীতে, সমালোচনামূলক সময়কালে খরচ বাড়িয়ে তোলে. ড্রাইভার সতর্ক করে দেওয়া তার রিচার্জ মুহুর্তগুলি সাবধানতার সাথে প্রোগ্রাম করবে.

    হাঁটা, সাইকেল চালানোর সাথে প্রতিযোগিতা করবেন না ..

    এটি কম দূষিত হওয়ার অজুহাতে বৈদ্যুতিন গাড়িটি দ্রুত মৃদু স্থানচ্যুতির মাধ্যমের সম্পূর্ণ বিকল্প বিকল্প হয়ে উঠতে পারে. এমনকি ছোট ভ্রমণের জন্য, সাইকেল চালানো বা হাঁটা সর্বাধিক অর্থনৈতিক এবং পরিবেশগত বিকল্প হিসাবে রয়ে গেছে.

    কার্পুল বা একটি গাড়ি ভাগ করুন

    বৈদ্যুতিক গাড়ি ব্যবহারের ব্যয় সহ, কার্পুলিং কম লোভনীয় বলে মনে হতে পারে. তবে, কোনও যানবাহন বা যাত্রা ভাগ করে নেওয়া পোর্টফোলিও এবং পরিবেশের জন্য আরও অর্থনৈতিক রয়ে গেছে. এটি পার্কিংয়ের সমস্যা এবং সারি হ্রাস করে তা উল্লেখ করার দরকার নেই !

    বিদ্যুতের প্রতি আগ্রহী তবে পরিকল্পিত ব্যবহারের তুলনায় খুব বেশি ক্রয় মূল্যের দ্বারা ধীর হয়ে গেছে ? ভাগ করা গাড়ি সিস্টেমগুলি বুমিং করছে. এবং কিছু প্ল্যাটফর্ম বৈদ্যুতিক গাড়ি সরবরাহ করে.

    আগামীকাল, সমস্ত বৈদ্যুতিন গাড়িতে ?

    আমরা সকলেই আজকের মতো বৈদ্যুতিন গাড়ি এবং ড্রাইভ করতে সক্ষম হব না, আমরা কেবল প্রভাবগুলি কেবল সরিয়ে দেব: বৈদ্যুতিন গাড়িটি ব্যবহারের জন্য সামান্য দূষণকারী তবে পরিবেশের জন্য এর উত্পাদন সমস্যাযুক্ত থেকে যায়, মূলত ব্যাটারিগুলির কারণে.

    তবে এই ধরণের গাড়ি সমাধানের অংশ. আমাদের অবশ্যই জীবাশ্ম শক্তির ব্যবহার হ্রাস করতে হবে, দৌড়ানোর জন্য ডুমডড এবং যা গ্লোবাল ওয়ার্মিংয়ের মূল কারণ. টেকসই গতিশীলতার জন্য বৈদ্যুতিন গাড়িটির জায়গা রয়েছে তবে কেবল সাইকেল, পাবলিক ট্রান্সপোর্ট, কার্পুলিংয়ের মতো অন্যান্য সমাধানগুলির সাথে একত্রে ..

    > আমাদের জলবায়ু চেকলিস্টে অন্যান্য ধারণাগুলি দেখুন. তাদের টন করা বন্ধ করুন !

    আরও তথ্য

    • দূষিত করতে কোন গাড়ি ব্যবহার করতে হবে ?
    • সবচেয়ে পরিবেশগত গাড়িটি কী ?
    • জলবায়ু সংরক্ষণের জন্য গাড়িতে কম ড্রাইভ

    [1] এর গ্লোবাল ইভি আউটলুক 2021 এর আন্তর্জাতিক শক্তি সংস্থা অনুসারে.

    [5] ই-কার 333 সংস্থা ইকার বেলজিয়াম গ্রিন যানবাহন দ্বারা প্রস্তাবিত হয়েছিল